রবিবার

গুগল এডসেন্স থেকে আয় - বিস্তারিত

গুগল এডসেন্স থেকে টাকা আয় করার উপায়


এখানে যা থাকছে---

  • এডসেন্স কি
  • এডসেন্সের মাধ্যমে আয়
  • গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয়ের উপায়
  • এডসেন্স একাউন্ট খোলার নিয়ম
  • সহজে এডসেন্স এপ্রুভ পাওয়ার উপায়

এডসেন্স কি, এডসেন্সের মাধ্যমে আয়, গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয়ের উপায়, এডসেন্স একাউন্ট খোলার নিয়ম, সহজে এডসেন্স এপ্রুভ পাওয়ার উপায়
এডসেন্স থেকে আয়


এডসেন্স কিঃ

ইংরেজি Adsense এর পূর্ণরূপ Advertisement Sense বা বিজ্ঞাপন জ্ঞান বা বিজ্ঞাপন ধারণা বা প্রচার কৌশল। Adsense গুগলের একটি সার্ভিস, যার অন্যতম কাজ বিজ্ঞাপন প্রচার। কিন্তু Adsense  নিজের সার্ভিস বা প্রতিষ্ঠানের বিজ্ঞাপন প্রচার করে না। এডসেন্স অসংখ্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের পন্য বা সেবার বিজ্ঞাপন প্রচার করে। গুগলের আরেকটি সার্ভিস হচ্ছে Google Ads, যার অন্যতম কাজ যে সকল ব্যক্তি বা প্রতিষ্ঠান তাদের পন্য বা সেবার বিজ্ঞাপন দেখাতে চাই তাদের নিকট থেকে অর্থের বিনিময়ে চুক্তি বদ্ধ হওয়া। Google Ads এ যে সকল ব্যক্তি বা প্রতিষ্ঠান অর্থ প্রদান করে, সেই সকল প্রতিষ্ঠানের পন্যের বিজ্ঞাপন Google Ads, Adsense কে প্রকাশের জন্য প্রেরণ করে। Adsense তখন প্রাপ্ত বিজ্ঞাপন গুলো অনলাইনে থাকা অসংখ্য ব্লগ, সাইট ও ইউটিউব ভিডিওতে প্রচার করে। বিনিময়ে Google Ads বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠানের নিকট থেকে যে অর্থ গ্রহণ করে তার ৬৮% অর্থ Adsense এর মাধ্যমে ব্লগ, সাইট ও ইউটিউব চ্যানেলের মালিকদের প্রদান করে। বাকি ৩২% Google Ads বা Adsense বা Google নিজেদের সার্ভিস পরিচালনা বাবদ রেখে দেয়। এটাই Google Ads বা Adsense বা Google এর বিজ্ঞাপন থেকে ইনকাম। এ আয় কে কমিশন আয় বলা যেতে পারে। অপর দিকে ব্লগ মালিক বা ইউটিউব চ্যানেলের মালিক এডসেন্সের মাধ্যমে  পাওয়া বিজ্ঞাপন তার ব্লগ বা ভিডিওতে দেখাচ্ছে বলে অর্থ পেয়ে থাকে। আর এটাই ব্লগ মালিক বা ভিডিও মালিকের Adsense থেকে আয়। ব্যপারটি এমন, (বিজ্ঞাপন দাতা প্রতিষ্ঠান) > (Google Ads+Adsense) > (Blogger ও ইউটিউব চ্যানেল মালিক)। অর্থাৎ Adsens বিজ্ঞাপন দাতা ও ব্লগারের মাঝে বিজ্ঞাপন নিয়ে দালালি করে, বিজ্ঞাপন দাতাদের নিকট থেকে অর্থ গ্রহণ করে নিজে কমিশন রেখে বাকি টাকা ব্লগ বা সাইট মালিক এবং ইউটিউব চ্যানেল মালিকদের প্রদান করে।



গুগল এডসেন্সের কাজ কিঃ

প্রতিষ্ঠানের নিকট থেকে বিজ্ঞাপন প্রচার বাবদ অর্থ গ্রহণ করা এবং প্রাপ্ত অর্থ থেকে কমিশন রেখে বাকি অর্থ ব্লগ বা সাইট মালিকদের প্রদান করা এডসেন্সের অন্যতম কাজ। এছাড়া ব্লগ বা সাইটে বিজ্ঞাপন প্রেরণ ও ব্লগ বা সাইট মালিকদের বিজ্ঞাপন সম্পর্কিত পরামর্শদান এডসেন্সের অন্যতম আরেকটি কাজ। অর্থাৎ বিজ্ঞাপন সম্পর্কিত সকল কার্যাবলী এডসেন্সের অন্যতম কাজ।



সকল ব্লগ বা সাইট কি এডসেন্স থেকে বিজ্ঞাপন দেখিয়ে আয় করতে পারেঃ

সকল সাইট বা ব্লগ Adsense থেকে বিজ্ঞাপন দেখিয়ে আয় করতে পারে না। শুধুমাত্র সে সকল ব্লগ বা সাইট আয় করতে পারে যে সকল ব্লগ বা সাইট এডসেন্সের সাথে যুক্ত আছে। অর্থাৎ এডসেন্সের বিজ্ঞাপন নিজের ব্লগ বা সাইটে দেখাতে গেলে ব্লগ বা সাইট কে এডসেন্সের সাথে যুক্ত করতে হয়। কিন্তু এখানেও সমস্যা রয়েছে। সকল ব্লগ বা সাইট কে এডসেন্স বিজ্ঞাপন দেখাতে যুক্ত করে না বা এপ্রুভ করে না। Adsense শুধুমাত্র সে সকল ব্লগ বা সাইট বা ইউটিউব চ্যানেল কে বিজ্ঞাপন দেখানোর জন্য মনোনীত করে, যে সকল ব্লগ বা সাইট বা চ্যানেল এডসেন্সের বিজ্ঞাপন নীতি অনুসারণ করে। অর্থাৎ এডসেন্স থেকে বিজ্ঞাপন দেখিয়ে আয় করতে ব্লগ বা সাইট বা চ্যানেল কে এডসেন্সের এপ্রুভাল পেতে হয়। ব্লগ বা সাইট মালিক কে এটা এপ্রুভ করতে হয় যে তার ব্লগ বা সাইট এডসেন্সের সকল নীতি অনুসারণ করে তৈরি ও সকল নীতি অনুসারণ করে।



এডসেন্স কিভাবে ব্লগ বা সাইট কে এপ্রুভের জন্য যাচাই করেঃ

কোনো ব্লগ বা সাইটকে এডসেন্সের সাথে যুক্ত করতে সর্বপ্রথম এডসেন্সে একটি একাউন্ট খুলতে হয়। একাউন্ট খোলার পর এডসেন্সে ব্লগ বা সাইটের লিংক বা এড্রেস প্রদান করতে হয়। Adsense তখন একটি পাবলিশার কোড প্রদান করে যা ব্লগ বা সাইটের থিমের এইচটিএমএল হেড সেকশনে যুক্ত করতে হয়। এর পর এডসেন্স কিছুদিনের মধ্যে আবেদন কৃত ব্লগ বা সাইট পর্যালোচনা করে যে সেখানে এডসেন্স যুক্ত করা যায় কি যায় না। এডসেন্স সন্তুষ্ট হলে ব্লগ বা সাইট কে বিজ্ঞাপন দেখানোর জন্য এপ্রুভ করে। আর সন্তুষ্ট না হলে রিজেক্ট করে দেয় এবং ব্লগ বা সাইট মালিকের ইমেইলে এপ্রুভ না করার কারোন সহ একটি মেইল প্রেরণ করে। এডসেন্সে একাউন্ট খোলার নিয়ম ও ব্লগ কে এডসেন্সে যুক্ত করার বিস্তারিত নিয়ম জানতে আমাদের লেখা "এডসেন্স একাউন্ট খোলা ও ব্লগ যুক্ত করার নিয়ম" সম্পর্কিত আর্টিকেলটি পড়ুন।



ব্লগ বা সাইট সহজে এডসেন্স এপ্রুভ পাওয়ার উপায়ঃ

ব্লগ বা সাইটে এডসেন্স এপ্রুভড (Approved) পেতে কিছু নিয়ম নীতি অনুসারণ করতে হয়। এছাড়া কিছু কৌশল অবলম্বন করলেও সহজে এডসেন্স এপ্রুভ পাওয়া যায়। নিম্নে এডসেন্স এপ্রুভ পাওয়ার কিছু টিপস তুলে ধরা হল-

  • ১. ব্লগ বা সাইটে ১০-৩০ টি ইউনিক পোস্ট বা আরটিকেল লিখুন যা একান্তভাবে নিজের রচিত।
  • ২. ব্লগ বা সাইটের বয়স কমপক্ষে এক মাস হওয়ার পর এডসেন্সের জন্য আবেদন করুন।
  • ৩. ব্লগে ব্যবহৃত ইমেজ বা ছবি এবং সকল কন্টেন্ট যেন কপি-পেস্ট মুক্ত হয় অর্থাৎ কপিরাইট আইন মেনে চলে সে দিকে খেয়াল রাখুন।
  • ৪. ব্লগে ভিজিটর বা ট্রাফিক বাড়াতে চেষ্টা করুন তবে এডসেন্স এপ্রুভ পেতে ভিজিটর বা ট্রাফিক থাকা শর্ত নয়।
  • ৫. প্রতিটি আর্টিকেল যেন ৫০০-১০০০ শব্দের মধ্যে থাকে বা তার চেয়ে বেশি হয় সেটা খেয়াল রাখুন।
  • ৬. ব্লগ বা সাইটের জন্য এমন একটি থিম নির্বাচন করুন যেন তা বেশি রংচং মাখা না হয়।
  • ৭. ব্লগ বা সাইটে About us, Privacy Policy, Disclaimer, Contact us পেইজ গুলো তৈরি করুন এবং তাতে বিষয়বস্তু লিপিবদ্ধ করুন।
  • ৮. আপনার ব্লগ বা সাইটের নাম বা ডোমেইন,  সাবডোমেইন না হওয়া উত্তম। তাই অল্প কিছু অর্থ খরচ করে ডোমেইন নেম ক্রয় করে নিন, এবং ডোমেইন নেমের এক্সটেনশন .com রাখার চেষ্টা করুন।
  • ৯. প্রতিটি আর্টিকেলে বানান ও বাক্যগঠন ঠিক আছে কিনা যাচাই করুন এবং সবকিছু ঠিকঠাক থাকলে তবেই এডসেন্সের জন্য আবেদন করুন।
  • ১০. এডসেন্সে আবেদন করে কিছুদিন অপেক্ষা করুন, সবকিছু ঠিকঠাক থাকলে আশাকরি খুব সহজেই  আপনার ব্লগ বা সাইট এডসেন্সের জন্য মনোনীত হবে অর্থাৎ ব্লগ বা সাইটে এডসেন্স এপ্রুভ হবে।



এডসেন্স থেকে কিভাবে আয় হয়ঃ

এডসেন্সের এপ্রুভ পাওয়ার পর আপনার ব্লগ বা সাইটে এডসেন্স থেকে বিজ্ঞাপন দেখাতে শুরু করবে। আপনার ব্লগ বা সাইট বা ইউটিউব চ্যানেলে যত বেশি ভিউয়ার বা ভিজিটর থাকবে আপনার আয় ততো বেশি হবে। এর অন্য তম কারোন ভিউয়ার বেশি হলে ব্লগ বা সাইটে থাকা বিজ্ঞাপন তারা বেশি দেখবে এবং বেশি বিজ্ঞাপনে ক্লিক পড়বে।

এডসেন্স কি, এডসেন্সের মাধ্যমে আয়, গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয়ের উপায়, এডসেন্স একাউন্ট খোলার নিয়ম, সহজে এডসেন্স এপ্রুভ পাওয়ার উপায়
এডসেন্স থেকে ডলার আয় হয়

এডসেন্স বিজ্ঞাপন ক্লিকের উপর ভিত্তি করে অর্থ প্রদান করে থাকে। এছাড়া দেশ ও সময় অনুযায়ি ক্লিক থেকে প্রাপ্ত আয়ের তারতম্য হয়ে থাকে। উন্নত দেশের ভিজিটররা বিজ্ঞাপনে ক্লিক করলে যে পরিমাণে আয় হবে অনুন্নত দেশের ভিজিটররা ক্লিক করলে তার চেয়ে কম আয় হবে। এছাড়া কেমন ভাবে ক্লিক করেছে, ক্লিক করার পর কিকি ভিজিট করেছে সবকিছু যাচাই করে এডসেন্স ক্লিক প্রতি অর্থ প্রদান করে থাকে। যাই হোক এডসেন্স ব্লগ বা সাইটে যুক্ত হবার পর আয় শুরু হয়। এবং যত বেশি ভিউয়ার ততো বেশি আয় হয়।



এডসেন্স থেকে কত টাকা আয় করা যায়ঃ

এডসেন্সের আয়ের কোনো ধরাবাঁধা নিয়ম নেই। আপনার ব্লগ বা সাইটে যত বেশি ভিউয়ার আসবে ততো বেশি এড বা বিজ্ঞাপনে ক্লিক পড়বে এবং ততো বেশি আপনার আয় হবে। অর্থাৎ এডসেন্স থেকে আয়ের প্রধান শর্ত ভিউয়ার বা ব্লগের ভিজিটির বৃদ্ধি করা। ভালোভালো আর্টিকেল লিখুন এবং ব্লগ বা সাইট কে জনপ্রিয় করে তুলুন। আপনার ইনকাম দ্রুত গতিতে বেড়ে যাবে। এমন অনেক ব্লগ বা সাইট আছে যেখানে এডসেন্স থেকে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা আয় হয়। ইংরেজি ভাষায় ব্লগ করলে বিশ্বব্যাপি ভিজিটর পাওয়া যায় তাই দ্রুত বেশি পরিমাণ আয় হতে শুরু করে। আজীবন ব্যপি আয় করতে এডসেন্সে আয়ের অন্যতম একটি উপায়।



এডসেন্সের মাধ্যমে ব্লগার বা সাইট মালিকদের এড্রেস এপ্রুভ কি বা কিভাবে ঠিকানা এপ্রুভ করতে হয়ঃ

এডসেন্স একাউন্ট সবসময় সঠিক তথ্য ও ঠিকানা দিয়ে খুলতে হয়। এডসেন্সে আপনার আয় $10 পূর্ণ হলে এডসেন্স আপনার ঠিকানা সঠিক কিনা তা যাচাই করবে। এজন্য এডসেন্স আপনার ঠিকানায় ডাক মারফত একটি পত্র প্রেরণ করবে। উক্ত পত্রে একটি কোড থাকবে। পত্রটি হাতে পেতে ৩০ দিন সময় লাগতে পারে। ডাক মারফত পত্রটি হাতে পাবার পর সেখানে থাকা কোডটি এডসেন্সে প্রবেশ করে সাবমিট করতে হবে। সঠিক ভাবে সাবমিট করলেই আপনার ঠিকানা এডসেন্স এপ্রুভ করে নেবে। একবার এড্রেস এপ্রুভ হবার পর আপনি ব্যাংক একাউন্ট যোগ করে এডসেন্স থেকে টাকা গ্রহণ করতে পারবেন। এডসেন্সে এড্রেস এপ্রুভ করার বিস্তারিত নিয়ম জানতে আমাদের লেখা "এডসেন্সে এড্রেস যাচায়ের নিয়ম" সম্পর্কিত আর্টিকেলটি পড়ুন।


গুগল এডসেন্সের টাকা হাতে পাওয়ায় উপায়ঃ

নিশ্চিত থাকুন, আপনি এডসেন্সের নিয়ম নিতি অনুসারণ করলে ১০০% টাকা হাতে পাবেন। গুগল এডসেন্সের অর্থ হাতে পাওয়ার কয়েকটি পদ্ধতি রয়েছে। এসকল পদ্ধতির মধ্য দুটি পদ্ধতি বেশি জনপ্রিয়, ১. ব্যাংকের মাধ্যমে ফান্ড ট্রান্সফার এবং ২. ব্যাংক চেকের মাধ্যমে ফান্ড ট্রান্সফার।

এডসেন্স কি, এডসেন্সের মাধ্যমে আয়, গুগল এডসেন্সের মাধ্যমে টাকা আয়ের উপায়, এডসেন্স একাউন্ট খোলার নিয়ম, সহজে এডসেন্স এপ্রুভ পাওয়ার উপায়
এডসেন্সের টাকা ব্যাংকে পাওয়া যায়

এ দুই পদ্ধিতির মধ্যে ব্যাংকের মাধ্যমে ফান্ড ট্রান্সফার বেশি সহজ ও জনপ্রিয়। দেশের প্রচলিত অনলাইনে সেবা প্রদান করে এমন যে কোনো ব্যাংকে আপনাকে একটি ব্যাংক একাউন্ট খুলতে হবে। আপনার এডসেন্স একাউন্টে $10 যোগ হলে ঠিকানা যাইয়ের পর যে দেশের ঠিকানা এপ্রুভ করেছেন সেই দেশের ব্যাংক একাউন্ট খুলতে হবে এবং একাউন্টের তথ্য এডসেন্সে যুক্ত করতে হবে। এডসেন্স শুধুমাত্র এড্রেস যাচাই যে দেশে করা হয়েছে সেই দেশের ব্যাংকেই অর্থ প্রেরন করে। ব্যাংকের নাম ও একাউন্ট নং সঠিক ভাবে এডসেন্সে সেভ করার পর আপনার আয় $100 এর বেশি হলেই এডসেন্স ব্যাংকে টাকা ট্রান্সফার করে দেবে। সাধারণত যে মাসের ২৩ তারিখের আগে আপনার অর্থ কমপক্ষে $100 পূর্ণ হবে সেই মাসের ২৩-২৭ তারিখের মাঝে আপনার অর্থ ব্যাংকে চলে আসবে। এভাবে ব্যাংকের মাধ্যমে খুব সহজে এডসেন্স থেকে অর্জিত আয় হাতে পাওয়া যায়। এডসেন্সে ব্যাংক একাউন্ট যুক্ত করার পদ্ধতি জানতে আমাদের লেখা "এডসেন্সে ব্যাংক একাউন্ট যুক্ত করার নিয়ম" সম্পর্কিত আর্টিকেলটি পড়ুন।



আজ এ পর্যন্তই। আশাকরি এডসেন্স থেকে আয়ের বিস্তারিত জানতে পেরেছেন। এডসেন্স সম্পর্কিত যে কোনো তথ্য পেতে নিচে কমেন্ট করুন।

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon