শনিবার

ভালো ছাত্র হওয়ার উপায় - ১০০% কার্যকর!

একজন ভাল ছাত্র হওয়ার উপায় - ভালো শিক্ষার্থী হওয়ার কৌশল


এখানে যা থাকছে---

  • ভালো ছাত্র হওয়ার উপায়
  • ভালো শিক্ষার্থী হওয়ার কৌশল
  • কিভাবে ভালো ছাত্র হওয়া যাবে
  • মেধাবী হওয় উপায়
  • একজন ভালো ছাত্রের বৈশিষ্ট্য
  • ভালো ছাত্র হওয়ার সহজ উপায়

ভালো ছাত্র হওয়ার উপায়, ভালো শিক্ষার্থী হওয়ার কৌশল, কিভাবে ভালো ছাত্র হওয়া যাবে, মেধাবী হওয় উপায়, একজন ভালো ছাত্রের বৈশিষ্ট্য, ভালো ছাত্র
ভালো ছাত্র হওয়ার উপায়

ভালো হতে কে না চায়! কিন্তু, ভালো বললেই তো আর, ভালো হওয়া যাই না। ভালো না হওয়ার সমস্যা নিয়ে আমরা কমবেশি সকলেই হয়ত কখনো না কখনো মহা সমস্যার সম্মুখীন হয়েছি। কারো ছেলে মেধাবী নয়, কারোবা মেয়ে। কেও তার সন্তানকে নিয়ে সমস্যায় ভুগছেন, কেও বা নিজেকে নিয়েই টেনশন করছেন। আমাদের সকলের মনে একটায় প্রশ্ন, আসলে ভালো ছাত্র কিভাবে হওয়া যায়? আমাদের আজকের আলোচনা ভালো শিক্ষার্থী হওয়ার উপায় বা ভালো ছাত্র হওয়ার কৌশল নিয়ে। আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি নিশ্চিত থাকুন, ভালো ছাত্র হওয়ার কৌশল, খুব সহজে আয়ত্ত করতে পারবেন।


আমাদের উৎসাহ দিয়ে এমন সব আর্টিকেল, সবার আগে পেতে, নিচে সাবস্ক্রাইব বাটনে এখনি ক্লিক করুন। আমাদের ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করবেন, বেল বাটনে ক্লিক করতে ভুলবেননা ফেসবুক পেজে লাইক কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকুন। তাহলে চলুন শুরু করা যাক।


এই লেখাটি ভিডিও আকারে দেখতে ভিডিও আইকনে ক্লিক করুন>>>
ভালো ছাত্র হওয়ার উপায় - ভিডিও

ভালো শিক্ষার্থী হওয়ার প্রতিযোগিতা প্রবল হয় যখন নিজের ভাই বা বোন নিজের থেকে বেশি মেধাবী হয়ে ওঠে। নিজের সন্তান যখন পাশের বাড়ির ভাবির ছেলের চেয়ে কম মেধাবী হয়ে ওঠে, তখন সমস্যাটা আরো প্রখর হয়ে দেখা দেয়। ভালো শিক্ষার্থী হওয়া কঠিন কিছু নয়, কিছু নিয়ম বা ট্রিক্সের মাধ্যমে আমরা খুব সহজেই ভালো ছাত্র হয়ে উঠতে পারি। তাহলে চলুন আমরা মেধাবী হওয়ার সূত্র শিখি।


  • এবার আসুন প্রথম কাজে। ভালো শিক্ষার্থী হওয়ার প্রথম কাজ হল পজেটিভ চিন্তা গ্রহণ করা। কিছুটা চেষ্টা করলে আপনি যে ভালো শিক্ষার্থী অবশ্যই হতে পারবেন এটা নিজের মনে গেথে তুলতে হবে। আপনার সন্তানকে উৎসাহ দিন, তাকে বলুন যে ভালো শিক্ষার্থী মানে এক রোল করা নয় বরং ভালো ছাত্র মানে মানসম্পন্ন ফলাফল করা। বুদ্ধিদীপ্ত কথা বলা, আচার ব্যবহারে মার্জিত হওয়া। সুতারং সে অল্প চেষ্টা করলেই পারবে, সন্তানের মনে ধীরে ধীরে এমন ধারনা জন্মাতে সাহায্য করুন যে সেও ভালো সেও পারে শুধু আরেকটু চেষ্টা করলেই হয়ে যাবে। মনেরাখবেন নেগেটিভ ধারনা আমাদের পিছিয়ে দেয়। সুতরাং , তাকে বকা ঝকা নয় বরং পজেটিভ ভাবে উৎসাহ দিন।


  • এবার আসুন দ্বিতীয় কাজে। নিজের কাজের সাথে সময়ের সমন্বয় করুন। খাতা কলম নিয়ে একটা রুটিন তৈরী করে ফেলুন। কয়টার দিকে আপনি খেলবেন, কয়টার দিকে আপনি পড়বেন, কয়টার দিকে আপনি গোসল করবেন তার সাপ্তাহিক একটা লিস্ট তৈরি করে ফেলুন। মোবাইলে গেম খেলা খারাপ কিছু নয় কিন্তু সেটা পরিমিত মাত্রায়, শুধু খেলার সময়ে কিন্তু পড়া বা অন্য সময়ে নয়। খেলার সময়ে ছাড়া অন্য সময়ে বাড়িতে মোবাইল ব্যবহার করা বন্ধ করুন। মনেরাখবেন আপনি ভালো শিক্ষার্থি হতে চাচ্ছেন, তাই কষ্ট হলেও এই অভ্যাস গড়ে তুলতে হবে। আপনার সন্তান সবসময় মোবাইল ব্যবহার করে এটা বন্ধ করানো কিন্তু শিক্ষকের দ্বায়িত্ত নয়, এটা আপনার দ্বায়িত্ত। একটা সময় নির্ধারণ করুন যখন সে গেম খেলতে বা ভিডিও দেখতে পারবে। পড়ার খাওয়ার বা অন্য সময়ে নয়। আজি রুটিন তৈরি করুন এবং সেই মত চলতে থাকুন। সন্তানকে রুটিন মাফিক চলার অভ্যাস গড়ে তুলতে সাহায্য করুন। তাহলে আপনি বা আপনার সন্তান ভালো শিক্ষার্থী হওয়ার দ্বিতীয় ধাপ সম্পন্ন করে ফেলবেন।


  • নেগেটিভ ধারনার পরিবর্তে পজেটিভ ধারনার মাধ্যমে শিখতে চেষ্টা করুন। এটি আপনার তৃতীয় ধাপ। আমি বেশি পারি না এটা না বলে বলুন যে, আপনি চেষ্টা করলে বেশি পারবেন। আপনার সন্তান পড়েনা এটা না বলে বলুন যে আমার সন্তান ভালো পড়ে, আরেকটু চেষ্টা করে এবং পারবে। না শব্দটা খাতা থেকে আজি বাদ দিন। অন্যের সামনে সন্তানকে শুনিয়ে সন্তানের প্রশংশা করুন। আপনার সন্তানের সামনে আপনার বন্ধুকে বলুন যে আমার ছেলে অনেক রাত পর্যন্ত পড়ে, রাত ১২ টা পর্যন্ত পড়ার অভ্যাস করছে, আপনার ছেলের কি খবর? এভাবে সন্তান কে কিছু বুঝতে না দিয়ে অন্যকে বলে তাকে উৎসাহ দিন। সন্তানের সামনে বেশিবেশি তার প্রশংশা করুন। আর নিজের বেলায় নিজের মনকে এটা বোঝান যে এটা কঠিন কিছু নয়, অন্যরা পারে, আমিও পারব। লেগে থাকলে সফলতা আসবেই।


  • এবার আসুন চতুর্থ কাজে। সন্তানকে একটি নিরিবিলি পরিবেশ দিন। তার পড়ার রুমে যেন টেলিভিশনের আওয়াজ না যায় সে দিকে খেয়াল রাখুন। পড়ায় মন রাখতে বা পড়া দ্রুত মুখস্থ করতে মনোযোগী হওয়ার বিকল্প নেই। তাই পড়ার রুম এমন জায়গায় রাখুন যেন সেখানে শব্দ না যায়। আর হ্যা অবশ্যই টেবিলে পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে। বিছানায় পড়লে পড়ায় ১০০% মনোযোগ দেওয়া যায় না। বিছানায় পড়লে দ্রুত ঘুম আসে। ঘুমিয়ে ঘুমিয়ে পড়লে পড়া মনে থাকে না।


  • লক্ষ্য স্থির করা আপনার পরবর্তী কাজ। এটি আপনার পঞ্চম কাজ। আপনি ভবিষ্যতে কি হতে চান? কোন জিনিস শিখতে আপিনি বেশি উৎসাহ বোধ করেন বা দ্রুত শিখে যান, আপনি সে দিকে মনোনিবেশ করুন। সকল পথেই বড় হওয়া যায়। আপনার পথটিও ভালো সেটি অনুধাবন করতে চেষ্টা করুন। কিছুই কঠিন নয়, আপনার মেধাও খারাপ নয়, আপনাকে শেখানো হয় নি বা আপনি শুরু থেকে সেই জিনিসটা শেখেন নি বলেয় পিছিয়ে পড়েছেন। আপনার ব্রেন ঠিক আপনার বন্ধুর মতই আছে। যে জিনিসটা ভালো লাগে ভবিষ্যতে সেটা হওয়ার পরিকল্পনা করুন। সে ভাবে চলতে চেষ্টা করুন। রুটিন মাফিক চলুন। সফলতা আসবেই।


  • আপনার ষষ্ঠ কাজ, প্রশ্ন করতে শেখা। আপনি প্রশ্ন করুন নিশ্চিত উত্তর পেয়ে যাবেন। কেন, কিভাবে এবং কি করে। প্রতিটি বিষয়ে এই প্রশ্ন করতে শিখুন। এ প্লাস বি হোল স্কয়ার সমান কেন, এ স্কয়ার প্লাস টু এবি প্লাস বিস্কয়ার হল। এমন প্রশ্ন মনে আনুন। শিক্ষক কে প্রশ্ন করুন, যে বোঝাতে পারে তাকেই প্রশ্ন করুন, কাওকে না পেলে মনে মনে প্রশ্ন করুন। উত্তর না পেলে বন্ধুদের কাছ থেকে সমাধান খুজুন, ইন্টারনেটে সমাধান খুজুন। সমাধান হোক বা না হোক প্রশ্ন করতে শিখুন। কিছু জানতে চাওয়া বা না জানা লজ্জার নয়, না জানা লজ্জার নয় বরং না বুঝে চুপ থাকা লজ্জার। আর প্রশ্ন করা গর্বের। মেধাবীরা প্রশ্ন করে। আপনিও প্রশ্ন করতে থাকুন। আপনি প্রশ্ন করতে শিখলে আপিনি ৬০% ভালো শিক্ষার্থী হয়ে উঠবেন।


  • ভালো শ্রতা হোন। এটি আপনার সপ্তম কাজ। শিক্ষক যখন শেখায় বা আলোচনা করে তখন জানা জিনিষ হলেও মনযোগ সহকারে শুনতে থাকুন। হয়ত অনেক না জানা জিনিসো জেনে যাবেন। মাঝে মাঝে বুঝতে অসুবিধা হলে তখনি প্রশ্ন না করে লিখে রাখুন, শোনা হয়ে গেলে প্রশ্ন করুন। আপনি ভালো শ্রতা মানে আপনি শিখতে আগ্রহী, শিক্ষকরা আগ্রহী শিক্ষার্থীদের শিখিয়ে মজা পায়, ফলে আপনি বেশি বেশি শিখতে শুরু করবেন।


  • আপনার অষ্টম কাজ হল কৌশলী হওয়া। আপনার সকালে নাকি বিকালে নাকি রাতে, কখন পড়তে বেশি ভালো লাগে, সেই সময় নির্ধারণ করুন। অনেকে সন্ধ্যায় ঘুম দিয়ে আটটা নয়টা থেকে অনেক রাত পর্যন্ত পড়ে। এটা যার যার অভ্যাস। খুব ভোর সকালে আজান দেওয়ার আগে ঘুম থেকে উঠার অভ্যাস করুন। নামাজ পড়ে পড়তে শুরু করুন। এছাড়া শেখার কিছু টেকনিক বা কৌশল গ্রহণ করুন। যেমন বঙ্গবন্ধু ১৯৭৫ সালে মৃত্যুবরন করেন এটা মনে রাখতে সমস্যা হলে এভাবে মনে করুন যে, মুক্তি যুদ্ধের ৪ বছর পর বঙ্গবন্ধু মৃত্যুবরন করেন। অর্থাৎ ঊনিশশত একাত্তর যোগ চার সমান ঊনিশশত পঁচাত্তর (১৯৭১+৪=১৯৭৫)। কৌশলী হোন। আপনি নিশ্চিত ভালো শিক্ষার্থী হয়ে উঠবেন।


  • পড়ার বাইরে শিখতে চেষ্টা করুন। এটা আপনার নবম কাজ। নিয়মিত সাধারণ জ্ঞানের বই পড়ুন। ডিসকভারি চ্যানেলে এডভেঞ্চার সিরিজ দেখুন। ভালো লেখকদের বই পড়ুন। সপ্তাহে একটি দিন এজন্য বেছে নেওয়া যেতে পারে। এটিই আপনার নবম কাজ।


  • আপনার দশম বা সর্বশেষ কাজ হল নিজেকে কর্ম ব্যস্ত রাখা। বাড়ির আশেপাশে ফুল বা ফলের বাগান গড়ে তুলুন। নিয়মিত তার পরিচর্যা করুন। শব্জি বাগানো গড়ে তোলা যেতে পারে। এছাড়া ইন্টারনেটেও কাজ করতে পারেন। এ জন্য ব্লগ সাইট বা ইউটিউবে ভিডিও চ্যানেল গড়ে তুলতে পারেন বা আপনার সন্তানকে গড়ে তুলতে সহযোগীতা করুন।


আপনি সবগুলো কাজ সঠিক ভাবে করার মাধ্যমে নিজেকে অবশ্যই ভালো ছাত্র বা নিজেকে ভালো শিক্ষার্থী হিসেবে গড়ে তুলতে পারবেন। খুব সহজ তাইনা, শুধু লেখাটি মনে রাখলেই হবে না কিন্তু। কাজে করে দেখাতে হবে। নিজে করুন অথবা আপনার সন্তানকে করতে উৎসাহ দিন। আপনি নিশ্চিত ভালো শিক্ষার্থি হয়ে উঠবেন।


এতক্ষন ধরে আমাদের লেখা মনোযোগ সহকারে পড়ার জন্য ধন্যবাদ। আমাদের সাইটে সাবস্ক্রাইব করে অবশ্যই সাথে থাকবেন। আমরা এরকম আরো লেখা আপনাদের উপহার দেব। লেখাটি কেমন লাগলো অবশ্যই কমেন্ট করে জানাবেন।


শিক্ষা মূলক তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে ঘুরে আসতে পারেন। আমাদের ফেসবুক পেজের ঠিকানা https://www.facebook.com/1timeschool.bd আমাদের ইউটিউব চ্যানেল Ghas Full - ঘাস ফুল। ইউ টিউব চ্যানেলের ঠিকানা https://youtube.com/@ghasfull আমাদের সাথেই থাকুন।





পরীক্ষায় ভালো করার উপায়
ভালো ছাত্র হওয়ার উপায়
একজন ভাল ছাত্র হওয়ার উপায়
সাফল্য অর্জনের উপায়
সফলতা অর্জন
মেধাবী হওয়ার উপায়
বুদ্ধিমান হওয়ার উপায়
নিজেকে বদলাবেন যেভাবে
কীভাবে বদলাবেন নিজেকে
মেধাবী হওয়ার উপায়
ক্লাসে ১ম হওয়ার উপায়
এইচএসসিতে ভালো করার উপায়
student habits for success
how to change your habit
study tips
study motivation
student habit
student motivation
bangla study tips
how to change your life
How to Become a good student?
How to Become a Topper?
Ways to be a good student
The way you plan to be a good student
Quantum method
meditation
bangla motivation
student life

#goodstudent
#motivation
#topper
#brilliant

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon