বৃহস্পতিবার

Parts of Speech কাকে বলে - প্রকারভেদ

Parts of speech কি, কত প্রকার - শেখার সহজ নিয়ম


এখানে যা থাকছে-

  • Parts of speech কি বা কাকে বলে
  • Parts of speech এর প্রকারভেদ
  • Parts of speech এর সহজ ব্যবহার
  • Parts of speech চেনার উপয়ায়

Parts of speech কি বা কাকে বলে, Parts of speech এর প্রকারভেদ, Parts of speech এর সহজ ব্যবহার, Parts of speech চেনার উপয়ায়, parts of speech এর সংজ্ঞা
Parts of Speech - পদ প্রকরণ




ভূমিকাঃ

বাক্য সম্পর্কে ধারনার্জন এবং সহজে গ্রামার সম্পর্কে বুঝতে parts of speech চেনার উপায়, ব্যবহার ও পরিচিতি সম্পর্কে সঠিক ধারনা থাকা আবশ্যক। আমাদের আজকের আলোচনা parts of speech এর সহজ ব্যবহার, পরিচিতি, ও প্রকারভেদ নিয়ে।



Parts of Speech কাকে বলে এর সংজ্ঞাঃ

ইংরেজী 'parts' অর্থ অংশ বা অংশ সমূহ বা খন্ডাংশ অন্যদিকে 'Speech' অর্থ উক্তি বা বাক্য। সুতারং parts of speech অর্থ বাক্যাংশ বা বাক্যের অংশ বা বাক্যে ব্যবহৃত শব্দ। বাংলায় আমরা পদ প্রকরণ শিখেছি। বাক্যের অন্তর্গত প্রত্যেকটি অর্থ বোধক শব্দ কে পদ বলে। যেহেতু parts of speech বাক্যের অন্তর্গত অংশ, খন্ড বা শব্দ তাই parts of speech কে পদ বা পদ প্রকরণ বলা যেতে পারে। তাহলে আমরা এটা বলতে পারি যে, বাক্য বা sentence এ ব্যবহৃত প্রত্যেকটি শব্দ বা word কে parts of speech বা পদ প্রকরণ বলে। I like you - একটি  বাক্য বা sentence, উক্তি বা speech, এখানে I, like এবং you শব্দ গুলোর প্রত্যেকটি এক একটি part of speech বা পদ।



Parts of Speech কত প্রকার বা এর প্রকারভেদঃ

বাংলায় পদ কে সাধারন্ত ৫ টি ভাগে ভাগ করা হয়। কিন্তু ইংরেজী গ্রামারে পদ বা parts of speech কে ৮ টি ভাগে ভাগ করা হয়ে থাকে। তাহলে প্রশ্ন আসতেই পারে যে বাংলা পদ থেকে ইংরেজী পদে কোন কোন পদ বেশি বা কোন পদকে ভেংগে ইংরেজীতে বেশি করা হয়েছে। বাংলায় অব্যয় পদ একটি কিন্তু ইংরেজীতে অব্যয় পদ ৩ টি, অন্যদিকে ইংরেজীতে অতিরিক্ত একটি পদ আছে যাকে Adverb বা ক্রিয়া বিশেষণ বা বিশেষণের বিশেষণ বলে। নিম্নে বাংলা পদ এবং ইংরেজী পদ বা perts of speech এর প্রকারভেদ বা প্রকরণ তুলে ধরা হলো-

  • বিশেষ্য বা Noun
  • সর্বনাম বা Pronoun
  • বিশেষণ বা Adjective
  • ক্রিয়া বা Verb
  • অব্যয় বা Preposition, Conjunction, Interjection

এবং অতিরিক্ত আরো একটি পদ বা perts of speech রয়েছে, সেটি হলো-

  • Adverb


নিম্নে ছক আকারে প্রকারভেদের তালিকা তুলে ধরা হলো-

বাংলা পদইংরেজী parts of speech
১. বিশেষ্য 1. Noun
২. সর্বনাম 2. Pronoun
৩. বিশেষণ 3. Adjective
৪. ক্রিয়া 4. Verb
৫. অব্যয় 5. Preposition(সম্মুচ্চিত অব্যয় বা পদান্বয়ী অব্যয়)
6. Conjunction(সংযোজক অব্যয়)
7. Interjection(বিস্ময় সূচক অব্যয়)
8. Adverb(ক্রিয়া বিশেষণ বা বিশেষণের বিশেষণ বা ক্রিয়া বিশেষণের বিশেষণ)



Noun কাকে বলে, কত প্রকার ও কি কিঃ

Parts of speech এ noun এর অবস্থান সর্বপ্রথম।

Noun শব্দের অর্থ বিশেষ্য বা নাম। সাধারন্ত বাক্যে ব্যবহৃত যে সকল শব্দ বা পদ দ্বারা কোনো ব্যক্তি বা বস্তুর নাম বুঝায় সে সকল শব্দ বা পদ কে noun বা বিশেষ্য বলে। Noun কে আবার ৫ টি ভাগে ভাগ করা হয়ে থাকে যথা-

  • ১. Proper noun - দিন, মাস, ব্যক্তি বা বস্তুর নাম বোঝালে proper noun হয়। যেমন- Rahim, May, Table.
  • ২. Common noun - কোনো ব্যক্তি বা বস্তুর আলাদা করে নাম না বুঝিয়ে যদি ব্যক্তি বা বস্তুর জাতি, সম্প্রদায় বা শ্রেণীগত নাম বুঝায় তখন তাকে common noun বলে। যেমন- Man, Cow, Cat, Book.
  • ৩. Collective noun - যে noun দ্বারা ব্যক্তি বা বস্তুর সংখ্যা বা সমষ্টিকে বোঝায় তাকে collective noun বলে। যেমন- Family, Student, Army.
  • ৪. Material noun - যে সকল noun দ্বারা অন্য কোনো noun তৈরী হয় বা কোনো বস্তু তৈরী হতে অন্য যে সকল বস্তুর প্রয়োজন হয় সেই সকল বস্তুর নাম কে meterial noun বলে। যেমন- Iron, Gold, Water.
  • ৫. Abstract noun - যে সকল noun দ্বারা কোনো ব্যক্তি বা বস্তুর গুণ বা ভাব বা অবস্থার নাম বোঝায় সে সকল noun কে abstract noun বলে। যেমন- Beauty, Happy.



Pronoun কাকে বলে, কত প্রকার ও কি কিঃ

Parts of speech এ noun এর পরেই pronoun এর অবস্থান। Noun শব্দের অর্থ নাম আর নামের পরিবর্তে যে সকল শব্দ ব্যবহার করা হয় তাকে বলে pronoun বা সর্বনাম। অর্থাৎ বার বার কারো নাম না বলে অন্য কোনো শব্দ দিয়ে যদি সেই ব্যক্তি বা বস্তুকে বোঝানো যায় তবে সেই সকল শব্দ বা পদ কে pronoun বা সর্বনাম বলে। আমি, তুমি সে এগুলো pronoun বা সর্বনাম। Pronoun কে ৪ টি ভাগে ভাগ করা হয়ে থাকে। যথা-

  • ১. Personal pronoun - যে সকল pronoun দ্বারা ব্যক্তি বা বস্তুকে সরাসরি বোঝায় বা যে সকল pronoun বাক্যে subjective ও objective রূপে বসে বা person এর ১ম ও ২য় রূপে বসে সে সকল pronoun কে personal pronoun বলে। যেমন- He, Him, She, Her, We, Us, They, Them.
  • ২. Possessive pronoun - যে সকল pronoun বাক্যে possessive রূপে বসে বা person এর ৩য় রূপে বসে সে সকল pronoun কে possessive pronoun বলে। যেমন- His, Our, Their.
  • ৩. Relative pronoun - যে সকল pronoun বাক্যে ব্যবহৃত হয়ে বাক্যে থাকা অন্য সকল noun বা pronoun এর মাঝে সম্পর্ক স্থাপন করে বা অন্য সকল noun বা pronoun কে নির্দেশ প্রদান করে সে সকল pronoun কে relative pronoun বলে। যেমন- Who, Which, That.
  • ৪. Interrogative pronoun - যে সকল pronoun দ্বারা প্রশ্ন করা হয় বা জিজ্ঞাসা করা হয় সে সকল pronoun কে interrogative pronoun বলে। যেমন- Who, Where, When.



Adjective কাকে বলে এর সংজ্ঞাঃ

Parts of speech এ adjective হলো সেই পদ বা শব্দ যা দ্বারা কোনো ব্যক্তি বা বস্তুর দোষ, গুন, সংখ্যা, পরিমাণ, অবস্থা ইত্যাদি প্রকাশ পায়। অর্থাৎ যে সকল শব্দ দ্বারা দোষ, গুন, পরিমাণ, অবস্থা বা সংখ্যা প্রকাশ পায় সে সকল শব্দ কে Adjective বা বিশেষণ বলে। যেমন- Beautiful, Good, Bad.



Verb কাকে বলে, কত প্রকার ও কি কিঃ

Parts of speech এ verb এর ভূমিকা অপরিসীম। Verb শব্দের অর্থ ক্রিয়া বা কাজ। সাধারন্ত যে সকল শব্দ বা পদ দ্বারা কোনো কিছু হওয়া, করা, খাওয়া, যাওয়া বা কাজ বোঝায় সে সকল শব্দ বা পদ কে verb ভা ক্রিয়া বলে। Verb বা ক্রিয়াকে প্রধানত ২ ভাগে ভাগ করা যায়। যথা-

  • ১. Finite verb বা সমাপিকা ক্রিয়া
  • ২. Nonfinite verb বা অসমাপিকা ক্রিয়া

প্রতিটা verb কে আবার ভিন্ন ভিন্ন ভাগে ভাগ করা হয়ে থাকে যা 1timeschool এর অন্য পেজে আলোচনা করা হয়েছে। কয়েকটি verb যেমন- Do, Love, Like, Loss.



Adverb কাকে বলে এর সংজ্ঞাঃ

Adverb শব্দের অর্থ ক্রিয়া বিশেষণ, বিশেষণের বিশেষণ বা ক্রিয়া বিশেষণের বিশেষণ। Parts of speech এ adverb সাধারন্ত verb বা ক্রিয়া এবং adjective বা বিশেষণ কে পোক দিতে ব্যবহার করা হয়। অর্থাৎ যে সকল শব্দ বা পদ adjective এবং verb এর দোষ, গুন ও কাজ কে পরিমাপ করে বা অতিরিক্ত বা কম আকারে প্রকাশ করে সে সকল শব্দ কে Adverb বলে। যেমন- Very, Slowly, Never, After.



Preposition কাকে বলে এর সংজ্ঞাঃ

Pre শব্দের অর্থ পূর্বে এবং position অর্থ অবস্থান। অর্থাৎ preposition অর্থ পূর্বে অবস্থান। Preposition একটি অব্যয় এবং এর বাংলা অর্থ সম্মুচ্চিত অব্যয় বা পদান্বয়ী অব্যয়। যে সকল শব্দ noun বা pronoun এর আগে বসে বাক্যে ব্যবহৃত অন্য সকল noun বা pronoun এর মাঝে সম্পর্ক স্থাপন করে সেই সকল শব্দ বা পদ কে preposition বলে। Parts of speech এ preposition যেহেতু এক ধরনের অব্যয় বলে তাই preposition জাতীয় শব্দের কোনো মানে নেই। একেক অর্থে একেক জায়গাতে preposition এর একেক অর্থ প্রকাশ করে। 1timeschool এ preposition সম্পর্কে grammar অধ্যায়ে বিশদ আলোচনা করা হয়েছে। কয়েকটি preposition যেমন- in, into, on, to, of.



Conjunction কাকে বলে এর সংজ্ঞাঃ

Conjunction এক ধরনের অব্যয়। Conjunction অর্থ সংযোজক অব্যয়। সাধারন্ত যে সকল শব্দ বা পদ বাক্যে বসে একাধিক বাক্যাংশ কে বা শব্দ বা পদ কে সংযোগ করে থাকে সে সকল শব্দ বা পদ কে Conjunction বা সংযোজক অব্যয় বলে। যেমন- And, Or, But.



Interjection কাকে বলে এর সংজ্ঞাঃ

Parts of speech এ interjection এক ধরনের অব্যয়। Interjection শব্দের অর্থ বিস্ময় সূচক অব্যয়। সাধারন্ত যে সকল শব্দ বা পদ দ্বারা আবেগ বা বিস্ময় প্রকাশ করে সে সকল শব্দ বা পদ কে interjection বা বিস্ময় সূচক অব্যয় বলে। কয়েকটি interjection যেমন- Hurrah, Alas, Good bye.



Parts of speech সম্পর্কে সঠিক ধারনার্জনের মাধ্যমে ইংরেজী গ্রামারে দক্ষতা অর্জন করা সম্ভব। বাংলা পদ প্রকরণ আর ইংরেজী parts of speech যে একি জিনিস সেটা মনে রাখলে parts of speech বুঝতে আরো সহজ হবে। 




আজ এ পর্যন্তই -

সকলের শুভকামনায়

কে-মাহমুদ

০৪-০৩-২১


নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon