মঙ্গলবার

Number পরিবর্তনের সহজ উপায়

Number পরিবর্তন - Singular ও Plural Number


Number বা বচন কি, কাকে বলে, কত প্রকার ও কি কি, Singular ও Plural Number চেনার উপায় এবং তা পরিবর্তনের নিয়ম।



Number change এর নিয়ম, Number কতপ্রকার ও কি কি, Singular and Plural Number চেনার উপায় ও পরিবর্তন
Number  পরিবর্তন


Number কিঃ

Number শব্দের বাংলা আভিধানিক অর্থ বচন বা সংখ্যা। সাধারন্ত যে সকল চিহ্ন বা প্রতীক বা শব্দ দ্বারা কোন ব্যক্তি বা বস্তু, Noun বা Pronoun এর সংখ্যা প্রকাশ করা হয় তাকে Number, বচন বা সংখ্যা বলে। Person থেকে শুরু করে Subject ও Object এমন কি ইংরেজি Grammar এর প্রায় প্রতিটি ক্ষেত্রে Number এর ভূমিকা ব্যাপক ও বিস্তৃত।


Number এর প্রকারভেদঃ

পৃথিবীতে অনেক কিছুই দেখা যায়। সে গুলো গণনা করে আমরা তার সংখ্যা বের করার চেষ্টা করে থাকি। একটি বিদ্যালয়ের কথা ধরাই যাক না, যেখানে ৬ষ্ঠ শ্রেনীতে আছে মাত্র এক জন ছাত্র, ৭ম শ্রেনীতে আছে দুই জন ছাত্র, ৮ম শ্রেনীতে আছে ৩ জন ছাত্র, ৯ম শ্রেনীতে আছে ৭ জন ছাত্র এবং ১০ম  শ্রেনীতে আছে ২০ জন ছাত্র। এখানে লক্ষ্য করলে দেখা যাবে একেক শ্রেনীতে ছাত্রদের সংখ্যা ভিন্ন ভিন্ন। এখন এক কাজ করা যাক ছাত্র সংখ্যা অনূযায়ী শ্রেনীদের ভাগ করা যাক। ধরে নি যে সকল শ্রেনীতে এক জন মাত্র ছাত্র থাকবে ঐ শ্রেনীর ছাত্র অন্য বিদ্যালয়ে গিয়ে পড়ে আসবে কিন্তু যে শ্রেনীতে একের বেশি ছাত্র থাকবে সে শ্রেনীর ছাত্ররা নিজ বিদ্যালয়ে পড়তে পারবে। এর ফলে উক্ত বিদ্যালয়ে একটি ঘটনা ঘটবে, শুধু এক জন ছাত্র পড়ায় ৬ষ্ঠ শ্রেনী বিভক্ত হয়ে অন্য বিদ্যালয়ে চলে যাবে কিন্তু বাকি শ্রেনীর ছাত্ররা বিভক্ত না হয়ে এক হয়ে নিজ বিদ্যালয়ে পড়ার সুযোগ পাবে।


উপরের উদাহরনে বচন, সংখ্যা বা Number নিয়েই আলোচনা করা হয়েছে। প্রকার বা ভাগগত দিক দিয়ে অথবা সংখ্যাগত দিক দিয়ে Number বা বচন কে দুই ভাগে ভাগ করা হয়ে থাকে, যথা-
  • ১. একবচন বা Singular Number (উদাহরনে ৬ষ্ঠ শ্রেণী)
  • ২. বহু বচন বা Plural Number (উদাহরনে ৭ম থেকে ১০ম শ্রেণী) 


Singular Number বা একবচনঃ

সাধারন্ত যে সকল চিহ্ন বা প্রতীক বা শব্দ দ্বারা শুধু একটি বা একজন মাত্র ব্যক্তি, বস্তু বা Noun, Pronoun কে প্রকাশ করা হয় তাকে একবচন বা Singular Number বলে। অর্থাৎ শুধু এবং কেবলি একজন ব্যক্তিকে বোঝালে তাকে Singular Number বলে। যেমন-

রহিম, করিম, গরু, আমি, তুমি, কলম ইত্যাদি।

বিষয়টি আরো সহজ করে তুলে ধরা হল-

শব্দকারন
রহিম- (Singular Number)এখানে রহিম বলতে শুধু রহিম কে বোঝানো হয়েছে। রহিম একজন ব্যক্তির নাম তাই এটি Singular Number.
করিম- (Singular Number)এখানে করিম বলতে শুধু করিম কে বোঝানো হয়েছে। করিম একজন ব্যক্তির নাম তাই এটি Singular Number.
গরু- (Singular Number)এখানে গরু বলতে শুধু গরু কে বোঝানো হয়েছে। গরু এক ধরনের একটি মাত্র প্রাণীর একটি মাত্র জাতীর নাম তাই এটি Singular Number.
আমি- (Singular Number)এখানে আমি বলতে শুধু আমাকে বোঝানো হয়ে। আমি একজন ব্যক্তিকে বা আমাকেই নির্দিষ্ট করে তাই এটি Singular Number.
তুমি- (Singular Number)এখানে তুমি বলতে শুধু তোমাকে বোঝানো হয়। তুমি একজন ব্যক্তিকে নির্দিষ্ট করে তাই এটি Singular Number.
কলম- (Singular Number)এখানে কলম বলতে শুধু লিখার অনেক উপকরণের মাঝে এক ধরনের বস্তুকে বোঝানো হয়েছে। কলম এক ধরনের লিখার উপকরণের নাম তাই এটি Singular Number.



Plural Number বা বহুবচনঃ

সাধারন্ত সে সকল শব্দ, চিহ্ন বা প্রতীক দ্বারা একের বেশি বা একাধিক ব্যক্তি বা বস্তুকে বোঝায় তাকে Plural Number বা বহুবচন বলে। অর্থাৎ কোন শব্দ দ্বারা একের বেশি সংখ্যাক ব্যক্তি বা বস্তুকে বোঝালে তাকে Plural Number বলে। যেমন-

রহিম ও করিম, আমাদের, মৌমাছিরা, গরুগুলো, শিক্ষকবৃন্দ, বইগুলো ইত্যাদি।

বিষয়টি আরো সহজ করে ছক আকারে তুলে ধরা হল-

শব্দকারন
রহিম ও করিম (Plural Number)এখানে রহিম ও করিম বলতে শুধু রহিম কে নয় করিম কেও বোঝানো হয়েছে। রহিম ও করিম একের বেশি ব্যক্তির নাম তাই এটি Plural Number.
আমাদের- (Plural Number)এখানে আমাদের বলতে আমি, তুমি ও সে কে বোঝানো হয়েছে। আমাদের একের বেশি ব্যক্তি কে নির্দেশ করে তাই এটি Plural Number.
মৌমাছিরা- (Plural Number)এখানে মৌমাছিরা বলতে বহু সংখ্যাক মৌমাছি কে বোঝানো হয়েছে। মৌমাছিরা দ্বারা অসংখ্য প্রানীকে বোঝায় তাই এটি Plural Number.
গরুগুলো- (Plural Number)এখানে গরুগুলো বলতে শুধু একটি গরুকে নয় বরং অসংখ্য গরুকে বোঝানো হয়। গরুগুলো একের বেশি গরুকে বা প্রানীকে নির্দিষ্ট করে তাই এটি Plural Number.
শিক্ষকবৃন্দ- (Plural Number)এখানে শিক্ষকবৃন্দ বলতে অনেক শিক্ষক কে বোঝানো হয়। শিক্ষকবৃন্দ দ্বারা একের বেশি ব্যক্তিকে নির্দেশ করে তাই এটি Plural Number.
বইগুলো- (Plural Number)এখানে বইগুলো বলতে অনেক গুলো বইকে বা বস্তুকে বোঝানো হয়েছে। বইগুলো দ্বারা একের বেশি সংখ্যাক উপকরণ কে বোঝায় তাই এটি Plural Number.


Number চেনার উপায়ঃ

কোন Noun বা Pronoun দ্বারা একটি মাত্র ব্যক্তি বা বস্তুকে প্রকাশ করলে ঐ ব্যক্তি বা বস্তুটি Singular Number.

কোন Noun বা Pronoun দ্বারা একের বেশি বা একাধিক ব্যক্তি বা বস্তুকে প্রকাশ করলে ঐ ব্যক্তি বা বস্তু তখন Plural Number.


Number এর তালিকাঃ

নিচে Singular ও Plural Number এর তালিকা তুলে ধরা হল-

Singular NumberPlural Number
I, Me, My, You, Your, He, She, His, Her, Him, It, This, That, যে কোন একজন বা একটি ব্যক্তি বা বস্তু।We, Us, Our, They, Them, Their, Its, These, Those, একাধিক ব্যক্তি বা বস্তু।



Singular থেকে Plural Number চেঞ্জের অন্য রকম কৌশলঃ

  • ১. যে সকল Noun বা নাম সাধারন ভাবে আমরা ব্যবহার করি এবং তা Singular তার শেষে s যোগ করে Plural করা যায়, যেমন- Boy---Boys.
  • ২. কোন Singular শব্দ বা Noun এর শেষের অক্ষর বা বর্ণ বা বর্ণ সমষ্টি যদি s বা ss বা sh বা x বা z থাকে অথবা ch থাকা শর্তেও তার উচ্চারন বাংলা অক্ষর 'চ' এর মত হয় তবে সে সকল Singular শব্দ বা Noun এর শেষে es যোগ করে Plural করতে হয়, যেমন- Class-----Classes.
  • ৩. Singular শব্দের শেষের বর্ণ বা বর্ণ সমষ্টি ch হলে এবং তার উচ্চারন বাংলা বর্ণ 'ক' এর মত হলে s যোগ করে Plural করতে হয়, যেমন- Stomach(স্টমাক)----Stomachs.
  • ৪. কোন Singular শব্দ বা Noun এর শেষের অক্ষর বা বর্ণ  o হলে সে সকল Noun বা শব্দের শেষে es যোগ করে Plural করতে হয়, যেমন- Mango----Mangoes.
  • ৫. কিছু কিছু Noun বা Singular শব্দের শেষে o থাকলেও অনেক সময় es যোগ না করে শুধু s যোগ করে Plural করতে হয়, যেমন- Piano-----Pianos.



উপরোক্ত আলোচনার মাধ্যমে আশাকরি Number চেনা খুব সহজ হবে। কোন ভুল বা ত্রুটি থাকলে বা কিছু বুঝতে অসুবিধা হলে নিচে কমেন্ট করে জানাবেন। এছাড়া বিষয়টি আপনার কেমন লাগলো আশাকরি সেটা কমেন্ট বক্সে লিখতে ভুলবেন না। সকলের শুভ কামনা করে আজ বিদায়।



কে-মাহমুদ
২৪-০৯-২০২০

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon