বুধবার

How to add IDM extension in Google Chrome - বাংলা টিউটোরিয়াল

ক্রোম ব্রাউজারে আইডিএম যুক্ত করার ৩ উপায় - Add IDM in Chrome


এখানে যা থাকছে---

  • How to add idm extension to google chrome manually
  • IDM download problem in chrome browser
  • How to fix idm extension in google chrome
  • IDM Extension


How to add idm extension to google chrome manually,IDM download problem in chrome browser, How to fix idm extension in google chrome, IDM Extension
IDM extension for Chrome


ক্রোম ব্রাউজারে আইডিএম বা ইন্টারনেট ডাউনলোড ম্যানেজারের এক্সটেনশন এ্যাড না করলে আইডিএম এর মাধ্যমে কোনো ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করা যায় না। ক্রোম ব্রাউজারে আইডিএম এক্সটেনশন যুক্ত করার সেরা, সহজ ও শর্টকাট তিনটি পদ্ধতি নিয়ে আমাদের আজকের আলোচনা। পদ্ধতি তিনটির মধ্যে একটি পদ্ধতি এত সোজা যে মাত্র কয়েক ক্লিকেই ক্রোম ব্রাউজারে আইডিএম এক্সটেনশন এ্যাড করা যাবে আর সেই পদ্ধতিটি আমার আবিষ্কৃত এবং  বেশিরভাগ লোকেই তা জানে না। এটি এত সোজা যে আপনি সত্যিই অবাক হয়ে যাবেন। আর হ্যা কোন পদ্ধতিটি আপনার কাছে সহজ মনে হয়েছে অবশ্যই কমেন্টস করে জানাবেন।



আমি রোদেলা মাহমুদ। আপনাদের সহযোগিতা পেলে ধন্য হব। তাই আমাদের সাইটে সাবস্ক্রাইব করে আশাকরি সহযোগিতা করবেন। লাইক, কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকবেন। এছাড়া আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করে নিবেন ( https://www.youtube,com/@ghasfull ) এবং সবার আগে নোটিফিকেশন পেতে বেল আইকনে ক্লিক করবেন। তাহলে চলুন শুরু করা যাক। 



ক্রোম ব্রাউজারে আইডিএম এক্সটেনশন যুক্ত করার প্রথম পদ্ধতিঃ

  • এটি মুলত আইডিএমের আপডেটেট পদ্ধতি। আমার পদ্ধতিটি সব শেষে জানাবো। কম্পিউটার বা ল্যাপটপে থাকা পুরাতন বা ওল্ড ভার্সনের আইডিএম সফটওয়্যার টি প্রথমে আনইনেস্টল করে নিন। আশাকরি আনইনেস্টল করতে পারবেন। না পারলে পেজে থাকা ভিডিওর মাধ্যমে জেনে নিবেন। 
  • আইডিএম আনইনেস্টল করার পর, ক্রোম ব্রাউজার ওপেন করুন। ক্রোম ব্রাউজারের সার্চ বক্সে IDM লিখে সার্চ করুন। প্রথমে যে সাইট পাবেন এটি IDM এর অফিশিয়াল ওয়েবসাইট। ক্লিক করে ইন্টারনেট ডাউনলোড ম্যানেজারের অফিশিয়াল সাইটে প্রবেশ করুন। এবার ডাউনলোড অপশনে ক্লিক করুন। আইডিএম কম্পিউটারে ডাউনলোড হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার ক্রস আইকনে ক্লিক করে বেরিয়ে আসুন। 
  • কম্পিউটারের যেখানে আইডিএম এর আপডেট ভার্সন ডাউনলোড হয়েছে সেখানে যান। আইডিএমের উপর ডাবল ক্লিক করে ইনেস্টল করে নিন। কম্পিউটারে আইডি এম ইনেস্টল হতে, কিছুটা সময় নিতে পারে। পরপর ধাপগুলো অনুসরণ করে ইনেস্টল করে নিবেন।ভাষা সিলেক্ট করে নেবেন, এ্যাগ্রিতে টিক দিয়ে দিবেন, নেক্সটে ক্লিক করবেন, ফিনিশ করে অপেক্ষা করবেন।
  • ইনেস্টল শেষে ক্রোম ব্রাউজারে আইডিএম এক্সটেনশন যুক্ত করার পদ্ধতি সম্বলিত ডায়ালগবক্স অটোমেটিক ওপেন হতে পারে। সেটি ক্রস করে কেটে দিন। এবার আইডিএম সফটওয়্যারটিতে ডাবল ক্লিক করে ওপেন করুন। আইডিএমের উপরে Download অপশনে ক্লিক করুন। এবার নিচের দিকে Option এ ক্লিক করুন। একটা ডায়লগ বক্স ওপেন হবে। বক্সে লক্ষ্য করুন ক্রোম ব্রাউজারে টিক মার্ক দেওয়া আছে কিনা। না থাকলে টিক মার্ক দিয়ে দিন। আর লিস্টে ক্রোম ব্রাউজার  দেখতে না পেলে নিচ থেকে Add browser এ ক্লিক করে এ্যাড করে নিন। এবার নিচ থেকে OK ক্লিক করে বেরিয়ে আসুন।
  • এবার ক্রোম ব্রাউজার ওপেন করুন। ক্রোম ব্রাউজারের উপরে ঠিক ডানে থ্রি ডট বা তিনটি ডট আইকন যেখানে আছে তার উপর ক্লিক করুন। নিচে Tools এর মধ্যে অথবা সরাসরি Extensions অপশন দেখতে পাবেন। এখানে মাউস নিলে পাশে Manage Extension অপশন দেখতে পাবেন। এতে ক্লিক করুন। 
  • নিচের দিকে লক্ষ্য করুন। আইডিএমের নিউ ভার্সন কম্পিউটারে আপডেট করার পর অটোমেটিক ক্রোম ব্রাউজারে IDM extension যুক্ত হয়ে গেছে। যদি যুক্ত না হয় তবে পরের পদ্ধতি অনুসরণ করুন।


এই আর্টিকেলটি বুঝতে সমস্যা হলে নিচের ভিডিওটিতে ক্লিক করে দেখে নিনঃ
https://youtu.be/Xa54NYuwir0
ভিডিওঃ ক্রোমে আইডিএম যুক্ত করার উপায়

ক্রোম ব্রাউজারে আইডিএম এক্সটেনশন যুক্ত করার দ্বিতীয় পদ্ধতিঃ

  • ক্রোম ব্রাউজারে আইডিএম যুক্ত করার, দ্বিতীয় পদ্ধতিটি আরো সহজ। ক্রোম ব্রাউজারে আইডিএম এক্সটেনশন যুক্ত করতে সর্বপ্রথম আইডিএমের উপর মাউস রেখে মাউসের ডান বোতামে ক্লিক করুন। এবার Open file এ ক্লিক করুন। একটি ফাইল ওপেন হবে। এখানে আইডিএমের এক্সটেনশন রয়েছে যা ক্রোম ব্রাউজারে সেট করতে হবে। ডানে মিনিমাইজ আইকনে ক্লিক করে বক্সটি মিনিমাইজ করে নিন। এখান থেকে একটি ফাইল খুজে বের করে ক্রোম ব্রাউজারে এ্যাড করতে হবে।
  •  তার আগে এবার ক্রোম ব্রাউজার ওপেন করুন। ক্রোম ব্রাউজারের ডানে উপরে থ্রিডট আইকনে ক্লিক করুন। Tools থেকে অথবা সরাসরি Extensions থেকে Manage Extension এ ক্লিক করুন। ক্রোম ব্রাউজার মিনিমাইজ করে নিন। উপরে ডানে লক্ষ্য করুন Developer mode অপশন রয়েছে। সেটি অফ করা থাকলে অন করে দিন।
  • এবার আগের আইডিএম বক্সে ফিরে আসুন।  আইডিএম জিসি ইএক্সটি ডট সি আর এক্স (IDMGCExt.crx) নামের ফাইলটি খুজে বের করুন। স্ক্রল করে কিছুটা নিচে এলেই পেয়ে যাবেন। এবার আইডিএম জিসি ইএক্সটি ডট সি আর এক্স ফাইলের উপর মাউস রেখে, মাউস চেপে ধরে ফাইলটি ক্রোম ব্রাউজারের উপর এনে ছেড়ে দিন। ক্রোম ব্রাউজারে আইডিএম এ্যাড অপশন এলে তাতে ক্লিক করুন। একসেপ্ট করুন এবং ক্রস আইকনে ক্লিক করে বেরিয়ে আসুন। সব গুলো বক্স কেটে দিন।
  • এবার ক্রোম ব্রাউজার ওপেন করুন। আগের নিয়মে ক্রোম ব্রাউজারের থ্রিডট আইকনে ক্লিক করে Extensions অপশন পর্যন্ত যেয়ে, Manage Extension  এ ক্লিক করে ওপেন করুন। নিচের দিকে লক্ষ্য করুন। আইডিএম এক্সটেনশন ক্রোম ব্রাউজারে যুক্ত হয়ে গেছে। 



ক্রোম ব্রাউজারে আইডিএম এক্সটেনশন যুক্ত করার তৃতীয় পদ্ধতিঃ

  • এটি ক্রোম ব্রাউজারে ইন্টারনেট ডাউনলোড ম্যানেজারের এক্সটেনশন এ্যাড করার সহজ ও সংক্ষিপ্ত পদ্ধতি। মাত্র চারটি ক্লিকের মাধ্যমে এক মিনিটের কম সময়ের মধ্যে আপনি ক্রোম ব্রাউজারে আইডিএম এক্সটেনশন এ্যাড করতে পারবেন। এর আগে বলে রাখি আইডিএম অফিশিয়াল ভাবে লাইফটাইম ব্যবহার সম্পর্কিত একটি ভিডিও আমাদের ইউটিউব চ্যানেলে রয়েছে (লিংকে ক্লিক করুন https://youtu.be/bAB8bgLWOWI ), এছাড়া আইডিএম সম্পর্কিত আরো কিছু ভিডিও থাকবে। আশাকরি ভিডিও গুলো আপনাকে সত্যিই হ্যাপি করবে। Chrome এ আইডিএম যুক্ত করতে এই পদ্ধতিতে আমরা Google Chrome Store ব্যবহার করে Official Extension of IDM টি অটোমেটিক ক্রোমে এ্যাড বা যুক্ত করে নিব। ক্রোম স্টোরের আইডিএম এক্সটেনশন এর অফিশিয়াল লিংকটি পেতে এখানে ক্লিক করুন>> যে পেজ আসবে সেখান থেকে IDM extension for chrome browser খুজে ক্লিক করে ক্লিক করুন, আপনাকে ক্রোম স্টোরের আইডিএম এক্সটেনশনে পৌছে দেবে। 
  • ক্রোম স্টোরে পৌছানোর পর, আইডিএম এক্সটেনশনের পাশে থাকা Add to chrome অপশনে ক্লিক করুন। একটি বক্স ওপেন হবে। সেখান থেকে Add Extension এ ক্লিক করুন। কাজ শেষ! ব্রাউজার থেকে বেরিয়ে আসুন। 
  • এবার চলুন দেখে নিই। ক্রোমে ইনটারনেট ডাউনলোড ম্যানেজারের এক্সটেনশনটি যোগ হয়েছে কি-না। ক্রোম ব্রাউজার ওপেন করুন। ডানে থাকা থ্রিডট আইকনে ক্লিক করে Extensions অপশন খুজে বের করুন, এটি Tools অপশনের মধ্যেও থাকতে পারে। Extensions থেকে Manage Extension এ এসে ক্লিক করুন। নিচের দিকে খেয়াল করুন। অলরেডি ক্রোম ব্রাউজারে IDM extension অটোমেটিক যোগ হয়ে গেছে। 



চিল করুন! আপনি এখন থেকে ক্রোম ব্রাউজারে আইডিএম ব্যবহার করে খুব দ্রুত ফাইল ডাউনলোড করতে পারবেন। আমাদের চ্যানেলে সাবস্ক্রাইব করতে ভুলবেন না। এমন সব তথ্য পেতে কমেন্ট করে জানবেন। নিচ থেকে সাবস্ক্রাইব আইকনে ক্লিক করে দিন। পেজটিতে কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকুন। বাই।


ভিডিওঃ ক্রোমে আইডিএম যুক্ত করার উপায়





"internet download manager chrome extension

how to add idm extension in google chrome

how to add idm extension in chrome

how to add idm extension to google chrome

idm extension for google chrome

idm extension

add idm extension to chrome

idm chrome extension

how to add idm extension to google chrome manually

internet download manager

internet download manager chrome extension missing

internet download manager

idm

idm internet download manager 2024

idm

internet download manager download 2024

idm official serial number for registration

How to add idm extension to google chrome browser manually

how to add idm extension in chrome browser

google chrome extension

how to fix idm extension in google chrome

how to add internet download manager to chrome

IDM not working

IDM download problem

how to add idm extension in google chrome"



নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon