বৃহস্পতিবার

3rd Person Singular Number কি

Third Person Singular Number চেনার সহজ নিয়ম


  • 3rd person singular number চেনার নিয়ম
  • সহজ, শর্ট বা সংক্ষিপ্ত নিয়মে 3rd person singular number
  • Third person singular number এর চার্ট ছক বা তালিকা



3rd person singular number চেনার সহজ নিয়ম, ছক, তালিকা, চার্ট, শর্ট ও সংক্ষিপ্ত নিয়মে third person singular number
3rd person singular number


আমরা অনেকেই বুঝি না যে Third Person Singular Number কি। আমি যখন ছোট ছিলাম তখন আমার নিকট ব্যপারটি খুবি জটিল ছিল। বুঝে উঠতে পারতাম না যে 3rd person singular number (থার্ড পারসন সিংগুলার নাম্বার) আসলে কি বা এর ব্যবহারি বা কি বা এটি দিয়ে কি হয় এবং এটি কি কি ক্ষেত্রে ব্যবহৃত হয় বা এর গুরুত্ব-ই বা কি! আমার মতো অনেকেরি মনে হয় এমন সমস্যা রয়েছে। আজকের আলোচনা তাই 'থার্ড পারসন সিংগুলার নাম্বার' নিয়ে। আমি যা অনেক কষ্টে শিখেছি আশাকরি আজ তা খুব সহজেই শিখতে পারবো।


Person কিঃ

Person (পারসন) শব্দের অর্থ পুরুষ। তাহলে নিশ্চয় প্রশ্ন জাগতে পারে পুরুষ আবার কি? পুরুষ বলতে কোন ব্যক্তি বা বস্তু বা subject বা object কে বোঝায়। অর্থাৎ কোন কিছুর নামকে বা যে সকল শব্দ দ্বারা কোন কিছুকে বোঝায় তাকেই Person বা পুরুষ বলে। যেমন- রোদেলা, লিখন, স্পর্শী, মোহনা, আমি, তুমি, সে, ইহা, আমরা, গরু, বাড়ি, বই,খাতা ইত্যাদি।

 

Number কিঃ

Number (নাম্বার) অর্থ সংখ্যা। অর্থাৎ যে সকল চিহ্ন বা শব্দ দ্বারা কোন কিছুর সংখ্যা প্রকাশ পায় তাকে Number বা সংখ্যা বলে। Number কে বাংলা ব্যকারণে সংখ্যা না বলে বচন বলা হয়ে থাকে। অর্থাৎ বচন আর সংখ্যা একি জিনিস। বচন দুই প্রকার- এক বচন ও বহু বচন। এক বচন বা একটি মাত্র জিনিস বোঝায় এমন চিহ্ন বা শব্দ কে ইংরেজীতে Singular Number (সিংগুলার নাম্বার) বলে। যেমন- কলম, খাতা, গরু, রোদেলা ইত্যাদি। অন্যদিকে একের বেশি জিনিস বোঝায় এমন চিহ্ন বা শব্দ কে বহুবচন বলে। বহুবচনের ইংরেজী Plural Number (প্লুরাল নাম্বার)। উদাহরণ - কলম গুলো, খাতা গুলো, গরু গুলো, রোদেলা'রা ইত্যাদি।

এখানে এক বচন বা singular number দ্বারা একটি মাত্র জিনিস বা ব্যক্তিকে বুঝিয়েছে অন্যদিকে বহু বচন বা plural number দ্বারা একের বেশি লোক বা বস্তুকে বুঝিয়েছে।

[Number সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন]


3rd person বা Third person কিঃ

3rd বা third অর্থ ৩য় আর person অর্থ ব্যক্তি বা বস্তু। সুতারং 3rd person অর্থ ৩য় ব্যক্তি বা বস্তু। এবার প্রশ্ন আসতে পারে ৩য় ব্যক্তি আবার কি? আমরা সাধারন্ত কথা বলার সময় ভালো ভাবে লক্ষ্য করলে দেখতে পাবো, একজন কথা বলছে আর অন্যজন সেই কথা শুনছে আর যে কথা বলছে সে হয় তো অন্য কোন ব্যক্তি বা বস্তু বা বিষয় নিয়েই কথা বলছে বা গল্প করছে। এখানে যে ব্যক্তি কথা বলছে সে 3rd person নয়, যে শুনছে সেও নয়। মূলত যাকে নিয়ে গল্প করা হচ্ছে বা কিছু বলা হচ্ছে সেই 3rd person. অর্থাৎ যে কথা বলে সে 1st person, যে শুনছে সে 2nd person. অন্যদিকে 1st person যার সম্পর্কে কিছু কথা 2nd person কে বলছে সেই 3rd person. এক কথায় যে আমাদের মাঝে নেই এবং যাকে নিয়ে আমরা গল্প করি বা কিছু বলি সেই 3rd person বা Third person বা ৩য় ব্যক্তি।

একটি উদাহরণ দিলে ব্যপারটি স্পষ্ট হবে, বাক্য গুলো লক্ষ্য করি-


"তুমি কি জানো যে, রোদেলা খুব ভালো মেয়ে? সে কিন্তু আমার মতো এতো বোকা নয়, সে তোমার চেয়ে খুব চালাক।" 

উপরের বাক্য গুলোতে কয়েকটি Person বা ব্যক্তি বাচক শব্দ হলো- ১. তুমি ২. রোদেলা ৩. মেয়ে ৪. সে ৫. আমার ৬. তোমার ইত্যাদি। এবার বাছাই করি কোন শব্দ গুলো 3rd person -

  • ১. তুমি- 2nd person - কারন তুমি বলতে যার সাথে কথা বলছি তাকে বোঝাচ্ছে। 
  • ২. রোদেলা - 3rd person - কারন রোদেলা যে কোন একজন মেয়ের নাম যে আমার কথা শুনছে না বরং তার কথা আমি তোমাকে বলছি। 
  • ৩. মেয়ে- 3rd person - কারন মেয়ে বলতে যে কোন মেয়েকে বোঝায়, বাক্যে মেয়ে বলতে রোদেলা কে বোঝাচ্ছে। 
  • ৪. সে - 3rd person - কারন সে বলতে যে কাওকে বোঝায় যে আমার এই লেখা তোমার মত পড়ছে না বা শুনছে না, এখানে সে বলতে রোদেলাকে বোঝাচ্ছে। 
  • ৫. আমার- 1st person - কারন আমিই কথা গুলো বলছি। 
  • ৬. তোমার - 2nd person কারন তোমার বলতে তোমাকে বোঝাচ্ছে যে আমার কথা গুলো পড়ছো বা শুনছো।
 

3rd Person Singular Number কিঃ

উপরের আলোচনা থেকে এটা বুঝেছি যে 3rd person হলো সেই ব্যক্তি বা বস্তু যে আমাদের কথা বলার সময় থাকে না বরং যার কথা আমি তোমার সাথে বলছি, সেই ব্যক্তি বা বস্তু। অন্যদিকে singular অর্থ এক বা একটি মাত্র ব্যক্তি বা বস্তু। সুতারং 3rd person singular number বলতে সংখ্যার দিক দিয়ে মাত্র একজন ব্যক্তি বা বস্তু বা এমন একজন ব্যক্তি বা বস্তুকে বুঝি যে আমার আর তোমার মাঝে নেই বা আমাদের মাঝে সরাসরি উপস্থিত নেই বরং যার কথা আমি তোমার কাছে বলছি বা যাকে নিয়ে গল্প করছি। অর্থাৎ 3rd person singular number ২ টি জিনিসের মিলিত রূপ-

  • ১. সংখ্যার দিক দিয়ে কেবল মাত্র একজন ব্যক্তি বা বস্তু।
  • ২. যে আমার আর তোমার মাঝে সরাসরি নেই বরং যাকে নিয়ে আমি তোমার কাছে গল্প বলছি বা কিছু বলছি।

 

উদাহরণের মাধ্যমে বর্ণনাঃ

'সে' এবং 'তারা' শব্দ দুটি লক্ষ্য করি। এখানে সে শব্দটি দিয়ে কেবল মাত্র একজন ব্যক্তি কে বোঝাচ্ছে এবং এই শব্দ দ্বারা আমাকে বা তোমাকে না বুঝিয়ে অন্য কাওকে বোঝাচ্ছে তাই এটি 3rd person singular number. তারা শব্দটি দ্বারা বেশি লোক কে বোঝাচ্ছে যদিও তারা বলতে আমাকে বা তোমাকে বোঝাচ্ছে না, তাই এই শব্দটি 3rd person হলেও singular number নয়। সুতারং তারা শব্দটি 3rd person singular number নয়।


3rd Person Singular Number চেনার শর্ট বা সংক্ষিপ্ত বা সহজ নিয়মঃ

এক কথায়, I, me, my, we, us, our, you, your এবং বেশি লোক বা সংখ্যা বোঝায় এমন সব শব্দ বাদে বাকি সকল ব্যক্তি বা বস্তুবাচক শব্দ 3rd person singular number. এটাকে 3rd person singular number এর তালিকা বা চার্ট (Chart)পদ্ধতিও বলা যেতে পারে।


3rd Person Singular Number যখন খুব সহজঃ

You are Rodela. You love him very much. But you can not stay with him. I know it. Eyes know it too.

এখানে-
  • I (আমি)= 3rd person নয় যদিও singular number. 
  • Rodela (রোদেলা নামের একটি বালিকা)= 3rd person singular number 
  • You (তুমি) = 3rd person নয় যদিও singular number 
  • Him (তাকে) = 3rd person singular number 
  • It (ইহা) = 3rd person singular number 
  • Eyes (চোখ দুটি) = 3rd person তবে singular number নয়

আশা করি উপরের আলোচনা মনোযোগ সহকারে পড়লে সকলে 3rd person singular number (থার্ড পারসন সিংগুলার নাম্বার) সম্পর্কে বিস্তারিত বুঝতে পারবো। তাহলে 3rd person singular number চেনা একদম সহজ আর সোজা, তাই তো?


সকলের শুভকামনায় -
কে-মাহমুদ
৩-১২-২০২০

6 comments

masallah onek valo likecen.ami satisfied

ধন্যবাদ #Jane Alom
আমাদের সাথেই থাকুন।

1timeschool.com এর পক্ষে,
রোদেলা

আজকে (২৩ বছর) পর ক্লিয়ার ভাবে বুঝলাম।

আপনাকে সাহায্য করতে পেরে আমরা আনন্দিত। বেশি বেশি কমেন্ট করে আমাদের উৎসাহ দিতে থাকুন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

1timeschool.com এর পক্ষে,
রোদেলা

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon