রবিবার

Syllable কাকে বলে ও প্রকারভেদ

Syllable কি, কত প্রকার - Monosyllable Disyllable Trisyllable Polysillable


  • Syllable বা শব্দাংশ কি বা কাকে বলে 
  • Syllable বা সিলেবল কত প্রকার 
  • Monosyllable Disyllable Trisyllable ও Polysillable 
  • Syllable সম্পর্কে বিস্তারিত


Syllable কি, কাকে বলে, syllable  কত প্রকার, Monosyllable, Disyllable, Trisyllable, Polysillable, সিলেবল বা শব্দাংশ
Syllable কি

চাকুরীর পরীক্ষায় কিম্বা যে কোন ভাইবাতে প্রশ্নটি প্রায়ি আসে, Syllable কি বা কাকে বলে। কিন্তু অতি সহজ একটি বিষয় হওয়া সত্ত্বেও আমরা হয়ত অনেকেই জানিনা Syllable (সিলেবল) আসলে কি। আজকের বিস্তারিত আলোচনা সিলেবল বা Syllable নিয়ে।



Syllable কি বা কাকে বলেঃ

ইংরেজী ভাষায় সিলেবল বা Syllable একটি গুরুত্বপূর্ণ বিষয়। বিষয়টি যদিও খুবি সহজেই বোঝা সম্ভব তবুও না জানার কারনে অনেকেই এটি কি তা নিয়ে বিভ্রান্তিতে ভোগে। ইংরেজী বাক্য বা Sentence এর প্রাণ হলো Word বা শব্দ। আমরা ইংরেজী কোন শব্দ বা Word পড়তে গেলে বা উচ্চারণ করতে গেলে ভালোভাবে লক্ষ্য করলে দেখতে পাবো সকল শব্দ বা Word একবারে বা হুট করে উচ্চারণ করতে পারছি না। কিছু কিছু শব্দ বা Word কিছুটা ভেঙে ভেঙে উচ্চারণ করতে হচ্ছে। যেমন, Mother (মাদার) শব্দটি উচ্চারণ করতে গিয়ে হুট করে বা একবারে কেউ ই উচ্চারণ করতে পারি না। বরং আগে উচ্চারণ করছি 'মা' (Mo), তারপর 'দার' (ther)। মা' উচ্চারণ করার পর কিছুটা দেরি করে দার' উচ্চারণ করছি। অর্থাৎ Mother বা মাদার, উচ্চারণ করতে ২ টি অংশে ভেঙে ভেঙে উচ্চারণ করতে হচ্ছে। অর্থাৎ Mo+ther বা মা+দার=মাদার বা Mother. ইংরেজীতে কোন শব্দ উচ্চারণ করতে গিয়ে যে সকল খন্ডে খন্ডে বা অংশে অংশে আলাদা আলাদা ভাবে উচ্চারণ করতে হয় তাদের প্রত্যেক খন্ড বা অংশকে Syllable বা শব্দাংশ বলে। অর্থাৎ Syllable অর্থ শব্দাংশ। কোন শব্দ বা Word কে যে সকল অংশে বিভক্ত বা ভাগ করে বা খন্ড খন্ড করে বা ভেঙে ভেঙে যত অংশে উচ্চারণ করতে হয় তাদের প্রতিটি অংশকে Syllable বা শব্দাংশ বলে। সুতারং কোন শব্দ কণ্ঠনালী ও জিহ্বা গত স্বর বা ধ্বনিগত উচ্চারণের খণ্ডাংশ কে Syllable বা শব্দাংশ বলে। অন্যভাবে বলতে গেলে, কোন শব্দকে আমরা যত খন্ডে বিভক্ত করে উচ্চারণ করি তার প্রতি ঘন্ডকে এক একটি Syllable বলে।



Syllable (সিলেবল) বা শব্দাংশের গুরুত্বঃ

Syllable বা শব্দাংশ উচ্চারণের ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করে। কোন শব্দ বা Word কে শুদ্ধ ভাবে পড়তে গেলে বা উচ্চারণ করতে গেলে সিলেবাল বা Syllable সম্পর্কে সঠিক ধারনা থাকা প্রয়োজন। Spoken English এ Syllable বা শব্দাংশ অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। শব্দের উচ্চারণ ঠিক রাখতে, শুদ্ধ ভাবে বানান লেখতে এবং বাক্য শ্রুতিমধুর করে পড়তে Syllable বা শব্দাংশের সঠিক বিন্যাস সম্পর্কে ধারনা থাকা আবশ্যক।



Syllable বা শব্দাংশের প্রকারভেদঃ

আমরা কোন শব্দ বা Word উচ্চারণ করতে গিয়ে ভালোভাবে খেয়াল করলে দেখতে পাবো কিছু শব্দ বা Word মাত্র একটি খন্ডে বিভক্ত করে উচ্চারণ করতে হচ্ছে, কিছু শব্দ বা Word ২ টি খন্ডে বিভক্ত করে উচ্চারণ করতে হচ্ছে, কিছু শব্দ ৩ টি খন্ডে বিভক্ত করে উচ্চারণ করতে হচ্ছে, কিছু শব্দ ৩ এর বেশি অংশে বিভক্ত করে উচ্চারণ করতে হচ্ছে। উচ্চারণের এই খন্ডগত ভিন্নতার কারনে Syllable বা শব্দাংশকে তাই চারটি (৪) খন্ডে ভাগ করা হয়। যথা-

  • ১. Monosyllable (মনোসিলেবল) 
  • ২. Disyllable (ডিসিলেবল) 
  • ৩. Trisyllable (ট্রিসিলেবল) 
  • ৪. Polysyllable (পলিসিলেবল)

Monosyllable কি বা কাকে বলেঃ

Mono অর্থ এক। সুতারং Monosyllable শব্দের অর্থ একস্বরা বা এক স্বর বিশিষ্ট বা এক শব্দাংশে বিভক্ত কোন শব্দ। Is(ইজ) বা go(গো) বা look(লুক) শব্দ গুলোর প্রত্যেকটিই Monosyllable বা একস্বরা, কারন শব্দ ৩ টির প্রতিটিই একবারে কোন বাধা বা খন্ডে বিভক্ত ছাড়ায় উচ্চারণ করা সম্ভব হচ্ছে। সুতারং যে সকল শব্দ একবারে কোন বিভক্ত ছাড়ায় উচ্চারণ করা সম্ভব সে সকল শব্দকে Monosyllable বা একস্বরা বা এক অংশে বিভক্ত শব্দ বলে।



Disyllable কি বা কাকে বলেঃ

ইংরেজী Di শব্দের অর্থ দ্বি বা দুই। Disyllable অর্থ দুইস্বরা। সুতারং যে সকল শব্দ উচ্চারণ করতে দুটি অংশে বিভক্ত করার প্রয়োজন হয় সে সকল শব্দকে Disyllable বা দুই স্বর বিশিষ্ট বা দুই শব্দাংশ বিশিষ্ট শব্দ বলে। যেমন- Father, এখানে Fa(ফা) উচ্চারণ করার পর ther(দার) উচ্চারণ করতে হচ্ছে সুতারং Father শব্দটি দুই শব্দাংশ বিশিষ্ট বা Disyllable.



Trisyllable কি বা কাকে বলেঃ

ইংরেজী Tri শব্দের অর্থ ত্রি বা তিন। Trisyllable অর্থ ত্রিস্বরা বা তিনস্বরা। সুতারং যে সকল শব্দ উচ্চারণ করতে তিনটি অংশে বিভক্ত করার প্রয়োজন হয় সে সকল শব্দকে Trisyllable বা ত্রি স্বর বিশিষ্ট বা তিন শব্দাংশ বিশিষ্ট শব্দ বলে। যেমন- Beautiful, এখানে Beau(বিউ) উচ্চারণ করার পর ti(টি) উচ্চারণ করতে হচ্ছে এবং তার পর ful(ফুল) উচ্চারণ করতে হচ্ছে। সুতারং Bbeautiful (বিউটিফুল) শব্দটি তিন শব্দাংশ বিশিষ্ট বা Trisyllable.



Polysyllable কি বা কাকে বলেঃ

ইংরেজী Poly শব্দের অর্থ বহু বা অনেক। Polysyllable অর্থ বহুস্বরা বা অনেক স্বরা। সুতারং যে সকল শব্দ উচ্চারণ করতে তিনের বেশি বা অনেক অংশে বিভক্ত করার প্রয়োজন হয় সে সকল শব্দকে Polysyllable বা বহু স্বর বিশিষ্ট বা অনেক শব্দাংশ বিশিষ্ট শব্দ বলে। যেমন- University, এখানে U(ইউ) উচ্চারণ করার পর ni(নি) উচ্চারণ করতে হচ্ছে তার পর ver(ভার) উচ্চারণ করতে হচ্ছে এবং তার পর sity(সিটি) উচ্চারণ করতে হচ্ছে। যা তিনের বেশি অংশে বিভক্ত করে উচ্চারণ করতে হচ্ছে। সুতারং University (ইউনিভার্সিটি) শব্দটি বহু শব্দাংশ বিশিষ্ট বা Trisyllable. তিনটি খন্ডাংশের বেশি সে চার বা পাচ বা ছয় বা তার বেশি যত হোক না কেন, তিনের বেশি হলেই সে গুলোকে Polysyllable বা বহু শব্দাংশ বিশিষ্ট শব্দ বলে।


আশাকরি সিলেবল বা Syllable সম্পর্কে সকলে সুস্পষ্ট ধারনা পেয়েছি।


সকলের শুভকামনা করে আজ বিদায়-
কে-মাহমুদ
১৩-১২-২০২০

1 comments

এই মন্তব্যটি লেখক দ্বারা সরানো হয়েছে।

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon