বুধবার

পরীক্ষায় ভালো ফল করার উপায়

পরীক্ষায় বেশি নম্বর পেয়ে পাশ করার উপায়


  • পরীক্ষায় ভালো ফল করার সহজ উপায় 
  • পরীক্ষায় পাশ করার উপায় 
  • পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার নিয়ম
  • পরীক্ষার আগে প্রস্তুতি
  • ভালো রেজাল্ট করার উপায়


পরীক্ষায় ভালো ফল করার সহজ উপায়, পরীক্ষায় পাশ করার উপায়, পরীক্ষায় বেশি নম্বর পাওয়ার নিয়ম, পরীক্ষার আগে প্রস্তুতি, ভালো রেজাল্ট করার উপায়
 পরীক্ষায় ভালো ফল করার উপায়

ভালো ফল পেতে শুধু মেধা নয় কৌশলো  প্রয়োজন, নিচের পদ্ধতি অনুসরণ করে পরীক্ষায় ভালো ফল করা কষ্টের কিছু নয়।



বেশি নম্বর (highest number) আর ভালো ফল  রেজাল্ট (good result) কে না চাই। কিন্তু পরীক্ষায় রেজাল্ট ভালো করা আর বেশি নম্বর পাওয়ার জন্য অনুসরণ করা চাই কিছু ভালো ভালো পদ্ধতির (rule/tecnic)। কৌশল গত পদ্ধতি অনুসরন করার মাধ্যমেই পরীক্ষায় ভালো রেজাল্ট (result) করা সম্ভব। আজকের আলোচনা পরীক্ষায় (exam) বেশি নম্বর পাওয়ার পদ্ধতি বা কৌশল নিয়ে। আশা করি আরটিকেলটি  (article) পড়ে সকলে উপকৃত হব।


"বিজয়ী'রা অন্যকিছু করে না, তারা একি কাজ ভিন্ন ভাবে করে।"


কখনো কি ভেবে দেখেছি আমি কেন বেশি নম্বর পেয়ে শ্রেষ্ট হতে পারি নাই। ক্লাসের ১ রোল কেন সবসময় বেশি নম্বর পায়, কেন প্রতি পরীক্ষায় (exam) সে প্রথম স্থান অধীকার করে? সে কি আমার চেয়ে বেশি আর বড় বড় করে প্রতিটি প্রশ্নের উত্তর দেয়? ক্লাসের লাস্ট বয় কেন ফার্স্ট বয়ের মত এত নম্বর পায় না, সে কি সব প্রশ্নের উত্তর খাতায় লেখে না? না কি ফাস্ট বয়দের হাতের লেখা (hand writing) খুব ভালো বলেই ভালো রেজাল্ট করে? হাতের লেখা ভালো হলে বুঝি বেশি নম্বর পাওয়া যায়? নাকি অন্য কিছু? আশা করি আমরা আজ বুঝতে পারব যে, বেশি নম্বর লোকে কেন পায়।



আমার লাইফ থেকেই প্রথমে একটা উদাহরন দি। আমি কোন এক পরীক্ষায় একটি প্রশ্নের উত্তর দিতে একটা কৌশল অবলম্বন করলাম। প্রশ্নটির উত্তর আমার বন্ধুরাও দিচ্ছিল। আমরা এর উত্তর একি নোট থেকে পড়েছিলাম। আমি জানতাম এই প্রশ্নে অন্যেরা ৭ টি গুরুত্তের কথা উল্লেখ করবে, কারন নোটে ৭ টি গুরুত্তের বেশি দেওয়া ছিল না। আমি ওটাতে ১০ টি প্রাসঙ্গিক গুরুত্ত লিখলাম। আসলে ৭ টি পয়েন্ট কে আমি ভেঙ্গে এমন ভাবে লিখলাম যার ফলে ৭ টি পয়েন্ট ১০ টিতে দাড়াল। এছাড়া আমি প্রশ্নের উত্তর প্রদানে আরো কিছু কৌশল অবলম্বন করেছিলাম। প্রশ্নের শুরুতে বিষয় সম্পর্কিত ভুমিকা দিয়েছিলাম। এর পর একটি প্যারা করে গুরুত্ত সম্পর্কে কয়েক লাইন আলোচনা করে পয়েন্ট আকারে গুরুত্ব গুলো তুলে ধরেছিলাম। এর পর গুরুত্ব গুলো লেখা শেষ হলে বিষয়টির গুরুত্ব নিয়ে সংক্ষিপ্ত উপসংহার প্রনয়ন করেছিলাম। হাতের লিখা মিডিয়াম কোয়ালিটির ছিল। প্রতি প্যারার শুরুতে একটি শব্দ পরিমান রেখে তার পর থেকে লেখা শুরু করেছিলাম। বাক্যের মার্জিন সোজা ও অক্ষরের আকার ঠিক রাখার চেষ্টা করেছিলাম। মোট সময় কে নম্বর দিয়ে ভাগ করে মার্ক অনুযায়ী সময় নির্ধারন করে নির্ধারিত সময়ের মাঝেই প্রশ্নের উত্তর দিয়েছিলাম। অপ্রাসঙ্গিক কথা না লিখে মূল কথা লেখার চেষ্টা করেছিলাম এবং বানান ও শব্দ বিন্যাস ঠিক রাখার চেষ্টা করেছিলাম। শুনে অবাক হবার ব্যপার যে আমি প্রশ্নটিতে পূর্ন নম্বর পেয়েছিলাম। 



ভালো নম্বর পাওয়ার জন্য চাই ভালো কৌশল। আমার জানা এক জন বড় ভাই ছিলেন যিনি পরীক্ষায় একটি কৌশল অবলম্বন করেছিলেন। তিনি একটি প্রশ্নের উত্তর পারছিলেন না, কিন্তু তিনি সেই প্রশ্নের উত্তর দেন অন্য প্রশ্নের উত্তর লিখে। মানে মনে কর সে ৫ নম্বর প্রশ্নের উত্তর পারছেন না তাই তিনি ৫ নম্বর প্রশ্নের উত্তরে ৪ নম্বরের প্রশ্নে যে উত্তর দিয়েছিলেন প্রায় তাই ই লিখে রাখেন এবং সেই বিষয়ে ভালো নম্বর পান। যদিও কাজটি ঠিক নয় তবুও জয়ী হওয়ার জন্য কার্যকর। আমি এই উদাহরনটি এই কারনেই বলছি যাতে আমরা এটা বুঝি যে জয় লাভ করতে হবে এটিই মেইন বিষয়। তবে যথা সম্ভব উত্তম পথে থাকা উচিৎ।



অন্যেরা বা বেশির ভাগ ছাত্র যে প্রশ্নের উত্তর দিচ্ছে বলে মনে হয়, সে প্রশ্নের উত্তর না দেওয়াই উত্তম। কারন এই প্রশ্নের উত্তর পড়তে পড়তে শিক্ষক নম্বর দিতে অন্যের সাথে তুলনা করে নম্বর দিয়ে থাকেন। তাই আমাদের প্রশ্নের উত্তর সে গুলিই দেওয়া উচিৎ যে প্রশ্নের উত্তর আমি পারি তবে অন্যেরা এটির উত্তর সম্বাবত কম দিবে বলে মনে হয়। 



প্রশ্নের উত্তরে প্রথম দিকে ইনভার্টেড কমার মাঝে কোন পন্ডিতের উক্তি দিতে চেষ্টা করা উচিৎ। ইংরেজি কোন প্রবাদ বাক্য ও দেওয়া যেতে পারে। এগুলি সাধারন্ত নম্বর পাবার অন্যতম কৌশল মাত্র।



শিক্ষক আমাদের খাতা দেখবেন এবং উত্তর পড়ে নম্বরো দিবেন। শুধু আমার খাতা নয় আমার বন্ধুদের খাতাও দেখবেন। এটা একটা কম্পিটিশনের মত। তাই অন্যের থেকে প্রশ্নের উত্তরে ভিন্নতা আনার পাশাপাশি এমন ভাবে উত্তর দেওয়া উচিৎ যেন শিক্ষকের মস্তিষ্ক আমার লিখা প্রশ্নের উত্তর হ্যাক করে ফেলে। 



ভালো নম্বর আর বেশি নম্বর আর ভালো রেজাল্ট পেতে ভালো কৌশলের বিকল্প নেই। হাতের লেখা যথা সম্ভব ভালো করার চেষ্টা করা উচিৎ। বানানে শুদ্ধতার পাশা পাশি বাক্যে শব্দ বিন্যাস সঠিক হওয়া উচিৎ। "ভাত আমি খাই" বা "খাই ভাত আমি" না লিখে " আমি ভাত খাই" লিখলে যেমন ভালো শোনাবে তেমনি প্রতিটি বাক্যে আকর্ষনিয় ভাবে শব্দ বিন্যাসের মাধ্যমে বাক্যকে আকর্ষনিয় করে গড়ে তোলা সম্ভব। যা ভালো ফল,ভালো নম্বর বা ভালো রেজাল্ট পাওয়ার অন্যতম কৌশল।



প্রশ্নের উত্তরে বেশি কাটা কাটি ঠিক নয়। যদি কাটতেই হয় তবে লাইনের মাঝা মাঝি একটি দাগ দিয়ে কাটা উচিৎ। বা ক্রস চিহ্ন দিয়ে কাটা উচিৎ। ঘসা মাজা করে উত্তর দিলে বা শিক্ষকের পড়তে কষ্ঠ হলে না পড়ে আন্দাজে নিম্ন মানের নম্বর দিবেন। তাই ভালো রেজাল্ট বা বেশি নম্বর পাওয়ার জন্য স্পষ্ট লিখার ভূমিকা অপরিসীম। 



উত্তর পত্রে সেই প্রশ্নের উত্তর আগে দেওয়া উচিৎ যে প্রশ্নের উত্তর সবচেয়ে ভালো পারা সম্ভব। প্রশ্নের উত্তরে কোন ছক বা ছবি দেওয়া গেলে অবশ্যই তা দেখাতে হবে। এগুলো ভালো রেজাল্ট করার অন্যতম শর্ত।


"Good Result Good Future" 


ভালো রেজাল্টের জন্য ভালো কৌশল করা উচিৎ। শিক্ষকের মাইন্ড কে পড়তে চেষ্টা কর। তাকে ঠকিয়ে অথবা তাকে সম্মোহিত কর তোমার প্রশ্নের উত্তর দেওয়ার কৌশলের মাধ্যমে।



আমি যে সকল কৌশলের কথা এখানে লিখলাম। এগুলি তো আমার কৌশল। তোমার কৌশল নিশ্চয় আমার চেয়ে ভালো হবে। কারন আমার চেয়ে বেশি নম্বর তোমাকে পেতে হবে। তাই তুমি বেশি নম্বর পাওয়ার জন্য নতুন নতুন আর নিজের মত উন্নত কৌশল অবলম্বন কর। এটি একটা যুদ্ধ ক্ষেত্র। প্রশ্নের উত্তর হল এই যুদ্ধের অস্ত্র। ভালো অস্ত্র আর তার সঠিক প্রয়োগের মাধ্যমেই পরীক্ষা যুদ্ধে সাকসেস (success) বা সফল হওয়া সম্ভব।



পরীক্ষার আগে যেমন নিজেকে প্রস্তুত করা উচিৎ তেমনি প্রস্তুত হওয়া উচিৎ পরীক্ষার বেঞ্চে। পরীক্ষার আগে পূর্ব প্রস্তুতি না নিলে পরীক্ষায় ভালো ফল করা সহজ হয় না। শুধু মেধা নয়, শুধু পড়লেই হবে না, পড়াশোনার পাশা পাশি কৌশলীও হতে হবে। শুধু কিছু নিয়ম অনুসরণ করলে শুধু পাশ নয় পরীক্ষায় বেশি নম্বর পেয়ে ভালো ফলাফল করা সম্ভব।



  • ভালো ফল পেতে মনোযোগী হওয়া উচিৎ
  • ভালো ফল পেতে মনোবল থাকা উচিৎ
  • ভালো ফল পেতে আত্মনির্ভর হওয়া উচিৎ
  • ভালো ফল পেতে হাতের লিখা পরিষ্কার থাকা উচিৎ
  • ভালো ফল পেতে মূল বিষয়ের উপর আলোকপাত করা উচিৎ
  • ভালো ফল পেতে সময় অনূযায়ী উত্তর লিখা উচিৎ
  • ভালো ফল পেতে পরীক্ষা শুরুর ১ ঘন্টা পূর্বে পড়া বন্ধ করা উচিৎ
  • ভালো ফল পেতে কৌশলী হওয়া উচিৎ



আশা করি আমার প্রিয় সহপাঠি বন্ধুরা এখন কৌশলী হতে শিখেছ। তোমার সাথে আমার চ্যালেঞ্জ হবে পরীক্ষার খাতায়। আমি কৌশল করব তুমিও করবে। দেখি কে জয়ী হয়। 

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon