মঙ্গলবার

সাপ তাড়ানোর উপায় - কার্যকর পদ্ধতি

বসতবাড়ি থেকে সাপ তাড়ানোর সহজ উপায়


এখানে যা থাকছে---

  • সাপ তাড়ানোর উপায়
  • বাড়ি থেকে সাপ তাড়ানোর উপায়
  • সাপ তাড়ানোর সহজ উপায়
  • বসতবাড়ি থেকে সাপ তাড়ানোর পদ্ধতি

সাপ তাড়ানোর উপায়, বাড়ি থেকে সাপ তাড়ানোর উপায়, সাপ তাড়ানোর সহজ উপায়, বসতবাড়ি থেকে সাপ তাড়ানোর পদ্ধতি
সাপ তাড়ানোর সহজ উপায়


সাপ কেন বাড়িতে আসেঃ

সাপ বাসা বা বাড়িতে কেন আসে? প্রশ্নটি যে কারো মনে জাগতে পারে। আসলে সাপ শুষ্ক ও জংগলাকীর্ণ জায়গা বেশি পছন্দ করে। সুতারং বর্ষা মৌসুমে যখন চারিদিকে জলে ভরে ওঠে তখন শুষ্ক জায়গার খোজে সাপ বাসা বা বাড়িতে আশ্রয় নেয়। এছাড়া শীত মৌসুমে উষ্ণতা পেতে সাপ অনেক সময় বাসা বা বাড়িতে আশ্রয় নিতে পারে। শুধু শীত বা বর্ষা মৌসুমে নয়, সাব খাদ্য সংগ্রহের জন্যেও বাড়িতে ঢুকে পড়তে পারে। লোকালয় তথা বাসা বাড়িতে অনেক সময় ইদুরের উৎপাত পরিলক্ষিত হয়। আর সাপ ইদুর খেতে খুব পছন্দ করে। বাসায় থাকা ইদুর ধরতে সাপ বাড়ি বা ঘরে ঢুকে পড়ে। এছাড়া অনেকের বাড়িতে গোলা ঘর থাকে। বেশির ভাগ গোলা ঘর অপরিচ্ছন্ন হয়। আর সাপ অপরিষ্কার অপরিচ্ছন্ন স্থান বাসস্থানের জন্য উপযুক্ত মনে করে। তাই বেশির ভাগ গোলা ঘরে সাপের উৎপাত পরিলক্ষিত হয়। তাই আরামে বসবাসের জন্য এবং খাদ্য সংগ্রহের জন্য সাপ ঘরবাড়িতে ঢুকে পড়ে।



সাপ তাড়ানোর এসিডঃ

অনেকে মনে করে এসিডের ঘ্রাণে সাপ বসতবাড়ি থেকে বের হয়ে যায়। যদিও বৈজ্ঞানিক ভাবে এখনো প্রমাণিত হয় নি যে সাপ ঘ্রাণ শুকতে পারে। তার পরো লোকে সাপ তাড়াতে এসিড ব্যবহার করে। সাপ তাড়ানোর এসিডের নাম, কার্বলিক এসিড। কার্বলিক এসিড ব্যবহার করা খুবি সোজা। মুখ বিহীন কাচের বোতলে সামান্য পরিমাণ কার্বলিক এসিড ভরে বাড়ির প্রতিটি কোণায় কোণায় রেখে দিলে বাড়িতে সাপ প্রবেশ করতে পারে না। এছাড়া বাড়ির প্রতিটি রুমে কার্বলিক এসিড কাচের বোতলে পুরে ঝুলিয়ে রাখলে ঘর থেকে সাপ বের হয়ে যায়। অন্য ভাবেও কার্বলিক এসিডের ব্যবহার করা যেতে পারে। সাপ তাড়াতে বা সাপ যাতে ঘরে প্রবেশ করতে না পারে সে জন্য কার্বলিক এসিড ঘরের চারিদিকে ছডিয়ে দেওয়া যেতে পারি। সাপ তাড়াতে কার্বলিক এসিডের ব্যবহার বহুল প্রচলিত। কার্বোলিক এসিড বেশিদিন থাকলে এর রঙ লালচে বর্ণ ধারণ করে এবং নষ্ট হয়ে যায়। তাই বাজার থেকে কার্বলিক এসিড কেনার সময় লক্ষ্য রাখতে হবে যেন কার্বোলিক এসিডের রঙ লাল না হয়। সাপ তাড়াতে কার্বোলিক এসিডের ব্যবহার বহুল প্রচলিত যদিও অনেকের মতে সাপ তাড়াতে কার্বোলিক এসিড ততোটা কার্যকর নয়। কার্বলিক এসিড ওষুদের দোকানে পাওয়া যায়। দামেও সস্তা। কার্বলিক এসিড যেহেতু এক ধরণের এসিডিও পদার্থ তাই খেয়াল রাখতে হবে যেন শরীরে স্পর্শ না করে। এছাড়া শিশুদের কার্বলিক এসিডের স্পর্শ থেকে দূরে রাখা উচিত।



সাপ তাড়াতে ব্লিচিং পাউডারঃ

ব্লিচিং পাওডার দুর্গন্ধ যুক্ত এবং এটি জীবাণুনাশ হিসাবে অনেক কার্যকর। বসতবাড়িতে সাপ সাধারণত পোকামাকড়, ব্যাঙ ও ইদুর খেতে আসে। ব্লিচিং পাওডার নিয়মিত বাড়ির চারপাশে ছিটিয়ে রাখলে পোকামাকড়ের উপদ্রব কম হয়। আর পোকামাকড়ের উপদ্রব কম হলে বাড়িতে সাপ না আসার সম্ভাবনায় বেশি। পানিতে ব্লিচিং পাওডার গুলিয়ে ছিটিয়ে দেওয়া যেতে পারে। এছাড়া স্প্রে মেশিনে করে বাড়ির চার পাশে ভালো করে স্প্রে করা যেতে পারে। তাই সাপ তাড়ানোর ঔষুধ হিসাবে ব্লিচিং পাওডার ব্যবহার করা যেতে পারে।

সাপ তাড়ানোর উপায়, বাড়ি থেকে সাপ তাড়ানোর উপায়, সাপ তাড়ানোর সহজ উপায়, বসতবাড়ি থেকে সাপ তাড়ানোর পদ্ধতি
সাপ তাড়ানোর পদ্ধতি


সাপ তাড়ানোর গাছঃ

অনেকে সাপ তাড়াতে গাছ গাছড়ার ব্যবহার করে থাকে। যদিও তা কার্যকর বলে প্রমাণিত হয় না। সাপ তাড়ানোর গাছ হিসাবে লোকে ঈশের গাছ ও ঈশের মূল ব্যবহার করে থাকে। ঈশের গাছ কে অনেকে ইচের গাছ বা ইসের গাছ বলে থাকে। ঈশের মূল বা লতা ছোট ছোট করে কেটে বাড়ির চার পাশে পুতে দেওয়া যেতে পারে। অনেকের মতে এতে বাড়ি থেকে সাপ দূর হয়। 



সাপ তাড়াতে সালফার পাউডারের ব্যবহারঃ

সালফার পাউডারের অপর নাম গন্ধক। সালফার বা গন্ধকের গুড়ো বা পাউডার বাড়ির চারিদিকে ছড়িয়ে রাখলে সাপের উপদ্রব কম হয়। সালফার সাপের শরীরে লাগলে শরীরে জ্বালা শুরু হয়। তাই সালফারের গুড়ো সাপ তাড়াতে কার্যকরী ভূমিকা পালন করতে পারে। বাড়ির যেখানে জিনিসপত্র বেশি বা যেখানে বেশি অপরিষ্কার বা যেখানে চলাচল কম সেখানে সালফার পাউডার ছিটিয়ে দেওয়া যেতে পারে। সালফার ক্ষতিকর দাহ্য পদার্থ, তাই শিশুদের সাবধানে রাখতে হবে।



সাপ তাড়ানোর মন্ত্রঃ

সাপ তাড়াতে অনেকে মন্ত্রের ব্যবহার করে থাকে। যদিও মন্ত্র বৈজ্ঞানিক ভাবে কার্যকর বলে প্রমাণিত নয়। সাপে কাটলে অনেকে ওঝা বা গুনিনের কাছে যায়। আসলে সাপে কাটলে ওঝা মন্ত্র দিয়ে কিছুই করতে পারে না। বেশিরভাগ সাপ বিষাক্ত নয়। এছাড়া নির্দিষ্ট পরিমাণ সাপের বিষ মানুষের শরীরে প্রবেশ না করলে মৃত্যু হয় না। তাই ওঝার কাছে গিয়ে যারা সুস্থ হল তারা এমনিতেই সুস্থ হয়ে যেত। তাই আমরা সিনেমায় বা উপন্যাসে সাপে কাটা যে মন্ত্রের কথা শুনি তা আসলে সম্পূর্ণ রূপে অকার্যকর। তাই সাপে কাটলে ওঝার কাছে না গিয়ে হাসপাতালে যেতে হবে।



সাপ তাড়াতে ধর্মিয় বাণীঃ

ধর্ম মানুষের একান্ত বিশ্বাস। স্রষ্টা আছেন এটা বর্তমানে বৈজ্ঞানিক ভাবে প্রমাণিত। প্রতিটি ধর্মের ধর্মিয় বিশ্বাস আলাদা আলাদা। স্রষ্টাকে ডেকে সাপ তাড়ানো যেতেও পারে। এটা একান্ত যার যার ব্যক্তিগত বিশ্বাস।

সাপ তাড়ানোর উপায়, বাড়ি থেকে সাপ তাড়ানোর উপায়, সাপ তাড়ানোর সহজ উপায়, বসতবাড়ি থেকে সাপ তাড়ানোর পদ্ধতি
সাপ তাড়ানোর উপায়


সাপ তাড়াতে ইদুর দমনঃ

সাপ ইদুর খেতে খুব পছন্দ করে। ইদুর বসতবাড়িতে বেশি থাকে। তাই,  ইদুর খেতে সাপ বসতবাড়িতে ঢুকে পড়ে। বসতবাড়ি থেকে উদুর দমনের মাধ্যমে সাপ তাড়ানো যেতে পারে। ইদুর পাতা ফাদ বা বিষটোপ ব্যবহার করে ইদুর দমন করকে বসতবাড়ি থেকে সাপ দূর হয়।



সাপ তাড়াতে জাল ব্যবহারঃ

বসতবাড়িতে সাপের উপদ্রব বেশি হলে, বর্ষা মৌসুমে এবং শীত মৌসুমে বাড়ির চারপাশে জাল পেতে রাখলে সাপ জালে জড়িয়ে ধরা পড়ে। যদিও সাপ মারা ঠিক নয়। তবুও জাল পেতে সাপ মারা যেতে পারে। 



সাপ তাড়াতে শেষ কথাঃ

সাপ খাদ্য হিসাবে ব্যাঙ এবং ইদুর খুব পছন্দ করে। তাই জলাশয়ের ধার সর্বদা পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। বসতবাড়ি নিয়মিত পরিষ্কার করতে হবে। সপ্তাহে একবার বসতবাড়িতে জীবাণুনাশ স্প্রে করতে হবে। ইদুর, ব্যাঙ ও পোকামাকড় দমনের ব্যবস্থা করতে হবে। এসকল ব্যবস্থা গ্রহণ করলে খুব সহজে বাড়ি থেকে সাপ তাড়ানো সম্ভব হবে।

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon