শুক্রবার

আইসিটি কি - ICT বিস্তারিত

আইসিটি, ICT বা Information and communication  Technology


আইসিটি (ICT) কি, কাকে বলে, আইসিটি যন্ত্র বা যন্ত্রাংশ এবং এর গুরুত্ব, তথ্য প্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি।



ICT  কি, আইসিটি কাকেবলে,  তথ্য প্রযুক্তি, যোগাযোগ প্রযুক্তি, আইসিটির গুরুত্ব
আইসিটি


ICT বা আইসিটি সম্পর্কে জানতে প্রথমে যা জানা প্রয়োজনঃ

• Data - ডেটা অর্থ উপাত্ত। কোন তথ্যকে ক্ষুদ্র ক্ষুদ্র অংশে ভাগ করলে আমরা যে ক্ষুদ্র ক্ষুদ্র ভাগ পেয়ে থাকি তাকে Data বা উপাত্ত বলে। 'রহিমের বয়স ১০, সে ৪র্থ শ্রেনীতে পড়ে' - এখানে ১০ বছর, ৪র্থ শ্রেনী হচ্ছে রহিমের ডেটা (Data) বা উপাত্ত।
• Information - ইনফরমেশন অর্থ তথ্য। কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিকট ডেটা যদি অপূর্ণাঙ্গ বিষয় হয় তবে তথ্য হবে পূর্ণাঙ্গ বিষয়। অর্থাৎ কয়েকটি ডেটা মিলে যে ফলাফল পাওয়া তা তথ্য বা Information. রহিমের বয়স ১০, সে ৪র্থ শ্রেনীতে পড়ে' - এখানে পুরো বাক্যটি হচ্ছে রহিমের তথ্য।
• Communication - ইংরেজি communication (কমিউনিকেশন) শব্দের বাংলা আভিধানিক অর্থ যোগাযোগ। সাধারন্ত একে অপরের সাথে তথ্য আদান প্রদান করতেই আমরা যোগাযোগ করে থাকি।
Technology - টেকনোলজি শব্দের অর্থ প্রযুক্তি। বিজ্ঞান মানব সেবায় বা বিশ্বের প্রয়োজনে প্রতিনিয়ত নানা প্রকার যন্ত্রপাতি, কলাকৌশল, পদ্ধতি আবিষ্কার করে চলেছে। এগুলোকে বিজ্ঞানের সেবা বলা যেতে পারে। বিজ্ঞান আমাদের যে সেবা দেয় বা যে সকল যন্ত্রপাতি বা পদ্ধতি উপহার দেয় তাকে প্রযুক্তি বা technology বলে।


ICT বা আইসিটি কি বা কাকে বলেঃ

Information and Communication Technology এর সংক্ষিপ্ত রূপ ICT. সুতারং ICT কে বিশ্লেষণ করলে আমরা দুই ধরনের উপাদান পেয়ে থাকি-

  • ১. Information Technology বা তথ্য প্রযুক্তি।
  • ২. Communication Technology বা যোগাযোগ প্রযুক্তি।


Information Technology কি বা কাকে বলেঃ

Information শব্দের অর্থ তথ্য বা উপাত্য এবং Technology শব্দের অর্থ প্রযুক্তি। সুতারং যে সকল কলাকৌশল বা প্রযুক্তি ব্যবহার করে তথ্য সংরক্ষন, লিপিবদ্ধকরণ,  বিশ্লেষণ সহ নানা প্রকার কাজ করা যাই সে সকল প্রযুক্তিকে ইনফরমেশন টেকনোলজি বলে। উদাহরন - মোবাইল, ক্যালকুলেটর, কম্পিউটার ইত্যাদি।



Communication Technology কি বা কাকে বলেঃ

Communication শব্দের অর্থ যোগাযোগ এবং Technology শব্দের অর্থ প্রযুক্তি। সুতারং যে সকল প্রযুক্তি বা কলাকৌশল বা পদ্ধতি বা যন্ত্রপাতি ব্যবহার করে যোগাযোগ স্থাপন করা যায় তাকে কমিউনিকেশন টেকনোলজি বা যোগাযোগ প্রযুক্তি বলে। উদাহরন - বাস, কম্পিউটার, মোবাইল ইত্যাদি।

সুতারং, যে সকল প্রযুক্তি, কৌশল, পদ্ধতি , যন্ত্র বা যন্ত্রাংশ ব্যবহার করে একই সাথে তথ্য আদান প্রদান, সংরক্ষন, বিশ্লেষণ ও যোগাযোগ স্থাপন করা যায়, সে সকল যন্ত্র, পদ্ধতি বা প্রযুক্তি কে আইসিটি বা তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বলে। উদাহরন - মোবাইল, কম্পিউটার, ইন্টারনেট ইত্যাদি।



ICT যন্ত্র বা প্রযুক্তি চিহ্নিত করণঃ

বাস- এটি শুধুমাত্র যোগাযোগ স্থাপন করে কিন্তু কোন তথ্য সংরক্ষন ও বিশ্লেষণ করতে পারে না তাই এটি ICT যন্ত্র নয়।
কম্পিউটার- এটি একি সাথে তথ্য সংরক্ষন, বিশ্লেষণ  ও যোগাযোগ স্থাপন করে তাই এটি ICT যন্ত্র।
মোবাইল- এটিও তথ্য বিশ্লেষণ  ও যোগাযোগ স্থাপন করতে পারে তাই এটি ICT যন্ত্র।
ক্যালকুলেটর- এটি তথ্য বিশ্লেষণ করতে পারলেও যোগাযোগ স্থাপন করতে পারে না তাই এটি ICT যন্ত্র নয়।



ICT বা আইসিটি ডিভাইস বা যন্ত্র চেনার উপায়ঃ

যদি কোন যন্ত্র বা যন্ত্রাংশ বা পদ্ধতি তথ্য সংরক্ষন, বিশ্লেষণ, লিপিবদ্ধ করণ সহ যোগাযোগ স্থাপনের কাজে ব্যবহার যায় করা যায় তবে তা ICT বা আইসিটি যন্ত্র বা যন্ত্রাংশ। কিছু আইসিটি ও আইসিটি যন্ত্রাংশ যেমন- ওয়েব ক্যামেরা, কম্পিউটার, মোবাইল, ইন্টারনেট, মেমরি ইত্যাদি।



ICT এর গুরুত্ব সংক্ষিপ্ত আকারেঃ

বর্তমান আধুনিক বিশ্বে ICT যন্ত্র বা যন্ত্রাংশের ভূমিকা ব্যপক। আইসিটি ছাড়া বর্তমান বিশ্ব কল্পনা করা অসম্ভব। ICT এর কল্যানে বিশ্বের এক প্রান্তের মানুষ নিমেষেই অন্য প্রান্তের লোকের সাথে তথ্য আদান প্রদান ও যোগাযোগ স্থাপন করতে পারছে। জন্ম নিয়েছে এক নতুন পৃথিবী। উৎপত্তি ঘটেছে গ্লোবাল ভিলেজের (Global Village)। ঘরে বসে অফিসের কাজ, বিশ্বের এক প্রান্তে বসে অপার প্রান্তের কোন প্রতিষ্ঠানের কাজ এক মাত্র আইসিটির কল্যানেই সম্ভব হয়েছে। আধুনিক বিশ্ব যেন  আইসিটি ছাড়া কল্পনা করা অসম্ভব।



আজ এপর্যন্তই, আইসিটিতে ভালো ফল করার জন্য আইসিটির উপর গুরুত্ব দেওয়া প্রয়োজন। উপরের আলোচনায় আশা করি সকলে আইসিটি বা ইনফরমেশন এন্ড কমিউনিকেশন টেকনোলোজি সম্পর্কে সকলে বুঝতে পেরেছি। সকলের শুভকামনা করে আজ বিদায়--

কে মাহমুদ

১৫-১০-২০২০

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon