সোমবার

রেওয়ামিলের সহজ ছক

রেওয়ামিলের ডেবিট ক্রেডিট - কি ও নির্ণয় পদ্ধতি

  • রেওয়ামিল কি বা কাকে বলে?
  • রেওয়ামিলের ডেবিট ও ক্রেডিট খাত।
  • শর্ট পদ্ধতিতে ডেবিট ক্রেডিট নির্ণয়। 
  • সহজ এবং ছক আকারে ডেবিট ও ক্রেডিট হিসাব।

রেওয়ামিল কি, রেওয়ামিলের ডেবিট ক্রেডিট নির্ণয়, সহজ শর্ট ও ছক পদ্ধতিতে রেওয়ামিল
রেওয়ামিল



রেওয়ামিল কি বা কাকে বলেঃ


ইংরেজী Trial Balance শব্দের বাংলা আভিধানিক অর্থ রেওয়ামিল। হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাইয়ে রেওয়ামিলের ভূমিকা ব্যাপক। গাণিতিক শুদ্ধতা যাচাইয়ের মাধ্যমে প্রতিষ্ঠানের আর্থিক বিবরণী প্রস্তুত, আয়ব্যয় নিরূপণ এবং আর্থিক বিবরণী বিশ্লেষণে রেওয়ামিল অতি আবশ্যক ও অতি গুরুত্বপূর্ণ। সাধারন্ত খতিয়ানের মাধ্যমে হিসাবের তালিকা ও উদ্বৃত্ত নির্ণয় করা হয়ে থাকে। খতিয়ানের ডেবিট উদ্বৃত্তের যোগ ফল ক্রেডিট উদ্বৃত্তের যোগফলের সমান হওয়া বাঞ্ছনীয়,  সাধারন্ত যে ছক ও পদ্ধতির মাধ্যমে খতিয়ানের উদ্বৃত্ত সমূহের ডেবিট ও ক্রেডিট উদ্বৃত্ত আলদা আলাদা যোগ করে হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করা হয় তাকে রেওয়ামিল বলে। সুতারং রেওয়ামিল মূলত হিসাবের গাণিতিক শুদ্ধতা যাচাই করণ প্রক্রিয়া।



রেওয়ামিলের ডেবিট ও ক্রেডিট খাতঃ


জাবেদা করার পরবর্তী ধাপ খতিয়ান। খতিয়ান মূলত ছক আকারে শ্রেণী বিভক্ত করে হিসাব সমূহ সংরক্ষন করা। খতিয়ানের উদ্বৃত্ত নিয়ে তৈরী হয় রেওয়ামিল। সাধারন্ত খতিয়ানের ডেবিট খাত বা উদ্বৃত্ত রেওয়ামিলের ডেবিট পাশে এবং খতিয়ানের ক্রেডিট খাত বা উদ্বৃত্ত রেওয়ামিলের ডেবিট পাশে বসিয়ে রেওয়ামিল তৈরিকরণের মাধ্যমে হিসাবের গাণিতিক শুদ্ধতা নিরূপণ করা হয়। রেওয়ামিলের ডেবিট খাতের যোগফল ক্রেডিট খাতের যোগফলের সমান হলে প্রাথমিক ভাবে প্রতিষ্ঠানের হিসাব সমূহ শুদ্ধ বলে ধরা হয়।



শর্ট পদ্ধতিতে রেওয়ামিলের ডেবিট ক্রেডিট নির্ণয়ঃ


হিসাব সমূহকে মূলত ৫ টি শ্রেণীতে বিভক্ত করা হয়-

  • ১. সম্পদ বা সম্পত্তি বাচক হিসাব
  • ২. ব্যয় জাতীয় হিসাব
  • ৩. আয় জাতীয় হিসাব
  • ৪. দায় জাতীয় হিসাব
  • ৫. মালিকানা স্বত্ব

এবার শর্ট পদ্ধতিতে রেওয়ামিলের ডেবিট ক্রেডিট নির্ণয়ের কৌশল নিম্নরূপ-

  • সাধারন্ত সম্পদ বা সম্পত্তি ও ব্যয় বৃদ্ধি পেলে রেওয়ামিলের ডেবিট পাশে এবং হ্রাস পেলে ক্রেডিট পাশে বসে। 
  • আয়, দায় এবং মালিকানা স্বত্ব বৃদ্ধি পেলে রেওয়ামিলের ক্রেডিট পাশে এবং হ্রাস পেলে ডেবিট পাশে বসে।


সহজ ও ছক আকারে রেওয়ামিলের ডেবিট ও ক্রেডিট হিসাবঃ


নিম্নে ছক বা তালিকা আকারে রেওয়ামিলের ডেবিট ও ক্রেডিট হিসাব তুলে ধরা হল-


ডেবিট হিসাব সমূহক্রেডিট হিসাব সমূহ

আসবাবপত্র, কলকব্জা ও যন্ত্রপাতি, ইজারা সম্পত্তি, নিষ্কর সম্পত্তি, দালানকোঠা, ভূমি, জমি, সুনাম, ডেলিভারি ভ্যান, উত্তোলন, আয়কর, জীবনবীমা প্রিমিয়াম, বিনিয়োগ, লগ্নি, সঞ্চয়পত্র, প্রতিরক্ষা সঞ্চয়পত্র, সেভিংস সার্টিফিকেট (ক্রয়), সরকারি সিকিউরিটি, অফিস সরঞ্জাম, প্রাথমিক খরচাদি, হিসাব রক্ষক কে প্রদত্ত ঋণ, বিক্রয় খতিয়ানের জের (দেনাদার), পেটেন্ট স্বত্ব, খুচরা যন্ত্রাংশ, কপিরাইট, মটরগাড়ি, গাড়ি ও ঘোড়া, ভূমি উন্নয়ন, প্রাঙ্গণ উন্নয়ন, ব্যাংক জমাতিরিক্তের সুদ, বিবিধ ক্ষতি, স্থায়ী সম্পত্তি বিক্রয় জনিত ক্ষতি, নগদ তহবিল, ব্যাংক জমা, প্রাপ্য বিল, বিবিধ দেনাদার, অগ্রিম প্রদত্ত বিজ্ঞাপন,  বিলম্বিত বিজ্ঞাপন, অগ্রিম প্রদত্ত ভাড়া, বাড়ি ভাড়া, অগ্রিম প্রদত্ত মজুরি, অগ্রিম প্রদত্ত বেতন, অগ্রিম প্রদত্ত কমিশন, প্রাপ্য সুদ, প্রাপ্য বাড়িভাড়া, ভাড়া, প্রাপ্য কমিশন, প্রাপ্য বিনিয়োগের সুদ, প্রাপ্য স্থায়ী আমানতের সুদ, আইন খরচ, আপ্যায়ন, রপ্তানি শুল্ক, বিক্রয় পরিবহন, অনাদায়ী দেনা, প্রদত্ত বাট্টা, বাট্টা, প্রদত্ত ভাড়া, ভাড়া, মেরামত, অবচয়, দানখয়রাত, বিলম্বে পণ্য সরবরাহের ক্ষতিপূরণ, দস্তুরি, ব্যাংক চার্জ, শিক্ষানবিশ ভাতা, সুদ, প্রদত্ত সুদ, ঋণের সুদ, মূলধনের সুদ, বিক্রয় ফেরত, আন্তঃফেরত, বিক্রয় বাট্টা, বেতন, ভাড়া, বাড়ি ভাড়া, ভাড়া ও কর, কর, বীমা সেলামী, ডাক ও তার, মনিহারী, বিজ্ঞাপন, নিরীক্ষা ফি, বিদ্যুৎ খরচ, বিবিধ খরচ, ভ্রমণকারীর বেতন ও কমিশন,  বিক্রয় প্রতিনিধির বেতন ও কমিশন, ম্যানেজারের বেতন ও কমিশন, 

বিক্রয়, সেবা আয়, ক্রয় ফেরত, বহি: ফেরত, ক্রয় বাট্টা, বিনিয়োগের সুদ, অনাদায়ী পাওনা সঞ্চিতি, কু-ঋণ সঞ্চিতি, বাট্টা প্রাপ্তি, কমিশন প্রাপ্তি, সুদ প্রাপ্তি, শিক্ষানবিশ সেলামী , উত্তোলনের সুদ, ব্যাংক জমার সুদ, উপ ভাড়া, দেনাদার বাট্টা সঞ্চিতি, প্রদেয় বাট্টা সঞ্চিতি, লভ্যাংশ প্রাপ্তি, স্থায়ী আমানতের সুদ, বকেয়া মজুরি, বকেয়া বেতন, বকেয়া ভাড়া, বকেয়া সুদ,  ঋণের সুদ, বকেয়া কমিশন, অগ্রিম প্রাপ্ত ভাড়া, অগ্রিম প্রাপ্ত সুদ, অগ্রিম প্রাপ্ত কমিশন, অগ্রিম প্রাপ্ত শিক্ষানবিশ সেলামী, ব্যাংক জমাতিরিক্তের উত্তোলন, বিবিধ পাওনাদার, প্রদেয় বিল,  বন্ধকী ঋণ, ঋণ, ক্রয় খতিয়ানের  জের বা পাওনাদার, মূলধন, সঞ্চিতি তহবিল, সাধারণ সঞ্চিতি তহবিল, আয়কর সঞ্চিতি তহবিল, পেনশন তহবিল, লভ্যাংশ সমতা করণ তহবিল, কর্মচারী কল্যান তহবিল, বিনিয়োগ সঞ্চিতি তহবিল, পুরাতন আসবাবপত্র বিক্রয়,প্রাপ্য কমিশন, প্রাপ্ত লভ্যাংশ, পাওনাদার,অনুপার্জিত সেবা আয়, ব্যাংক জমাতিরিক্ত, গৃহীত ঋণ, সন্দেহ জনক দেনা সঞ্চিতি, দেনা, প্রাপ্ত ভাড়া, প্রাপ্ত বাট্টা,  অনুপার্জিত রেভিনিউ, ব্যাংক ঋণ, প্রদেয় বিজ্ঞাপন, ভবিষ্যৎ তহবিল,  প্রদেয় হিসাব, বকেয়া মনিহারি , সঞ্চয় পত্রের সুদ, ব্যাংক ঋণ, বকেয়া টেলিফোন বিল, প্রাপ্ত কমিশন, অগ্রিম শিক্ষানবিশ সেলামী, অগ্রিম সেবা আয়, পন্য বিক্রয়, ব্যাংক ওভারড্রাফট, অগ্রিম ভাড়া প্রাপ্তি,  অগ্রিম বিনিয়োগের সুদ প্রাপ্তি, স্বল্প মেয়াদী ঋণ, প্রাপ্ত সুদ, ভাড়া প্রাপ্তি,  প্রাপ্য বিলের বাট্টা সঞ্চিতি, প্রদেয় বাট্টা সঞ্চিতি, অগ্রিম পরামর্শ ফি, অনিশ্চিত হিসাব, অফিস সরঞ্জামাদির পুঞ্জীভূত অবচয়, স্থায়ী আমানতের সুদ,  লগ্নি থেকে প্রাপ্ত সুদ, ঋণ পত্র, অনাদায়ী দেনা আদায়, আয়কর সঞ্চিতি, বীমা তহবিল, বিনিয়োগ সঞ্চিতি তহবিল, পুরাতন আসবাবপত্র বিক্রয় জনিত মুনাফা, প্রদেয় নোট, ক্ষতিপূরণ তহবিল, দেনা, ব্যাংক ও/ডি, পাওনাদার বৃন্দ, আগাম গ্রহণ,  অনাদায়ী পাওনা আদায়, ডিবেঞ্জার, লভ্যাংশ সমতাকরণ  তহবিল, কর্জ, দেয় বিল, ব্যয়ের উপর বাট্টা, প্রদত্ত ঋণের সুদ, বিশেষ রেয়াত, বিনিয়োগ হতে প্রাপ্ত মুনাফা, দেয় হুণ্ডি, আদায়কৃত ভাড়া, বকেয়া শিক্ষানবিশ ভাতা, অনার্জিত ভাড়া, লগ্নির সুদ, প্রাইজবন্ডের সুদ, মন্দ কু-ঋণ সঞ্চিতি,  উপ-ভাড়াটিয়ার নিকট থেকে প্রাপ্ত ভাড়া



তাহলে আজ এ পর্যন্তই, আশাকরি উপরের আলোচনার মাধ্যমে আমরা সহজ, শর্ট আর সংক্ষিপ্ত পদ্ধতিতে রেওয়ামিলের ডেবিট ও ক্রেডিট নির্ণয় করতে পারবো।  হিসাব সম্পর্কে ধারনার্জনের মাধ্যমে রেওয়ামিল করা কঠিন কিছু নয়। বিশ্বাস এর পর সকলে খুব সহজেই রেওয়ামিলের ডেবিট ও ক্রেডিট খাত মিলিয়ে গানিতিক শুদ্ধতা নিরূপণ করতে পারবো।



রেওয়ামিল সম্পর্কে আরো জানতে আমাদের সাথেই থাকুন। কমেন্ট বক্সে কমেন্ট করে আপনার মতামত জানান।


আইসিটি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন >>>



সকলের শুভকামনায় -
কে-মাহমুদ।
১-১১-২০২০


নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon