শনিবার

ভার্চুয়াল রিয়েলিটি

ভার্চুয়াল রিয়েলিটি কি এর উপাদান ও ব্যবহার


ভার্চুয়াল রিয়েলিটি কাকে বলে (Virtual Reality), এর উপাদান, গুরুত্ব, প্রয়োজনীয়তা ও ব্যবহার।


ভার্চুয়াল রিয়েলিটি কি, উপাদান, গুরুত্ব, ব্যবহার
ভার্চুয়াল রিয়েলিটি


ভার্চুয়াল - অর্থঃ

ইংরেজী ভার্চুয়াল (Virtual) শব্দের বাংলা আভিধানিক অর্থ কাল্পনিক, কল্পিত, ভাবনাযুক্ত বা ধারণা করা হয় এমন। 


রিয়েলিটি - অর্থঃ

রিয়েলিটি (Reality) শব্দের আভিধানিক অর্থ বাস্তব, সত্য বা অস্তিত্ব আছে এমন।


ভার্চুয়াল রিয়েলিটিঃ

ভার্চুয়াল রিয়েলিটি অর্থ কল্পিত-বাস্তব। আমাদের বাস্তব জগৎ বা বাস্তব জগতের বাইরে যাকিছু কল্পনা করা সম্ভব তার বাস্তব রূপদান হল ভার্চুয়াল রিয়েলিটি। অর্থাৎ কল্পিত কোন বিষয়কে দৃশ্যমান আকারে উপাস্থাপন বা বর্ননা করাকেই ভার্চুয়াল রিয়েলিটি বলে। বর্তমানে 3D বা তৃতীয় মাত্রার ছবি ভার্চুয়াল রিয়েলিটির অন্যতম ব্যবহার।


আমরা নভো-থিয়েটারের নাম শুনেছি নিশ্চয়। নভোমণ্ডল বা গ্রহ, উপগ্রহ, চন্দ্র, সূর্য্য বা নভো জগৎ বাস্তবে যেরূপ ঘটে সেরূপ উপস্থাপন করে দেখানো হয় নভ-থিয়েটারে। এখানে একটি উপগ্রহ কোন গ্রহ কে কেন্দ্র করে বা কোন এক গ্রহ সূর্য্য কে কেন্দ্র করে কিভাবে ঘুরছে, একে অপরের মধ্যে কিভাবে কাজ করছে তা বাস্তব জগতের মত উপস্থাপন করা হয়। এটিই ভার্চুয়াল রিয়েলিটি। ভার্চুয়াল রিয়েলিটি হল কল্পনাকে বাস্তবে রূপ দেওয়া অর্থাৎ কল্পিত বা বাস্তবে ঘটে এমন বা অবাস্তব কোন কল্পনাকে এমন ভাবে উপস্থাপন করা যেন তা বাস্তবেই ঘটছে। অতীতের কোন বিষয়, ভবিষ্যতে কিছু ঘটবে এমন বা বর্তমানে কিছু ঘটছে বা ঘটে এমন কোন বাস্তব বা অবাস্তব কোন কল্পনাকে বাস্তবের মতই তুলেধরা হল ভার্চুয়াল রিয়েলিটি। তাই ভার্চুয়াল রিয়েলিটি হল কল্পিত বাস্তব।


ভার্চুয়াল রিয়েলিটির উপাদানঃ

কোন কল্পনাকে বাস্তব আকারে উপস্থাপন করতে কয়েকটি উপাদানের সমন্বয় প্রয়োজন। উপাদান গুলো হল-

  • ১. টেক্সট বা ছবি
  • ২. এনিমেশন বা ভিডিও
  • ৩. শব্দ বা সাউন্ড

টেক্সট বা ছবি- সাধারন্ত কোন কল্পনাকে জীবন্ত করতে টেক্সট, অক্ষর বা ছবির ভূমিকা ব্যাপক।  ছবি ছাড়া কল্পনাকে প্রকাশ করা সম্ভব নয়।


এনিমেশন বা ভিডিও- এনিমেশন  ও ভিডিও মূলত চলন্ত ছবি। কোন দৃশ্যকে জীবন্ত করতে এনিমেশন বা ভিডিওর বিকল্প নেই। কোন টেক্সট বা ছবিকে জীবন্ত করে উপস্থাপন করতেই এনিমেশন বা ভিডিও ব্যবহার করা হয়।


শব্দ বা সাউন্ড- কোন ছবি বা ভিডিও বা দৃশ্যকে প্রকৃত জীবন্ত করে তুলতে শব্দ বা সাউন্ড প্রয়োজন।  তাই শব্দ বা সাউন্ড ভার্চুয়াল রিয়েলিটির অন্যতম উপাদান।


ভার্চুয়াল রিয়েলিটির গুরুত্ব ও ব্যবহারঃ

দৈনন্দিন জীবনে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার ব্যাপক ও বিস্তৃত। মোবাইল, কম্পিউটার, প্রজেক্টর, টিভি ইত্যাদি আবিষ্কারের ফলে ভার্চুয়াল রিয়েলিটির দুনিয়া সর্বত্র ছড়িয়ে গেছে। 


শিক্ষা ক্ষেত্রে ভার্চুয়াল রিয়েলিটি এনেছে শিক্ষা ব্যবস্থার ব্যপক পরিবর্তন।  নানারকম শিক্ষা কন্টেন্টের মাধ্যমে শিক্ষা প্রদান, শিক্ষা ব্যবস্থাকে করে তুলেছে সহজ ও আধুনিক।


চিকিৎসা শাস্ত্রে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার চিকিৎসা ব্যবস্থাকে করেছে উন্নত। অপারেশন প্রক্রিয়া, প্রাণী অঙ্গ প্রতঙ্গের কার্যাবলী জীবন্ত আকারে তুলে ধরে অপারেশনের পূর্ব মহড়া ও চিকিৎসা ক্ষেত্রে গবেষণা খুব দ্রুত আর নিখুঁত ভাবে সম্পন্ন করা সম্ভব হচ্ছে ভার্চুয়াল রিয়েলিটির কল্যানে। হার্টের নড়াচড়া, কিডনির ছাকন প্রক্রিয়া ভার্চুয়াল রিয়েলিটির কল্যানেই আজ জীবন্ত আকারে দেখা ও তুলে ধরা সম্ভব হয়েছে।


সামরিক ক্ষেত্রে দিন দিন ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। যুদ্ধের পূর্ব প্রস্তুতি, কৃত্রিম যুদ্ধ মহড়া এমনকি আগ্নেয়াস্ত্রের ব্যবহার ও চালনা প্রক্রিয়া সৈন্যদের নিকট খুব সহজে উপস্থাপন ও কৌশলী হতে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার সামরিক ব্যবস্থায় বিস্তার লাভ করছে। অস্ত্র তৈরী ও পূর্বানুমান করতেও ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার হয়। শত্রু সৈন্যদের অবস্তান, কিভাবে টার্গেট করতে হবে অর্থাৎ যুদ্ধের পূর্ব প্রস্তুতি জীবন্ত আকারে দেখা ও বোঝার মাধ্যমে কৌশলী হওয়া ভার্চুয়াল রিয়েলিটির অন্যতম উদাহরন।


কৃষি ক্ষেত্রে দিন দিন ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার বাড়ছে। কৃষি যন্ত্রপাতির মানোন্নয়ন,  ফলাদি বপন ও কর্তন প্রক্রিয়া কৃষকদের মাঝে পূর্ব থেকেই জানিয়ে দিতে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার হচ্ছে।


যন্ত্রপাতির আবিষ্কার, বিনোদন সহ দৈনন্দিন জীবনের সর্বোত্র আজ ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার বৃদ্ধি পাচ্ছে। নানারকম কার্টুন ও এনিমেশনের মাধ্যমে বিনোদন ও মানুষের চিন্তা চেতনাকে উন্নয়ন কল্পে ভার্চুয়াল রিয়েলিটি এক অনন্য ভূমিকা পালন করছে।


আশাকরি ভার্চুয়াল রিয়েলিটি সম্পর্কে আমরা বুঝতে পেরেছি। আমরা যে কার্টুন দেখি, গেম খেলি তা ভার্চুয়াল রিয়েলিটির অন্যতম উদাহরন।  ছবি বা টেক্সট, ভিডিও বা এনিমেশন আর সাউন্ডে এই ৩ ধরনের উপাদানের সমন্বয়ে এগুলো তৈরী হয় বলে এসকল কন্টেন্ট বা ছবিকে 3D ছবিও বলা হয়ে থাকে। আইসিটিতে ভার্চুয়াল রিয়েলিটির ব্যবহার ব্যাপক ও বিস্তৃত।


আজ এ পর্যন্তই। আবার হাজির হব অন্য কোন বিষয় নিয়ে। আপনারা কোন বিষয় সম্পর্কে জানতে আগ্রহী বা আপনাদের প্রয়োজনীয়তা সম্পর্কে কমেন্ট করলে আমরা বিষয়টি তুলে ধরতে পারব।


সকলের শুভকামনায় আজ বিদায়।

কে-মাহমুদ
২৪-১০-২০২০

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon