বুধবার

গণিতের ধাঁধা - অংকের ধাঁধা

অংকের ধাঁধা - গণিতের মজার ধাঁধা ও উত্তর


এখানে যা থাকছে---

  • গণিতের ধাঁধা
  • গণিতের মজার খেলা
  • বুদ্ধির গণিত
  • সংখ্যার ধাঁধ
  • হিসাবের ধাঁধা
  • অংকের ধাঁধা

গণিতের ধাঁধা, গণিতের মজার খেলা, বুদ্ধির গণিত, সংখ্যার ধাঁধ, হিসাবের ধাঁধা, অংকের ধাঁধা
গণিতের ধাঁধা


গণিত অনেকের কাছে কঠিন মনে হলেও যে একবার গণিতের জগতে প্রবেশ করেছে সে এর মজার সব কৌশল খুজে পেয়েছে। গণিত যেন এক মজার নাম। বুদ্ধি বাড়াতে গণিতের ধাঁধা অনন্য ভূমিকা পালন করে। গণিতের মজার সব খেলা যেন এক ধরণের নেশা। সংখ্যা ধাঁধার বা হিসাবের ধাঁধার মজার সব কৌশল জ্ঞান সমৃদ্ধিতে অতুলনীয়। আমাদের আজকের আলোচনা অংকের ধাঁধা (Math Quiz) বা গণিতের মজার মজার সব ধাঁধা নিয়ে। উত্তর সহ গণিতের এ সকল ধাঁধা বা কুইজ আশাকরি সকলকে আনন্দ দেওয়ার পাশাপাশি জ্ঞান বৃদ্ধিতে বিশেষ ভূমিকা পালন করবে।


  • গণিতের ধাঁধা -১
একটি পরিবারে ২০ জন লোক ছিল। সকালের নাস্তা হিসেবে তাদের বরাদ্দ ছিল ২০ টি রুটি। পরিবারের প্রত্যেক পুরুষ ৩ টি করে, প্রত্যেক মহিলা ২ টি করে এবং প্রত্যেক শিশু অর্ধেক করে রুটি খাওয়ায় ২০ টি রুটি-ই সম্পূর্ণ রূপে খাওয়া হয়ে গেল। ঐ পরিবারে কত জন পুরুষ, কত জন মহিলা এবং কত জন শিশু ছিল?



  • গণিতের ধাঁধা -২
২০ মিটার গাভীর একটি কুয়ায় একটি শামুক বাস করে। শামুকটি প্রতিদিন দিনের বেলা কুয়ার গভীর থেকে ৫ মিটার উপরের দিকে উঠে আসে কিন্তু রাতের বেলা ৪ মিটার নিচের দিকে পিছলিয়ে যায়। শামুকটি কত দিন পর খাবারের সন্ধানে কুয়া থেকে বেরিয়ে আসতে পারবে?



  • গণিতের ধাঁধা -৩
দুই বন্ধু রহিম ও করিম, ঝড়ের দিনে আম কুড়িয়ে নিজেদের কুড়িয়ে পাওয়া আম গুনছে। নিজের আম গুনে শেষ করার পর রহিম তার বন্ধু করিম কে বললো, "বন্ধু করিম, তুমি যদি তোমার আম থেকে আমাকে ১০ টি আম দিতে তবে আমার আমের পরিমাণ তোমার আমের চেয়ে ২ গুণ বেশি হয়ে যেতো।" এটি শুনে করিম উত্তর দিলো,"প্রিয় বন্ধু রহিম, তুমি যদি তোমার আম থেকে ১০ টি আম আমাকে দিতে তবে আমার আমের পরিমাণ তোমার আমের চেয়ে ৩ গুণ বেশি হয়ে যেতো।" এখন প্রশ্ন হলো, কার কাছে কয়টি আম আছে, রহিমের কাছেই বা কয়টি আম আছে, করিমের কাছেই বা কয়টি আম আছে?



  • গণিতের ধাঁধা -৪
নির্বাচনে মনোনিত প্রার্থী জয়লাভ করায় একটি মিছিলে ৩০০০ জন লোক সাইকেল ও রিকশায় চড়ে আনন্দ মিছিল করছিল। প্রতিটি সাইকেল ও প্রতিটি রিকশায় চালক সহ ২ জন করে লোক ছিল এবং ঐ মিছিলে যত গুলো সাইকেল ও রিকশা ছিল তার মোট চাকার সংখ্যা ছিল ৩৮০০ টি। ধাঁদার প্রশ্ন হলো, ঐ মিছিলে কতটি সাইকেল ও কতটি রিকশা ছিল?



  • গণিতের ধাঁধা -৫
অন্ধকার রাতে একটি সাঁকো পার হতে ৪ বন্ধু ক, খ, গ ও ঘ খুব সমস্যায় পড়লো। তাদের কাছে একটি হারিকেন আছে এবং হারিকেন ছাড়া সাঁকোটি পার হওয়া অসম্ভব। এছাড়া হারিকেনে যে তেল আছে তাতে হারিকেনটি সর্বোচ্চ ১৭ মিনিট জ্বলবে। তারা আরো লক্ষ্য করলো, সাঁকোটি এত পুরাতন যে এতে এক সাথে যদি ২ জনের বেশি ওঠে তবে সাঁকোটি নিশ্চিত ভেঙ্গে পড়বে। সাকোটিতে ক একা উঠলে ১ মিনিটে পার হতে পারতো, খ একা উঠলে পার হতে ২ মিনিট লাগতো, গ একা পার হতে সময় লাগতো ৫ মিনিট এবং ঘ এর একা পার হতে সময় লাগতো ১০ মিনিট। এখন প্রশ্ন হলো ক, খ, গ ও ঘ কিভাবে সাঁকোটি পার হবে?



  • গণিতের ধাঁধা -৬
ক ও খ দুই বন্ধু। ফলের মৌসুমে তারা সিদ্ধান্ত নিলো ক আমের দোকান দেবে এবং খ দেবে জামের দোকান। তারা বাজারে গিয়ে পাশাপাশি দোকান দিয়ে আম ও জাম বিক্রি করতে লাগলো। একজন ক্রেতা ক এর নিকট থেকে ৩৫০ টাকার আম কিনে ১০০০ টাকার একটি নোট দিলো। কিন্তু ক এর কাছে ভাংতি বা খুচরা না থাকায় সে খ এর কাছে থেকে নোট টি ভাংতি করে নিয়ে ক্রেতাকে ৬৫০ টাকা ফেরত দিল। কিছুক্ষণ পর খ লক্ষ্য করলো যে নোট টি জাল! ফলে সে ক কে জাল নোট টি দিয়ে ১০০০ টাকা ফেরত নিয়ে গেলো। এখন ধাঁদার প্রশ্ন হলো, ক এর মোট কত টাকা গচ্ছা বা ক্ষতি হলো?



  • গণিতের ধাঁধা -৭
মিতুর ৩ মামা যারা একি শহরে একি বিল্ডিং এ আলাদা আলাদা ফ্লাট বাড়িতে থাকেন। প্রত্যেক মামার ফ্লাটের দরজায় আছে এক জন করে দারোয়ান এবং ফ্লাটে ঢুকতে ১ টাকা ও বের হতে ১ টাকা প্রতি বারে দারোয়ান দের সেলামী দিতে হয়। ঈদে মিতু মামা বাড়ি বেড়াতে গেল। প্রত্যেক ফ্লাটে গিয়ে মামাদের কে মিতু যত টাকা নিজের কাছে দেখাতে পারলো মামারাও মিতুকে ঠিক ততো পরিমাণ টাকা সেলামী দিলেন। বড়, মেঝ এবং ছোট মামার ফ্লাট ঘুরে মিতু  যখন বাড়ি আসবে তখন বিল্ডিং এর সামনে দাঁড়িয়ে দেখলো সে যত টাকা নিয়ে মামা বাড়ি বেড়াতে এসেছিল মামাবাড়ি বেড়ানো শেষে ঠিক ততো টাকাই তার পকেটে আছে। এখন ধাঁদার প্রশ্ন হলো, মিতু কত টাকা নিয়ে বেড়াতে এসেছিল?



  • গণিতের ধাঁধা -৮
তোমার কাছে ২.৫০ টাকা ছিল। বিদ্যালয়ে আসার সময় তোমার আব্বু তোমাকে যত টাকা দিলেন ততো টাকাই তোমার আম্মু তোমাকে দিলেন কিন্ত তোমার ভাইয়া তোমাকে তার অর্ধেক পরিমাণ টাকা দিলেন। গুনে দেখলে যে তোমার পকেটে মোট ২০ টাকা হয়েছে। ধাঁদার প্রশ্ন হলো, তোমার আব্বু তোমাকে কত টাকা দিয়েছিলেন?



  • গণিতের ধাঁধা -৯
১ = ১,
৪ = ৮,
৯ = ২৭,
১৬ = ৬৪,
২৫ = ১২৫,
??? = ???
পরের সমীকরণটি কি হবে বা ??? চিহ্ন এর স্থানে কি বসবে?



  • গণিতের ধাঁধা -১০
১ + ৪ = ৫,
৫ + ২ = ১২,
৩ + ৬ = ২১,
৭ + ৪ = ৩২,
১১ + ৮ = ???
শেষ সমীকরণ টিতে ??? চিহ্ন এর জায়গাতে কত হবে?



  • গণিতের ধাঁধা -১১
বাংলাদেশ ও পাকিস্তানের মধ্যকার ক্রিকেট ম্যাচে বাংলাদেশ দল জিতে যাবে যদি ব্যাটে থাকা মুশফিক ও রিয়াদ শেষ ওভারে ১২ রান করতে পারে। শেষ ওভারে রিয়াদ ও মুশফিক দুজনেই ৩ টি করে বল খেলে প্রত্যেকে ৬ করে রান সংগ্রহ করে বাংলাদেশ দল কে জয়যুক্ত করালো। এখন ধাঁদার প্রশ্ন হলো, মুশফি ও রিয়াদ কিভাবে প্রত্যেকে শেষ ওভারে সমান সংখ্যক বল খেলে এবং সমান সংখ্যক রান করে ঐ ওভারে ১২ রান করেছিল বা কে কোন বলে কত রান করেছিল?



  • গণিতের ধাঁধা -১২
একটি শো-রুমে লাল, সাদা, সবুজ আর নীল রঙের ৪ টি বাইক আছে। লাল বাইকটির দাম নীল বাইকের চেয়ে ৫০০০ টাকা বেশি, সবুজ বাইকের দাম সাদা বাইকের দামের দ্বিগুণ, সাদা এবং নীল বাইকের দাম সমান, আবার লাল ও সবুজ বাইকের দামো সমান। এখন ধাঁদার প্রশ্ন হলো, বাইক ৪ টির মোট দাম কত?



  • গণিতের ধাঁধা -১৩
ঢাকা থেকে চিটাগাং এর ট্রেন বেলা ২ টা থেকে ৩ টার মাঝে আসবে শুনে তাড়া হুড়ো করে কমলাপুর রেল স্টেশনের উদ্দেশ্যে রওনা হলাম। স্টেশনে পৌছে বুঝতে পারলাম বাসা থেকে তাড়া হুড় করে রওনা দেওয়ায় মিনিটের কাটাকে ঘন্টা এবং ঘন্টার কাটাকে মিনিট ভেবে ফেলায় ঘড়িতে সঠিক সময়ের চেয়ে ৫৫ মিনিট কম দেখিয়েছে। এখন ধাঁদার প্রশ্ন হচ্ছে, বাসা থেকে বের হওয়ার সময় ঘড়ির সঠিক সময় কত ছিল?



  • গণিতের ধাঁধা -১৪
ধাঁদার প্রশ্ন হলো, যে কোনো স্থানে যোগ বিয়োগ গুণ ভাগ বসিয়ে চারটি ৯ ব্যবহার করে ১০০ বানাতে হবে, তাহলে উত্তর কি হবে?





  • গণিতের ধাঁধা -১৫
ধাঁদার প্রশ্ন হলো, a-1 রাশিকে যদি উৎপাদকে বিশ্লেষণ করা হয় তবে উৎপাদকে গুলো কি হবে?



  • গণিতের ধাঁধা -১৬
৫ ফুট লম্বা একটি দড়ির এক প্রান্তে একটি গরু বাধা আছে। ধাঁদার প্রশ্ন হলো, গরুটি তার থেকে ১৫ ফুট দূরে থাকা ঘাস কিভাবে খাবে?



  • গণিতের ধাঁধা -১৭
২ আর ২ কখন ৫ হয়?





  • গণিতের ধাঁধা -১৮
একটি মেয়ের বয়স ১৬ হলেও সে এ পর্যন্ত তার জন্মদিন মাত্র ৪ বার করতে পেরেছে। ধাঁদার প্রশ্ন হলো, মেয়েটি এ পর্যন্ত মাত্র ৪ বার কেন জন্মদিন পালন করেছে এবং তার জন্ম দিন কত তারিখে?



  • গণিতের ধাঁধা -১৯
এমন তিনটি স্বাভাবিক সংখ্যা বল যাদের যোগফলো যা গুণফলো তা।



  • গণিতের ধাঁধা -২০
এমন একটি স্বাভাবিক সংখ্যা বল যাকে সেই সংখ্যা দিয়ে গুণ করলে অথবা তার সাথে সেই সংখ্যা যোগ করলে গুণফল ও যোগফল একি হয়।



  • গণিতের ধাঁধা -২১
১ = ৪,
২ = ১৬
৩ = ???
৪ = ২৫৬
ধাঁদার প্রশ্ন হলো,???  চিহ্নিত স্থানে সমীকরণে কি বসবে?



  • গণিতের ধাঁধা -২২
06, 68, 88,???, 98
ধাঁদার প্রশ্ন হলো,??? স্থানে কোন সংখ্যা হবে?



  • গণিতের ধাঁধা -২৩
একজন ভ্রমণকারী সমুদ্রতট ভ্রমণে বেরিয়ে প্রতিদিন তার কাছে যত পরিমাণ টাকা থাকে তার অর্ধেকের চেয়ে ১০০ টাকা বেশি খরচ করে। ৪ দিন পর ভ্রমণকারীর সকল টাকা শেষ হয়ে গেল। ধাঁদার প্রশ্ন হলো ভ্রমণকারী কত টাকা নিয়ে ভ্রমণ করতে বেরিয়েছিল?



বীজগণিত, পাটিগণিত সহ সকল প্রকারের গণিতের ধাঁদা পেতে আমাদের সাথেই থাকুন। আপনার জানা গণিতের কোনো ধাঁদা থাকলে আমাদের লিখে জানাতে পারেন। আমরা আপনার নান ঠিকানা সহ আপনার ধাঁদা সাইটে প্রকাশ করবো। আমাদের কাছে ধাঁদা পাঠাতে ইমেইল করুন। আমাদের মেইল করতে এখানে ক্লিক করুন>>



নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon