শনিবার

Have Has Had বসানোর নিয়ম - বিস্তারিত

Have has had এর ব্যবহার ও নিয়ম


এখানে যা থাকছে---

  • Have Has Had এর ব্যবহার
  • Have Has Had বসানোর নিয়ম
  • Have verb কি বা কাকে বলে
  • মূল verb হিসেবে have এর ব্যবহার
  • সাহায্যকারী verb হিসেবে have এর ব্যবহার

Have Has Had এর ব্যবহার, Have Has Had বসানোর নিয়ম, Have verb কি বা কাকে বলে, মূল verb হিসেবে have এর ব্যবহার, সাহায্যকারী verb হিসেবে have এর ব্যবহার
Have Has Had এর ব্যবহার


Have কি বা কাকে বলেঃ

Have এক ধরনের verb বা ক্রিয়া। এটি প্রধানত Auxiliary verb বা সাহায্যকারী ক্রিয়া হিসেবে বেশি ব্যবহার করা হয়। Have সাহায্যকারী verb হিসেবে ব্যবহার করা হলেও এটি Main verb বা মূল ক্রিয়া হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে। Have মূলত verb এর Base (ভিত্তি) form বা মূল verb এর ১ম রূপ বা verb এর present form.



Has কি ও এর উৎপত্তিঃ

আমরা জানি যে ইংরেজিতে subject যদি 3rd person singular number হয় অর্থাৎ বাক্যে subject বা কর্তা যদি ১ জন ব্যক্তি হয় এবং সে গুলো যদি I ও you না হয় এবং বাক্য যদি present indefinite tense এ থাকে তবে verb এর ১ম রূপ বা present form এর সাথে s বা es যোগ করতে হয়। বাক্যে subject যখন 3rd person singular number হয় এবং বাক্যটি যখন present tense এ থাকে তখন Have এর সাথে s বা es যোগ করার প্রয়োজন পড়ে। ইংরেজিতে have এর সাথে s বা es যোগ করলে 'haves' বলা হয় না, have এর সাথে s বা es যোগ করলে ইংরেজিতে has হয়। অর্থাৎ has অন্য কোন শব্দ নয়, has মূলত have এরি অন্য রূপ। Have এর সাথে s বা es যোগ করে has হয়। তাই has ব্যবহারের আলাদা কোনো নিয়ম নেই। Have ব্যবহারের ক্ষেত্র বা নিয়মে subject যখন 3rd person singular number হয় তখনি শুধুমাত্র have এর সাথে s বা es যোগ করার প্রয়োজন হয় এবং তখনি শুধু have এর সাথে s বা es যোগ করে has করা হয়। অর্থাৎ Have + s/es = Has.



Had কি ও এর উৎপত্তিঃ

উপরের আলোচনায় জেনেছি যে Have এবং Has একি জিনিস। অর্থাৎ Have এবং Has অর্থ আছে বা থাকা। অন্যদিকে আমরা জানি যে ইংরেজিতে প্রতিটি verb বা ক্রিয়ার ৩টি রূপ বা form রয়েছে। সুতারং Have বা Has এরো তিনটি রূপ বা form রয়েছে। Have বা Has এর ২য় রূপ বা form অর্থাৎ past form হচ্ছে Had এবং Have বা Has এর ৩য় রূপ বা form অর্থাৎ past participle form হচ্ছে Had. অর্থাৎ Have বা Has এর past form এবং past participle form একি এবং সেটা Had. সুতারং Have verb এর রূপ গুলো হলো Have/Has-Had-Had অর্থাৎ Have-had-had অথবা, Has-had-had.



Have verb কি বা কাকে বলেঃ

Have Has Had এর ব্যবহার, Have Has Had বসানোর নিয়ম, Have verb কি বা কাকে বলে, মূল verb হিসেবে have এর ব্যবহার, সাহায্যকারী verb হিসেবে have এর ব্যবহার
Have Has Had বসানোর নিয়ম

Have এর রূপ কাঠামো ও ব্যবহারের ধরণের উপর ভিত্তি করে has ও had এর উৎপত্তি ঘটেছে। Has এবং Had মূলত Have এরি অবস্থানগত ভিন্ন ভিন্ন রূপ। তাই Have, has এবং had কে সম্মিলিত ভাবে have verb বলে।



Have Has Had এর ব্যবহারঃ

Have Has Had বাক্যে সাধারণত ২ ভাবে ব্যবহার করা হয়, যথা-

  • ১. মূল verb হিসেবে have has had এর ব্যবহার
  • ২. সাহায্যকারী verb হিসেবে have has had এর ব্যবহার


নিম্নে have বা has এবং had এর ব্যবহার সম্পর্কে বিস্তারিত আলোচনা কর হল।



মূল Verb হিসেবে Have Has Had এর ব্যবহারঃ

মূল verb হিসেবে have বা has ব্যবহার করা হলে এর অর্থ দাঁড়ায়, 'আছে' বা 'থাকা'। যেমন- I have a pen - আমার একটি কলম আছে। এই বাক্যে have অর্থ 'আছে' এবং have বাক্যে মূল verb হিসেবে ব্যবহার করা হয়েছে। বাক্যটি present tense এ ছিল এবং বাক্যটিতে subject ছিল আমার বা আমি এবং এটি 3rd person singular number নয় তাই I এর পর have বসেছে। বাক্যটিতে আমি এর বদলে যদি সে বা তার হত অর্থাৎ বাক্যটি যদি এমন হত যে, 'তার একটি কলম আছে' তবে ইংরেজিতে হত, He has a pen. এখানে he যেহেতু 3rd person singular number তাই he এর পর have এর সাথে s বা es যোগ করে has করা হয়েছে। এবার আসি had এর দিকে। Had যেহেতু have/has এর ২য় ও ৩য় রূপ বা past form ও past participle form সেহেতু had অতীত কাল বা past tense এর বাক্যে মূল verb হিসেবে ব্যবহার করা হয়। যেমন, আমার একটি কলম ছিল - I had a pen বা তার একটি কলম ছিল - he had a pen. 



সাহায্যকারী Verb হিসেবে Have Has Had এর ব্যবহারঃ

Auxiliary verb বা সাহায্যকারী verb হিসেবে Have Has Had বসানোর নিয়ম ব্যপক। সকল perfect tense এ মূল verb এর ৩য় রূপ বা past participle form এর আগে বা পূর্বে সর্বদা have, has, had বসে। অর্থাৎ present perfect, present perfect continuous, future perfect, future perfect continuous, past perfect এবং past perfect continuous এ সাহায্যকারী verb হিসেবে have, has, had বসে। Had যেহেতু Have বা Has এর ২য় রূপ বা past form তাই had সবসময় past perfect এবং past perfect continuous এ বসে। অন্য দিকে future tense এ সবসময় shall/will বসে ও shall/will এর পর সর্বদা verb এর base form বা verb এর ১ম রূপ বসে তাই shall/will এর পর সর্বদা have বসে। সুতারং future perfect এবং future perfect continuous এ সর্বদা have বসে। অন্যদিকে present tense এ subject যখন 3rd person singular number হয় তখন have এর সাথে s বা es যোগ করে has করা হয়, আর 3rd person singular number না হলে have বসে। সুতারং present perfect ও present perfect continuous এ have ও has বসে এবং তা subject এর উপর নির্ভর করে বসে।



Tense অনুযায়ী Have Has Had বসানোর নিয়মঃ

  • ১. Present indefinite tense এ 'আছে' বা 'থাকা' অর্থ বোঝালে বাক্যে মূল verb হিসেবে have অথবা has বসে। যেমন- We have a car.
  • ২. Past indefinite tense এ 'ছিল' বা 'থেকে ছিল' অর্থ বোঝালে বাক্যে মূল verb হিসেবে had বসে। যেমন- They had a nice picture.
  • ৩. Present perfect ও present perfect continuous tense এ সাহায্যকারী verb হিসেবে have বা has বসে। যেমন- He has eaten rice.
  • ৪. Future perfect ও future perfect continuous tense এ সাহায্যকারী verb হিসেবে have বসে। যেমন- He will have eaten rice.
  • ৫. Past perfect ও Past perfect continuous tense এ সাহায্যকারী verb হিসেবে had বসে। যেমন- He had eaten rice.



Person ও Number বা Subject ও Object অনুযায়ী Have, Has, Had বসানোর নিয়মঃ

  • ১. 1st person singular number এর পর সবসময় have ও had বসে। অর্থাৎ- I have বা I had.
  • ২. 1st person plural number এর পর সবসময় have ও had বসে। অর্থাৎ- We have, We had.
  • ৩. 2nd person singular ও plural number এর পর সবসময় have ও had বসে। অর্থাৎ- You have বা You had.
  • ৪. 3rd person singular number এর পর সবসময় has ও had বসে। অর্থাৎ- He has, Rodela has, He had, Rodela had.
  • ৫. 3rd person plural number এর পর সবসময় have ও had বসে। অর্থাৎ- They have, They had.



Have Has Had এর বিশেষ ব্যবহারঃ

নিম্নে have, has, had এর বিশেষ কিছু ব্যবহার তুলে ধরা হলো-

  • ১. Must বা অবশ্যই অর্থে বা অধিক সম্ভাবনা অর্থে Must এর পরিবর্তে Have to ও Has to ব্যবহার করা যায়। অর্থাৎ Must, Have to, Has to একি জিনিস এবং সর্বদা একি অর্থ প্রকাশ করে। যেমন- I must go there অথবা I have to go there. অতীতকালে অবশ্যই সম্ভাবনা অর্থে had to ব্যবহার করা যেতে পারে, যেমন- আমি সেখানে অবশ্যই যেতাম বা I had to go there. Must, have to has to একি জিনিস তাই অতীত কালে এসকল verb এর ২য় রূপ বা past form হিসেবে had to ব্যবহার করা হয়।
  • ২. অবাস্তব কল্পনা বোঝাতে Exclamatory sentence বা বিষ্ময়বোধক বাক্যের শুরুতে Had ব্যবহার করা যায়। যেমন- Had I were a king!



আশাকরি সকলে have, has, had এর ব্যবহার এবং have, has, had বসানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে ও বুঝতে পেরেছি। কোন প্রকার সমস্যা হলে নিচে কমেন্ট করলে খুশি হব।




সকলের শুভকামনায়---

কে-মাহমুদ

১২-০৬-২১

2 comments

I must go there. Sentence - এ must এর পরিবর্তে had কেন হল। have কেন হল না

মনোযোগ সহকারে আর্টিকেলটি পড়ার জন্য ধন্যবাদ। I must go there এর পরিবর্তে I have to go there হবে, আর্টিকেলে লিখার ভুল ছিল, আপনার কমেন্টের পর সংশোধন করা হয়েছে। আমাদের সাথেই থাকুন। 1timeschool.com এর পক্ষে, রোদেলা

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon