রবিবার

Shall Will - Should Would - বসানোর নিয়ম

Shall Will Should Would ব্যবহারের নিয়ম


  • Shall, Will, Should, Would কি
  • Future tense এ ব্যবহারের নিয়ম
  • শর্ট, সংক্ষিপ্ত ও ছক আকারে ব্যবহার
  • Modals verb হিসাবে ব্যবহারের নিয়ম

Shall, Will, Should, Would, বসানোর নিয়ম, Future tense  এ ব্যবহার, শর্ট, সংক্ষিপ্ত ও ছক আকারে, Modals Auxiliary হিসাবে
Shall Will Should Would নিয়ম


আমরা অনেকেই অনেক সময় বুঝতে পারি না যে Shall বা Will কি বা Should বা Would ই বা কি, কখন এবং কোথায় বসে বা ব্যবহার করা হয় অথবা Shall বা Will এর রূপ গুলো কি কি। আমাদের আজকের আলোচনার বিষয় Shall, Should ও Will, Would এর বিস্তারিত। এই পাঠ শেষে আমরা Shall Will Should Would সম্পর্কে বিস্তারিত ধারনা পাবো।


Shall Will কিঃ

ইংরেজী ভাষায় কোন বাক্য গঠনের জন্য verb বা ক্রিয়া বা কাজ অবশ্যই প্রয়োজন। Verb বা ক্রিয়াকে ২ ভাগে ভাগ করা যেতে পারে, finite verb ও infinite verb. Finite verb কে আবার Main verb বা প্রধান ক্রিয়া এবং Auxiliary verb বা সাহায্যকারী ক্রিয়া হিসাবে ভাগ করা যেতে পারে। Shall ও Will হল verb বা ক্রিয়া এবং এদের Auxiliary verb এর ভাগে বা তালিকায় ধরা হয়। অর্থাৎ Shall বা Will হল Auxiliary verb বা সাহায্যকারী ক্রিয়া। Shall এর ২য় ও ৩য় রূপ should এবং will এর ২য় ও ৩য় রূপ would.


Shall ও Will এর রূপঃ

Shall মূলত verb এর প্রথম রূপ বা present form এবং shall এর ২য় ও ৩য় উভয় রূপ হচ্ছে should. অন্য দিকে will মূলত verb এর প্রথম রূপ বা present form এবং will এর ২য় ও ৩য় উভয় রূপ হচ্ছে would. Shall+not=Shan't, Will+not=Won't, Should+not=Shouldn't এবং Would+not=Wouldn't হয়।


Person অনুযায়ী Shall, Should, Will, Would এর সম্পর্কঃ

Shall এর ২য় ও ৩য় রূপ হচ্ছে should, সুতরাং shall যে সকল person এর ক্ষেত্রে ব্যবহৃত হয় should ও সে সকল ক্ষেত্রে ব্যবহৃত হয়। অন্যদিকে, will এর ২য় ও ৩য় রূপ হচ্ছে would, সুতরাং will যে সকল ক্ষেত্রে ব্যবহৃত হয় would ও সে সকল person এর ক্ষেত্রে ব্যবহৃত হয়।


Auxiliary verb বা সাহায্যকারী verb হিসাবে Shall Will প্রকরণঃ

আগেই আলোচনা করা হয়েছে যে ফাইনাইট verb কে প্রধানত ২ ভাগে ভাগ করা হয়, Main verb ও Auxiliary verb. অন্যদিকে এই Auxiliary verb বা সাহায্যকারী ক্রিয়াকে আবার কয়েকটি ভাগে ভাগ করা হয়ে থাকে তার এক ভাগের নাম Modal Auxiliary আর shall ও will এই Modal Auxiliary verb বা মডাল verb এর শ্রেণী ভুক্ত বা শ্রেণিগত সাহায্যকারী verb বা ক্রিয়া। তাই shall ও will কে Modal Auxiliary বা মডাল verb বলা হয়ে থাকে।


Shall ও Will কি আলাদা বা ভিন্ন অর্থ প্রকাশ করেঃ

Shall এবং Will মূলত একি অর্থ বোধক বা একি মানে বোঝায় এমন সাহায্যকারী ক্রিয়া বা verb এবং একি অর্থের দুটি সমর্থক শব্দ বা এর দুটি আলাদা রূপ। অর্থাৎ Shall ও Will ভিন্ন কিছু নয়, তবে ব্যক্তি বা Subject বা কর্তা বা Person ভেদে একেক বাক্য বা Sentence এ একেক সময় একেক টি বসে। Should এবং would ও তাই shall ও will এর একি নিয়ম অনুসরণ করে। অন্যদিকে Shall/should বা Will/would যেহেতু এক ধরনের Modal Auxiliary বা Modal verb, সেহেতু Modal verb বসানোর নিয়ম বা Modal verb এর নিয়ম বা পদ্ধতি অনুযায়ী অর্থ ভেদে shall/should ও will/would বসে থাকে। সুতরাং shall/should ও will/would মূলত একি verb, অর্থ গত দিক দিয়ে প্রায় একি অর্থ বহন করে এবং একে অপরের অল্টারনেটিভ(Alternative) বা সম্পূরক। একটির পরিবর্তে অন্যটি বসানো যায় তবে সেটি person ও modal verb এর নিয়ম অনুসরণ করে।


Shall Will Should Would কি শুধু Future Tense এ বসেঃ

Shall ও Will বিশেষ ভাবে Future tense বা ভবিষ্যৎ কালের চিহ্ন বা প্রতীক হিসাবে বাক্যে বসে। তবে শুধু Future tense বা ভবিষ্যৎ কালে নয়, Modal verb এর অর্থ গত দিকের নিয়ম অনুযায়ী ও shall ও will ব্যবহৃত হয়।


Shall ও Will বা Should ও Would কি সবসময় subject এর পরে বসেঃ

Shall বা Will সবসময় বাক্যের প্রথমে বসে না। সাধারন্ত Assertive sentence বা বর্ণনা মূলক বাক্যে subject বা কর্তার পর এবং মূল verb এর আগে বসে। তবে বাক্যে না not বসাতে হলে Shall বা Will এর পরে not বসাতে হয় এবং তার পর মূল verb বসাতে হয়। অন্যদিকে Interrogative sentence বা প্রশ্ন বোধক বাক্যে Shall বা Will বাক্যের প্রথমে বসে, তবে Interrogative sentence যদি WH Question বা How, What, When, Where, Who, Which, Whom ইত্যাদি দ্বারা শুরু হয় তবে এগুলোর পরে Shall বা Will বসে।


Shall/should ও Will/would বসানোর নিয়ম বা পদ্ধতিঃ

Shall বা Will যদিও একি অর্থ বহন করে তবে এগুলো বসানোর জন্য বাক্যে person, subject বা কর্তা দেখা আবশ্যক। সাধারন্ত নিম্নের নিয়ম অনুসরণ করে Shall বা Will বসানো উচিৎ- 

  • ১. বাক্যে I বা আমি এবং We বা আমরা এর পর Future tense এ Shall বসাতে হয়। 
  • ২. বাক্যে I এবং We বাদে বাকি সকল ক্ষেত্রে Will বসাতে হয়। 
  • ৩. বাক্যের অর্থ যদি কোন কাজ অবশ্যই করতে হবে এমন বোঝায় তবে I ও We এর পরেও Will বসাতে হয় (নতুন এমেরিকান ইংলিশ অনুযায়ী)।


Person অনুযায়ী Shall/Should ও Will/Would বসানোর নিয়মঃ

Person, Subject বা কর্তা অনুযায়ী Shall ও Will বসানোর নিয়ম নিম্নরূপ- 


Shall/Should বা Will/Would বসানোর সংক্ষিপ্ত বা শর্ট নিয়মঃ

মাত্র ২ টি নিয়ম অনুসরণ করলেই কখন বা কোন subject বা কোন person এর পর shall আর কোন subject বা person এর পর will বসে সেটা বোঝা সম্ভব। 

  • ১. আমি যার মাঝে থাকবে তার পর shall বসবে, যেমন I (আমি), we বা আমরা (আমি, তুমি ও সে=আমরা)। যেমন- I shall, We shall. 
  • ২. আমি কিছুর মাঝে না থাকলে তার পর will বসবে। যেমন- He will, They will, She will, You will ইত্যাদি।


Shall ও Will ব্যবহারের ছক পদ্ধতিঃ

নিম্নের ছক অনুসরণ করলে আমরা Shall/should ও Will/would ব্যবহারের স্পষ্ট ধারনা পাব-

Person বা SubjectShall/Will-Should/Would
I এর পরShall/Should বসবে
We এর পরShall/Should বসবে
He এর পরWill/Would বসবে
She এর পরWill/Would বসবে
You এর পরWill/Would বসবে
They এর পরWill/Would বসবে
It এর পরWill/Would বসবে
Noun বা নাম এর পরWill/Would বসবে


Modal Auxiliary এর নিয়ম অনুযায়ী Shall/should ও Will/would বসানোর নিয়মঃ

উপরের নিয়ম তথা person বা subject অনুযায়ী shall/should (shall এর ২য় রূপ should) এবং will/would (will এর ২য় রূপ would) বসানো যাবে না যদি কিনা shall/should বা will/would বাক্যে Modals verb এর বিশেষ কিছু অর্থ মেনে চলে। বাক্যের অর্থ যদি নিম্নোক্ত ভাবে বোঝায় তবে shall/should ও will/would নিম্নোক্ত নিয়ম মেনেই বসাতে হবে-

  • ১. অনেক সময় 2nd এবং 3rd person এর pronoun রূপের সাথে আদেশ বোঝাতে shall ব্যবহৃত হয়, যেমন- He shall sorrow this matter, ok. (তুমি এই কারনে দুঃখ প্রকাশ করবে, ঠিক আছে।) 
  •  ২. 2nd এবং 3rd person এর পর হুমকি বোঝাতে shall ব্যবহৃত হয়, যেমন- You shall suffer this matter. (তুই/তুমি এর কারনে ভুগবি/ভুগবে) 
  •  ৩. প্রতিজ্ঞা বোঝাতে বা দৃঢ় সংকল্প বোঝাতে shall বসে, যেমন- He shall apologize. (সে ক্ষমা চাইতে প্রতিজ্ঞাবদ্ধ) 
  •  ৪. মমতা বোঝাতে shall ব্যবহার করা যেতে পারে, যেমন- Shall he carry your bag? ( সে কি আপনার ব্যাগটি বহন করতে পারে?) 
  •  ৫. ইচ্ছা বা wish, আদেশ বা order, চাহিদা বা demand, অনুরোধ বা request বোঝাতে will ব্যবহার করা যায়, যেমন- Will I please stop speaking? (আমি কি কথাবলা দয়া করে বন্ধ করতে পারি?) 
  •  ৬. অনুমান ও ভবিষ্যৎ বানী বোঝাতে will ব্যবহার করা যেতে পারে, যেমন- I think the train will start. (আমার মনে হয় ট্রেনিটি ছাড়বে) 
  •  ৭. প্রতিশ্রুতি যা অবশ্যই রাখা হবে, এমন অর্থে will ব্যবহার করা হয়, যেমন- I will speak the truth.( আমি অবশ্যই সত্য কথা বলব) 
  •  ৮. অভ্যাস বোঝাতে will ব্যবহার করা যেতে পারে, যেমন- I will sit for two hours without any talking. (আমি কোন প্রকার কথা বলা ছাড়াই দু-ঘন্টা অতিবাহিত করব) 
  •  ৯. মতামত বা opinion, idea বা ধারনা, preference বা ধারনা, suggestion বা পরামর্শ বোঝাতে should ব্যবহার করা হয়, যেমন- You should stay at home. (তোমার বাড়িতে থাকা উচিৎ।) 
  •  ১০. ব্যক্তির বা কারো মতামতের জন্য অপেক্ষা করতে should ব্যবহৃত হয়, যেমন- Should he join the meeting? (সে কি মিটিং এ যুক্ত হতে পারে?) 
  •  ১১. পছন্দ বোঝাতে would ব্যবহার করা যেতে পারে, যেমন- I would rather die than this lie. (এই মিথ্যা বলার চেয়ে আমার মৃত্যু পছন্দের) 
  •  ১২. ইচ্ছা প্রকাশ করতে would ব্যবহৃত হয়, যেমন- I would love to visit the hill. (আমি পাহাড় ভ্রমন করতে ভালবাসি) 
  •  ১৩. অনুরোধ ও বিনয়ী হয়ে প্রশ্ন করতে would ব্যবহার করা হয়, যেমন- Would you say us the name of this school? (আপনি কি আমাদের বিদ্যালয়টির নাম বলে দেবেন?) 
  •  ১৪. আকাঙ্ক্ষা বা কল্পনা যুক্ত ইচ্ছা প্রকাশ করতে would ব্যবহৃত হয়, যেমন- If I were a king, I would never do it. (আমি যদি রাজা হ’তাম, তবে আমি কখনো এটি করতাম না) 
  •  ১৫. অতীতের অভ্যাস বোঝাতে would ব্যবহৃত হয়, যেমন- Many years had passed, you would eat that for me. (অনেক বছর পার হয়ে গিয়েছিল, যখন তুমি ওইটি আমার জন্যই খেতে।)
 

উপরোক্ত নিয়ম সমূহের ক্ষেত্রে person বা subject অনুযায়ী shall/should বা will/would যাই ব্যবহার করা উচিৎ হোক না কেন, তবুও সেটি না বসিয়ে Modals Auxiliary এর নিয়ম অনুযায়ী shall/should বা will/would ব্যবহার করতে হবে। অর্থাৎ Modals verb এর নিয়মে পড়লে একেই বেশি গুরুত্ব দিতে হবে এবং Modals verb  এর নিয়মেই Shall, Should, Will, Would বসাতে হবে, তখন Subject বা Person এর নিয়ম অনুসরণ করা যাবে না।


আশাকরি সকলে shall will should would এর ব্যবহার বুঝতে পেরেছি। বিষয়টি নিয়ে সমস্যা হলে কমেন্ট করে জানালে খুশি হব।



সকলের শুভকামনায় - কে-মাহমুদ

১৫-১১-২০২০

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon