সোমবার

চাল ভালো রাখার উপায় - ১০০% কার্যকর

দীর্ঘদিন চাল সংরক্ষণের উপায়


এখানে যা থাকছে---

  • অনেক দিন ধরে চাল ভালো রাখার উপায়
  • চাল সংরক্ষণের উপায়
  • চাল কত দিন ভালো থাকে
  • চাল ভালো রাখার কার্যকরী কৌশল
  • চাল সংরক্ষণ পদ্ধতি
  • চাউল সংরক্ষণের উপায়

অনেক দিন ধরে চাল ভালো রাখার উপায়, চাল সংরক্ষণের উপায়, চাল কত দিন ভালো থাকে, চাল ভালো রাখার কার্যকরী কৌশল, চাল সংরক্ষণ পদ্ধতি, চাউল সংরক্ষণের উপায়
চাল সংরক্ষণের উপায়

ধান থেকে চাল উৎপাদনের পরবর্তী কাজ সেই চাল (Rice) সঠিক উপায়ে সংরক্ষণ করা। কারণ সঠিক উপায় বা পদ্ধতি অনুসরণ না করলে চাল দীর্ঘদিন সংরক্ষণ করা যায় না। এছাড়া সঠিক নিয়ম মেনে চাল সংরক্ষণ না করলে পোকা ও ছত্রাকের আক্রমনের ফলে তা খাওয়ার অনুপযোগী হয়ে পড়ে। আর্থিক ক্ষতি রোধ করে চাল কে দীর্ঘদিন খাবার উপযোগী রাখতে কিছু কৌশল বা টিপস মেনে চলা উচিত। আমাদের আজকের আলোচনা দীর্ঘদিন চাল ভালো রাখার কিছু কার্যকরী উপায় বা কৌশল নিয়ে। 


চাউল বা চাল সংরক্ষণের উপায় সমূহঃ

  • ১. দীর্ঘদিন চাল সংরক্ষণের একটি কার্যকরী উপায় হল চাল'কে বায়ুনিরোধক পাত্রে সংরক্ষণ করা। এজন্য আমরা পলেথিনের থলি অথবা প্লাস্টিকের ড্রাম ব্যবহার করতে পারি। তবে সবচেয়ে ভালো হয় স্টিল বা এলুমিনিয়ামের ড্রাম ব্যবহার করা। ড্রাম বা পলেথিনে চাউল রেখে এর মুখ ভালোকরে বন্ধ করে দীর্ঘদিন চাল ভালো রাখা যায়। ড্রাম বা প্লাস্টিকের থলি কে বায়ুরোধী করতে প্রয়োজনে টেপ ব্যবহার করা যেতে পারে। এতে চাল অনেক দিন ধরে পোকা মুক্ত ও ছত্রাক মুক্ত ভাবে ভালো রাখা যায়।


  • ২. চাল ভালো রাখার আরেকটি কৌশল হল, চালের পাত্রে কিছু পরিমাণে নিম পাতা রেখে ঢাকনা দিয়ে সংরক্ষণ করা। নিম পাতা না পেলে আমরা তেজপাতা ব্যবহার করতে পারি। এছাড়া চালের পাত্রে কিছু পরিমাণ গোলমরিচ রেখেও চাল দীর্ঘদিন সংরক্ষণ করা যায়।


  • ৩. এক বা দুই বছর পর্যন্ত চাল সংরক্ষণ করতে চাল অবশ্যই শুষ্ক স্থানে রাখা প্রয়োজন। ভেজা ও আদ্র আবহাওয়ায় চাউল যাতে ছত্রাকে ধরে নষ্ট না হয় সেদিকে খেয়াল রাখতে হবে। এছাড়া চাউল সংরক্ষণের পাত্র যাতে পিপড়া বা ইঁদুর দ্বারা ক্ষতিগ্রস্ত না হয় সে জন্য নিয়মিত পরীক্ষা করতে হবে। 


  • ৪. সিদ্ধ করা ধান থেকে উৎপন্ন চাল বেশি দিন সংরক্ষণ করা যায়। তাই চাল আতপ চাল বেশিদিন সংরক্ষণ না করায় উত্তম। তবে বায়ুরোধী পাত্রে সংরক্ষণ করলে যে কোনো ধরনের চাল দীর্ঘদিন ভালো রাখা যায়।


  • ৫. চাল পোকা মুক্ত ভাবে সংরক্ষণ করতে অবশ্যই পরিষ্কার পরিচ্ছন্ন স্থানে চাল সংরক্ষণ করতে হবে। চাউল রাখার স্থান প্রথমে ভালো করে পরিষ্কার করে নিতে হবে। এর পর জীবানু নাশক  স্প্রে করে স্থানটি জীবানু মুক্ত করতে হবে। এছাড়া কীটনাশক স্প্রে করে কীট মুক্ত করা যেতে পারে। ফ্লোরে সরাসরি না রেখে পলেথিন বিছিয়ে, মাচা বা র‍্যাকে বাক্স বন্দী করে চাউল সংরক্ষণ করতে হবে।


  • ৬. চাউল পোকা মুক্ত ভাবে দীর্ঘদিন সংরক্ষণ করতে আমরা ফ্রিজ ব্যবহার করতে পারি। ফ্রিজে সংরক্ষণ করলে চাল অনেক দিন ফ্রেশ ও পোকা মুক্ত ভাবে সংরক্ষণ করা যায়। এছাড়া পোকা যুক্ত চাউল পোকামুক্ত করতে আমরা রেফ্রিজারেটর ব্যবহার করতে পারি। চার থেকে পাচ দিন চাউল রেফ্রিজারেটরে রাখলে চাউলের সকল পোকা মারা যায়।


  • ৭. চাউল বস্তাবন্দি করে সংরক্ষণ করতে প্লাস্টিকের বা পলেথিনের বস্তা উত্তম। পাটের বস্তা ব্যবহার করলে বস্তার মাঝে প্লাসটিকের আস্তরণ থাকা উচিত। এছাড়া পোকা দমনের জন্য চালে মেডিসিন ব্যবহার করে চাল দীর্ঘ দিন সংরক্ষণ করা যায়।



চাল থেকে ভাত হয় আর সেই ভাতে পোকা থাকুক সেটি কেউ আশা করে না। তাই চাউল পোকা মুক্ত ভাবে অনেক দিন ভালো রাখতে সচেতনতার পাশাপাশি উপরোক্ত ট্রিক্স বা কৌশলের মত নানা বিধ পদ্ধতি অনুসরণ করা উচিত।

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon