বুধবার

সামাজিক দূরত্ব স্থাপন - অনুচ্ছেদ ও রচনা

সামাজিক দূরত্ব স্থাপনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা


  • সামাজিক দূরত্ব স্থাপন কি 
  • সামাজিক দূরত্ব স্থাপনের প্রয়োজনীয়তা 
  • পত্র,অনুচ্ছেদ, রচনা, 
  • কোভিড-১৯ 
  • করোনা প্রতিরোধের উপায়


সামাজিক দূরত্ব স্থাপন কি, সামাজিক দূরত্ব স্থাপনের প্রয়োজনীয়তা, পত্র,অনুচ্ছেদ, রচনা, কোভিড-১৯ প্রতিরোধের উপায়
সামাজিক দূরত্ব স্থাপন


সামাজিক দূরত্ব স্থাপন


মানুষের মধ্যকার সংস্পর্শ কমানোর পদ্ধতিকে সামাজিক দূরত্ব স্থাপন বলে। সিডিসি(CDC) এর মতে, "রোগের সঞ্চালন ঝুঁকি হ্রাস করার জন্য মানুষের মধ্যকার সংস্পর্শের ঘটনা কমানোর পদ্ধতি হলো সামাজিক দূরত্ব স্থাপন।" 


কোভিড-১৯ এর মত সকল সংক্রমণ ঠেকাতে সামাজিক দূরত্ব স্থাপন একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি। এটি একটি ঔষধ বিহীন পদ্ধতি।এ পদ্ধতিতে সংক্রমিত ব্যক্তি থেকে নিরাপদ দূরত্ব বজায় রাখার মাধ্যমে সংক্রমণ হ্রাস করা সম্ভব। 


সংক্রমণ সাধারন্ত হাচি, কাশি বা স্পর্শ্বের মাধ্যমে ছড়ায়। সামাজিক দূরত্ব বজায় রাখার মাধ্যমে যা কমানো সম্ভব। এতে মৃত্যু হার হ্রাস করার পাশাপাশি নতুন করে সংক্রমণ রোধ করে। 


বায়ুবাহিত রোগ ঠেকাতে এটি খুব কার্যকারী পদ্ধতি। সাধারন্ত বিদ্যালয় বন্ধ রেখে, ব্যবসা বানিজ্য সীমিতকরণের মাধ্যমে, গণপরিবহন বন্ধ করে, জন সমাবেশ বন্ধ করে, বিনোদন মূলক কার্য্যক্রম সীমিত করে এ পদ্ধতি কার্যকর করা হয়। আইসোলেশন বা কোয়ারেন্টাইন বা কর্ডন স্যানিটায়ার এর মত পদ্ধতির মাধ্যমে এ পদ্ধতিতে সংক্রমণ রোধের ব্যবস্থা করা হয়। মাস্ক পরিধান এ পদ্ধতির একটি অন্যতম ব্যবস্থা। 


সামাজিক দূরত্ব স্থাপনের কিছু খারাপ দিক রয়েছে। একাকীত্ব সমস্যা, সৃজনশীলতার অভাব, বেকারত্ব সমস্যা বৃদ্ধি এ পদ্ধতির বড় সমস্যা। কিছু সমস্যা থাকার পরেও বায়ুবাহিত, পানিবাহিত, স্পর্শবাহিত রোগ প্রতিরোধে এ পদ্ধতি খুবি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই কোভিড-১৯ এর মত মারাত্মক সংক্রমণ প্রতিরোধে সকলের সামাজিক দূরত্ব স্থাপন করা উচিৎ।


পরীক্ষায় করোনাভাইরাস বা কোভিড-১৯ সম্পর্কে যে কোন বিষয় থাকতে পারে। সে ব্যপারে যাতে নিজের মত করে বুঝতে পারো সে জন্যই অনুচ্ছেদটি লেখা হল।


সকলের শুভকামনায়- 

কে-মাহমুদ 

২-১২-২০২০

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon