রবিবার

Tense শেখার সহজ নিয়ম

ইংরেজি বা বাংলা বা অন্য কোন ভাষা, Tense বা কাল সম্পর্কে সঠিক ধারনা ছাড়া ভাষা আয়ত্ত করে সঠিক ভাবে প্রয়োগ কখনোই সম্ভব  হয়ে ওঠে না। English Grammar এ তাই Tense এর গুরুত্ব অপরিসীম। 


Tense সম্পর্কে জানতে হলে আমাদের verb বা ক্রিয়া বা কাজ সম্পর্কে ধারনা থাকা প্রয়োজন। মনে রাখতে হবে ইংরেজি কোন বাক্য বা  Sentence ই verb বা ক্রিয়া ছাড়া গঠন করা যাই না। প্রতিটি verb এর আবার তিনটি রূপ রয়েছে। Verb এর ১ম রূপ  বা present form, ২য় রূপ বা past form এবং ৩য় রূপ বা Past Perticiple form. সাধারন্ত verb এর কাজের উপরি Tense নির্ধারন করা হয়।


আমাদের আজকের আলোচ্য বিষয়-

ছন্দে ছন্দে Tense এর গঠন


Tense শেখার সহজ নিয়ম, Tense কি, Tense  এর গঠন, ছন্দে ও কবিতায় tense
Tense নির্ণয় কৌশল


Tense বা কাল কি?

ছন্দে ছন্দে, কবিতা ও ছন্দে বা সহজ পদ্ধতিতে tense নির্নয়ের কৌশল আয়ত্তে আনার জন্য আমাদের tense সম্পর্কে ধারনা পরিষ্কার হওয়া প্রয়োজন। সাধারন্ত verb বা ক্রিয়া যে সময়ে কোন কাজ সংগঠন করে সেই সময় কেই Tense বা কাল বলে। অর্থাৎ ক্রিয়া সংগঠিত হওয়ার সময় কে Tense বা কাল বলে। অন্য ভাবে বললে কোন কর্তা বা subject যে সময়ে কোন কাজ ঘটায় সেই সময় কেই Tense বলে।


তাহলে এটা পরিষ্কার যে আমরা যে সকল কাজ করে থাকি তা যে যে সময়ে করে থাকি সেই সময় কেই Tense বা কাল বলে।



কাজ বা verb সংগঠিত হওয়ার সময়ঃ

আসলে Verb  বা ক্রিয়া বা কাজ কখন সংগঠিত হয়? কি মনে হয়? কখন? একটি বালো কৌশল গত উদাহরনের মাধ্যমে ব্যপারটি পরিষ্কার করা যেতে পারে। মনে করি আমি স্বাধীনতা দিবসে পতাকা হাতে দাঁড়িয়ে আছি বিদ্যালয়ের সামনের রাস্তাটিতে। দূরে দেখতে পেলাম একটি গাড়ি আমার দিকে আসছে, আমার নিকট আসলে আমি গাড়িটিতে একটি পতাকা লাগিয়ে দিলাম, পতাকা লাগানো গাড়িটি আমাকে ক্রস করে সামনের দিকে চলে গেল।  এই উদাহরন টিতে আমি যেখানে দাঁড়িয়ে আছি সেটি হল বর্তমান কাজ, আমার নিকট আসার আগ পর্যন্ত গাড়িটির আসা হল অতীত কাজ এবং পতাকা লাগানোর পর গাড়িটির চলে যাওয়া টা হল ভবিষ্যৎ কাজ। অর্থাৎ-


  • ১. অতীত কাজ=পতাকা বিহীন চলা গাড়ি
  • ২. বর্তমান কাজ=পতাকা লাগানোর সময়ের গাড়ি
  • ৩. ভবিষ্যৎ কাজ= পতাকা গাগিয়ে চলে যাওয়া গাড়ি

উপরের আলোচনা থেকে এটা বোঝা যাই যে কোন কাজ সাধারন্ত ৩ টি সময়ে সংগঠিত হয়। কাজের এই সংগঠনের সময়ি Tense বা কাল।



Tense এর প্রকারভেদ ও গঠনঃ

উপরের আলোচনায় দেখা যায় যে কাজ সাধারন্ত ৩ টি ভাবে সংগঠিত হয়, সুতারং Tense বা কাল ৩ প্রকার এবং এটি গঠিত হয় এই তিন পদ্ধতিতে। যথা-


  • ১. অতীত কাল বা Past tense
  • ২. বর্তমান কাল বা Present tense
  • ৩. ভবিষ্যৎ কাল বা  Future tense

এবার উপরের উদাহরন টি আবার ভালো করে মনে করি, যেখানে বিদ্যালয়ের সামনে দাঁড়িয়ে থেকে গাড়িতে পতাকা লাগানো ছিল বর্তমান কাল বা Present tense, গাড়ি পতাকা লাগানোর আগে আমার দিকে যে ভাবে আসছিল সেটি হল অতীত কাল বা Past tense এবং পতাকা লাগিয়ে দেওয়ার পর চলে যাওয়াটা হলো ভবিষ্যৎ কাল বা Future tense.


উপরের আলোচনা আরো গভীর ভাবে লক্ষ্য করলে দেখা যাবে আমি যেখানে দাঁড়িয়ে আছি সেখানে কয়েক ধরনের কাজ করেছি যেমন, দাঁড়িয়ে আছি, পতাকা লাগাচ্ছি , পতাকা লাগিয়ে শেষ করেছি ইত্যাদি। আবার পতাকা লাগানোর আগে গাড়ি কয়েক অবস্থানে ছিল যেমন গাড়িটি চলছিলো, চলেচলে আমার দিকে এসেছিলো,  যেটুকু আসছিলো সেটুকু রাস্তা অতিক্রম করে ফেলেছিল ইত্যাদি। অন্য দিকে পতাকা লাগানোর পরো গাড়িটি কয়েকটি কাজ করবে যেমন সে সামনের দিকে যেতে থাকবে, যেটুকু যাবে সেটুকু পিছনে ফেলবে, কোথায় যাবে তা সঠিক ভাবে বলা যাবে না কারন মাঝ পথে নষ্ট হতেও পারে ইত্যাদি ধারনা গত কাজ। 


উপরের বিশ্লেষন থেকে এটা পরিষ্কার হয় যে কোন কাজ যে প্রধান তিনটি সময় তথা Past বা অতীত, present বা বর্তমান এবং Future বা ভবিষ্যতে আবার নানা অবস্থানে নানান প্রকার কাজ নানান সময়ে করে থাকে। তাই Tense বা কালের প্রধান এই ৩ টি ভাগের প্রত্যেকটিকে আবার ৪ টি ভাগে ভাগ করা যেতে পারে। যথা-

  • ১. যে কাজ সচরচার বা নিয়মিত ঘটে (Indefinite)
  • ২. যে কাজ ঘটার তালেই আছে (Continuous)
  • ৩. যে কাজ আগে ঘটে এইমাত্র থেমেছে(Perfect)
  • ৪. যে কাজ আগে থেকে ঘটে এখনো থামে নি (Perfect Continuous)

সুতারং Past tense কে তাই ৪ টি ভাগে ভাগ করা যেতে পারে-

  • ১. Past Indefinite - অতীত কালে কোন কাজ সচারচার ঘটে বা অতীত অভ্যাস। যেমন- আমি ভাত খেয়েছিলাম।
  • ২. Past continuous - অতীত কালে কোন কাজ চলতেছিল। যেমন- আমি ভাত খাচ্ছিলাম।
  • ৩. Past perfect - অতীত কালে কোন কাজ এইমাত্র শেষ হয়েছে কিন্তু তার ফলাফল এখনো রয়েগেছে বা অতীতকালে দুটি কাজের একটির ফলাফল তখনো রয়েগেছিল। যেমন- সে আসার পূর্বে আমি ভাত খেয়েছিলাম।
  • ৪. Past Perfect Continuous - অতীত কালে কোন কাজ কিছু সময় আগে থেকে চলছিল এবং চলতেছিল বা অতীত কালের দুটি কাজের একটির ফলাফল শেষ না হয়ে চলমান ছিল। যেমন- সে আসার পূর্বে আমি ভাত খাচ্ছিলাম।

সুতারং Present tense কে তাই ৪ টি ভাগে ভাগ করা যেতে পারে-

  • ১. Present Indefinite - বর্তমান কালে কোন কাজ সচারচার ঘটে বা অভ্যাস বা চিরন্তন সত্য। যেমন- আমি ভাত খাই।
  • ২. Present continuous - বর্তমান কালে কোন কাজ চলছে। যেমন- আমি ভাত খাচ্ছি।
  • ৩. Present perfect - বর্তমান কালে কোন কাজ এইমাত্র শেষ হয়েছে কিন্তু তার ফলাফল এখনো রয়েগেছে বা বর্তমান কালে দুটি কাজের একটির ফলাফল এখনো রয়েগেছে। সে আসার পূর্বে আমি ভাত খাই।
  • ৪. Present Perfect Continuous - বর্তমান কালে কোন কাজ কিছু সময় আগে থেকে চলে এখনো চলছে বা বর্তমান কালের দুটি কাজের একটির ফলাফল শেষ না হয়ে চলমান আছে। যেমন- সে আসার পূর্বে আমি ভাত খাচ্ছি।

সুতারং  Future tense কে তাই ৪ টি ভাগে ভাগ করা যেতে পারে-

  • ১. Future Indefinite - ভবিষ্যৎ কালে কোন কাজ সচারচার ঘটবে বা ভবিষ্যতের অভ্যাস। যেমন- আমি ভাত খাব।
  • ২. Future continuous - ভবিষ্যৎ কালে কোন কাজ চলবে। যেমন- আমি ভাত খাইতে থাকব।
  • ৩. Future perfect - ভবিষ্যৎ কালে কোন কাজ এইমাত্র শেষ হবে কিন্তু তার ফলাফল এখনো রয়েযাবে বা ভবিষ্যৎ কালে দুটি কাজের একটির ফলাফল তখনো রয়ে যাবে। যেমন- সে আসার পূর্বে আমি ভাত খাব।
  • ৪. Future Perfect Continuous - ভবিষ্যৎ কালে কোন কাজ কিছু সময় আগে থেকে চলে তখনো চলতে থাকবে বা ভবিষ্যৎ কালের দুটি কাজের একটির ফলাফল শেষ না হয়ে চলমান থাকবে। যেমন- সে আসার পূর্বে আমি ভাত খাইতে থাকব।


কিছু দরকারি কৌশল গত টিপসঃ

★১. যে কালের-ই Perfect হোকনা কেন বেশির ভাগ ক্ষেত্রে perfect হলেই দুটি কাজ থাকে এবং দুটি কাজের যে টি আগে সংঘটিত হয় সেটি Perfect হয়।
যেমন-
সে আসার পূর্বেই আমি ভাত খাব। এখানে, আমি ভাত খাব অংশ সে আসার আগে করা হবে বলে আমি ভাত খাব অংশটি perfect হবে। অর্থাৎ বাক্যটি Future perfect.

★২. দুটি কাজ মিলে কোন বাক্য হলে এর একটি অংশ perfect হলে অপর অংশটি Indefinite হবে। যেমন- সে আসার পূর্বেই আমি ভাত খাব, এই বাক্যে আমি ভাত খাব অংশ Future Perfect বলে অপর অংশ অর্থাৎ সে আসার, এই অংশটি Future Indefinite হবে।

★৩. কোন বাক্যে সময় উল্লেখ থাকলে সাধারন্ত Perfect হয়। যেমন- সে তিন ঘন্টা ধরে ভাত খাবে। বাক্যটি Future perfect tense.

★৪. অতীত কালের যে কোন কথায় verb বা ক্রিয়ার সাথে বাংলায় ল,লে, লাম থাকে। যেমন- আমি ভাত খেয়েছিলাম, ভাত খাচ্ছিলাম।

★৫. ভবিষ্যৎ কালের যে কোন কথায় verb বা ক্রিয়ার সাথে বাংলায় ব,বে,বো থাকে। যেমন- আমি ভাত খাব, ভাত খাইতে থাকব।

★৬. কোন কাজ চলছে বা Continuous বোঝাতে verb বা ক্রিয়ার সাথে চ্ছ  বা থাকব বা থাকিব, থাকে। যেমন- আমি ভাত খাচ্ছি, আমি ভাত খাচ্ছিলাম, আমি ভাত খাইতে থাকব।

★৭. চিরন্তন সত্য বাক্য সব সময় Present Indefinite tense এ হয়। যেমন- আল্লাহ মহান।

★৮. কোন বাক্য কোন Tense এ আছে তা চিহ্নিত করতে past/present/future এর যে কোন একটি এর সাথে Indefinite/continuous/perfect/perfect-continuous এর যে কোন একটি মিলে হবে। শুধু  present বা শুধু continuous কোন tense নয়। tense চিহ্নিত করতে past continuous,  past perfect, future indefinite এভাবে দুই ভাগ থেকে একটি করে নিয়ে চিহ্নিত করতে হবে।


ভালোভাবে বোঝার জন্য নিচে কিছু বাক্যের tense চিহ্নিত করা হলঃ

১. সে ভাত খাবে। = ভবিষ্যতে কাজটি করবে বোঝানোর জন্য এটি Future এবং অভ্যাস গত কাজের জন্য এটি Indefinite. সুতারং বাক্যটি Future Indefinite.
২. আমি তিন ঘন্টা ধরে কাজটি করিতেছি। = বর্তমানের কথা বলায় এটি  present এবং সময় উল্যেখ থাকায় perfect এবং চলমান কাজ বোঝানোর জন্য continuous. সুতারং বাক্যটি Present perfect continuous.
৩. আমি ভাত খাচ্ছি। = বর্তমানের কথা বলায় এটি  present  এবং কাজটি চলমান এজন্য continuous.  সুতারং বাক্যটি present continuous.
৪. ডাক্তার আসিবার পর রোগিটি মারা গেল। = এখানে বর্তমানের ঘটনা বলছে তাই এটি present,  দুটি কাজ আছে বলে Perfect, সুতারং বাক্যটি Present perfect tense. তবে মনে রাখার বিষয় হল বাক্যে দুটি ঘটনার আগে যে ঘটনাটি ঘটবে সেই ঘটনাটি perfect হবে এবং অন্য অংশটি Indefinite হবে। তাই ডাক্তার আসিবার পর অংশটি Present perfect এ হবে আর  রোগিটি মারা গেল এই অংশ present indefinite হবে।


পরিশেষে এটা বলা যাই কোন বাক্য কোন Tense এ আছে সেটা জানতে দুটি অংশ থেকে দুটি জিনিস নিয়ে তবেই tense চেনা যাই। সকলের সুবিধার্থে অংশ গুলো আবার তুলে ধরা হলঃ

১ম অংশঃ
২য় অংশঃ
১. Present
২. Past
৩. Future

১. Indefinite
২. Continuous
৩. Perfect
৪. Perfect continuous

অর্থাৎ কোন বাক্য কোন Tense হবে = ১ম অংশের একটি + ২য় অংশের একটি।
যেমন- ১ম অংশ থেকে Present আর ২য় অংশ থেকে Indefinite মিলে হয় Present Indefinite Tense. শুধু present বা শুধু Indefinite বা ১ম অংশের কোনটি বা ২য় অংশের কোনটি কোন Tense নয়।  Tense নির্ধারন করতে হলে দুটি অংশ থেকেই একটি করে নিয়ে Tense নির্ধারন করতে হবে।


কবিতা ও ছন্দে Tense:

"প্রেজেন্ট, পাস্ট আর ফিউচার
স্কুলেতে গেলে,
ইন্ডি, পারফেক্ট, কন্টি
পড়ল ঘাড়ের পরে।"


তাহলে আজ এ পর্যন্তই। আমাদের পরবর্তী আলোচনা, ইংরেজি বাক্য দেখে tense চেনার উপায়।


Tag Question সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন>>


সকলের শুভকামনায়,

কে-মাহমুদ
১৫-০৫-২০২০

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon