বৃহস্পতিবার

ডোমেইন ও হোস্টিং কি - বিস্তারিত

ডোমেইন কি এবং হোস্টিং বলতে কি বোঝায়


এখানে যা থাকছে---

  • ডোমেইন কি
  • হোস্টিং কি
  • সাইটে ডোমেইন নেম ব্যবহারের নিয়ম
  • বিশ্বস্ত ডোমেইন ও হোস্টিং প্রভাইডার
  • ডোমেইন ও হোস্টিং এর পার্থক্য

ডোমেইন কি, হোস্টিং কি, সাইটে ডোমেইন নেম ব্যবহারের নিয়ম, বিশ্বস্ত ডোমেইন ও হোস্টিং প্রভাইডার, ডোমেইন ও হোস্টিং এর পার্থক্য
ডোমেইন ও হোস্টিং কি


ডোমেইন ও হোস্টিং সম্পর্কে জানার আগে যা জানা প্রয়োজনঃ

  • সার্ভার কি- যে সার্ভ করে তাকে সার্ভার বলে। ইংরেজি serve শব্দের অর্থ বিতরণ করা। সুতারং server বলতে বিতরণকারী কে বোঝানো হয়ে থাকে। অর্থাৎ যে কোনোকিছু বিতরণ করে সেই সার্ভার। ইন্টারনেটে সার্ভার হচ্ছে এমন একটি কম্পিউটার যে সমস্ত তথ্য খুজে বের করে চাহিদামত বিতরণ করে থাকে। এজন্য সার্ভার ডাউন হলে সাইট ওপেন হতে সমস্যা দেখা দেয়।
  • সাইট বা ওয়েব সাইট কি- ইন্টারনেটে কোনো তথ্য সংরক্ষণ করে সুন্দর ভাবে প্রকাশ করতে সাইটের প্রয়োজন। প্রতিটি সাইট এক একটি ঘরের অনুরূপ। ঘরে যেমন সবকিছু গোছগাছ করে গোছানো থাকে, তেমনি সাইটে তথ্য গোছানো থাকে। অর্থাৎ, লেখা, ছবি, ভিডিও, সাউন্ড বা নানারকম তথ্য সম্বলিত ইন্টারনেট ভিত্তিক জায়গা বা ঘর বা বাড়ি কে এক একটি সাইট বলে। সাইট কে আবার ওয়েব সাইট বলা হয়ে থাকে। ওয়েব বা ইন্টারনেট ভিত্তিক প্রতিটি সাইট সার্ভার বা কম্পিউটারে সংরক্ষিত থাকে।
  • একটি ওয়েব সাইট বানাতে যা প্রয়োজন- ওয়েব সাইট মূলত তথ্য সম্বলিত ইন্টারনেট ভিত্তিক বাড়ি বা ঘর। বাড়ি তৈরি করে সবকিছু সংরক্ষণ করে রাখতে যেমন জায়গা ও ঘরের প্রয়োজন, সাইট তৈরি করে তথ্যাদি সংরক্ষণ করতে তেমনি জায়গার প্রয়োজন। ইন্টারনেট ভিত্তিক সাইটের তথ্য রাখার এ জায়গা হতে পারে কোনো কম্পিউটার বা সার্ভার। বর্তমানে সাইটের তথ্য সংরক্ষণের জন্য যে সকল প্রতিষ্ঠান সেবা প্রদান করে তাদের হোস্ট বলা হয়ে থাকে। কোনো হোস্ট যে সকল সেবা দেয় তাকে হোস্টিং বলে। অপার দিকে প্রতিটি বাড়ির নির্দিষ্ট ঠিকানা ও নাম থাকে, সাইটের জন্যেও ঠিকানা ও নাম প্রয়োজন। সাইটের ঠিকানা ও নাম কে বলে ডোমেইন।  সুতারং একটি সাইট তৈরি করতে কমপক্ষে দুটি জিনিস আবশ্যক, ডোমেইন এবং হোস্টিং।
  • IP কি- প্রতিটি ইলেক্ট্রনিক যন্ত্র, নেটওয়ার্ক, সাইট সহ প্রতিটি ডিজিটাল যন্ত্রের ইন্টারনেটেভিত্তিক নির্দিষ্ট ও সতন্ত্র সংখ্যাযুক্ত ঠিকানা থাকে। এই ঠিকানাকে আইপি ঠিকানা (IP) বা Internet Protocol বলে। আপনি এখন যে মোবাইল/কম্পিউটার ব্যবহার করছেন সেটি যে নেটওয়ার্ক এ আছে তার একটি সংখ্যাভিত্তিক ঠিকানা আছে। সে জন্য আপনি কোথায় আছেন তা Google সহজেই বুঝতে পারে। অর্থাৎ প্রতিটি সাইট বা ডিজিটাল যন্ত্রের ইন্টারনেটে ভিত্তিক ঠিকানাকে IP address বলে। উদাহরণ হিসেবে বলা যায় কোনে দেশের সরকার সেই দেশের সকল আইপি এড্রেস ব্লক করলে সেই দেশ থেকে কেও ইন্টারনেটে প্রবেশ করতে পারবে না। তবে ভিপিএন চালু করে বিদেশি আইপি এড্রেস ব্যবহার করে সহজেই ইন্টারনেটে তখন প্রবেশ করা যাবে। সে ক্ষেত্রে আপনার এলাকা নিজ দেশ না দেখিয়ে যে দেশের আইপি ব্যবহার করছেন সেই দেশের এলাকা দেখাবে।
  • একটি সাইট কিভাবে গঠিত হয়- হোস্টিং সাইটে বা কম্পিউটারে তথ্যাদি রেখে এর সাথে একটি ডোমেইন নেম বা একটি সাইটের জন্য তৈরি করা নাম যুক্ত করে দিলে এর সমন্বিত রূপ মিলে সাইট গঠিত হয়। অর্থাৎ হোস্টিং এর জন্য রাখা তথ্যের সাথে সেই তথ্যের জন্য ব্যবহার করা নাম বা ঠিকানা যুক্ত করলে এ দুইয়ের মিলিত রূপকে একটি সাইট বলে।



হোস্টিং কি বা কাকে বলেঃ

ইংরেজি Host অর্থ আমন্ত্রনকারী বা নিমন্ত্রণকারী। অর্থাৎ Hosting বলতে আমন্ত্রণ বা নিমন্ত্রণ করে কিছু পরিবেশন করা কে বোঝায়। কোনো সাইটের তথ্য কে দর্শক বা ভিজিটর দের নিকট পরিবেশন করতে যে কম্পিউটার বা সার্ভার দায়িত্ব পালন করে সেই প্রক্রিয়াকে Hosting বলে। যে কম্পিউটার বা সার্ভার বা সাইট এই দায়িত্ব পালন করে তাকে Host সাইট বা Host কম্পিউটার বলে। ইন্টারনেটে রাতবেরাত ভিজিটররা আসতে পারে। ফলে হোস্ট কম্পিউটার কে সবসময় ইন্টারনেটের সাথে যুক্ত থাকতে হয়। নিজের কম্পিউটার এ সাইটের তথ্য রেখে নিজের কম্পিউটার এর মাধ্যমে হোস্টিং করা যায়। কিন্তু নিজের কম্পিউটার সবসময় ইন্টারনেটের সাথে যুক্ত রাখা সম্ভব হয় না। এই সমস্যার সমাধানের জন্য হোস্ট বা হোস্ট কম্পিউটার ভাড়া করার প্রয়োজন হয়ে থাকে। ইন্টারনেট জগতে অসংখ্য হোস্টিং সাইট বা কম্পিউটার রয়েছে যারা অর্থের বিনিময়ে হোস্টিং সেবা প্রদান করে থাকে। অর্থাৎ হোস্ট কম্পিউটার এর কাজ হল সাইটের তথ্য গুলোকে সংরক্ষণ করে রাখা এবং সবসময় ইন্টারনেটের সাথে যুক্ত থাকা। হোস্ট কম্পিউটার বা প্রতিষ্টান যে সকল সেবা প্রদান করে তাকে হোস্টিং বলে। একটি সাইট তৈরির প্রথম কাজ হলো হোস্টিং সাইট বা কম্পিউটারে সাইটের তথ্য রাখার জন্য জায়গা বা মেমরি ক্রয় করা। হোস্টিং সাইট বা কম্পিউটারে যে পরিমাণ জায়গা ক্রয় করা হবে শুধুমাত্র সেই পরিমাণ অক্ষর, বর্ণ, ছবি, ভিডিও, সাউন্ড বা তথ্য সাইটের জন্য রাখা যাবে যা ভিজিটররা ইন্টারনেট ব্যবহার করে দেখতে পারবে। হোস্টিং সাইট থেকে প্রয়োজনীয় মেমরি বা জায়গা ক্রয়ের পর সেখানে সাইটের সকল তথ্য রাখার পর ২য় কাজ হলো এই সংরক্ষিত জায়গার একটি নাম বা ঠিকানা দেওয়া। যাতে ভিজিটররা সহজে হোস্ট কম্পিউটারে রাখা সাইটের তথ্য দেখতে পারে। হোস্টিং এর জন্য সংরক্ষিত তথ্যের এই নাম ঠিকানা দেওয়ার প্রক্রিয়াকে বলে Domain Name দেওয়া যা নিয়ে নিচে আলোচনা করা হয়েছে। হোস্টিং সাধারন্ত অর্থের বিনিময়ে করা হয়। তবে বর্তমানে অর্থ দিয়ে সাইটের তথ্য রাখার পাশাপাশি কিছু ফ্রি সাইট বা প্রতিষ্ঠান আছে যারা তাদের কম্পিউটারে সাইটের তথ্য রাখার জন্য ফ্রি বা বিনামূল্যে সুবিধা দিয়ে থাকে। বিশ্বস্ত ও ফ্রি Google এর একটি হোস্টিং সেবা হলো blogger এর মাধ্যমে হোস্টিং সেবা দেওয়া। সাইট তৈরি করতে এবং সাইটের তথ্য ফ্রিতে সংরক্ষণ ও হোস্টিং সেবা ফ্রিতে পেতে Blogger এ সাইন আপ করা যেতে পারে। Blogger এ সাইন আপ করতে এখানে ক্লিক করুন>>> অথবা, বিশ্বস্ত হোস্টিং প্রভাইডার Dianahost থেকে হোস্টিং ক্রয় করতে এখানে ক্লিক করুন>>>



ডোমেইন কি বা কাকে বলেঃ

ইংরেজি Dome অর্থ প্রাসাদ, বাড়ি বা গম্বুজ। Dome  থেকে এসেছে Domain অর্থ রাজ্য বা এলাকা। প্রতিটি এলাকার নির্দিষ্ট নাম ও ঠিকানা থাকে। সুতারং ডোমেইন বলতে কোনো সাইটের নির্দিষ্ট নাম ও ঠিকানাকে বোঝায়। একজনের নাম ঠিকানা  অপর জনের নাম ঠিকানা থেকে আলাদা থাকে। সেইরূপ প্রতিটি ডোমেইন নেম (Domain name) বা সাইটের নাম ঠিকানা অন্যটি থেকে আলাদা থাকে। এটি সতন্ত্র। ডোমেইন নেম মূলত আইপি(IP) নেম এর  আক্ষরিক প্রকাশ। আইপি নেম বা আইপি এড্রেস হচ্ছে একটি সতন্ত্র সংখ্যাভিত্তিক ঠিকানা বা নাম। আইপি এড্রেস মনে রাখা বেশ কঠিন বিধায় প্রতিটি আইপি এড্রেসের বিপরীতে যে আক্ষরিক নাম প্রদান করা হয় তাকে ডোমেইন নেম বলে। ইন্টার নেট বা ওয়েব জগতে সাইটের নাম ইচ্ছা করলেই ইচ্ছা মাফিক দেওয়া যায় না। যদি কোনো নামে অন্য কোনো সাইটের নাম না থাকে তবেই দেওয়া সম্ভব হয়। এছাড়া সাইটের নাম প্রদানের জন্য ইন্টারনেটে অসংখ্য সেবা দানকারী প্রতিষ্ঠান রয়েছে। এসকল সেবা দানকারী প্রতিষ্ঠান কে ডোমেইন প্রভাইডার (Domain Provider) বলে। Domain provider দের নিকট থেকে নির্দিষ্ট অর্থের বিনিময়ে নিজের পছন্দ মাফিক এবং সেই নামে অন্য কোনো সাইটের নাম না থাকলে Domain name ক্রয় করা যায়। উদাহরণ হিসেবে বলতে গেলে www.1timeschool.com আমাদের সাইটের ডোমেইন নেম এবং আমাদের সাইটের আইপি এড্রেস হচ্ছে 216.239.34.21 । অর্থাৎ 216.239.34.21 এই সংখ্যা ভিত্তিক এড্রেসের পরিবর্তে সাইট এড্রেস বা ডোমেইন নেম ব্যবহার করা হচ্ছে www.1timeschool.com। এই নামে ক্লিক করলে বা ব্রাউজারে সার্চ করলে আমাদের তথ্য যেখানে রাখা আছে সেই হোস্টিং সাইটে নিয়ে যাচ্ছে এবং সেখানে রাখা তথ্য আপনারা দেখতে পাচ্ছেন। আমাদের ডোমেইন নেমটি Dianahost নামে একটি বাংলাদেশি বিশ্বস্ত প্রভাইডারের নিকট থেকে ক্রয় করা হয়েছে এবং Blogger এর মাধ্যমে ফ্রিতে হোস্টিং করা হচ্ছে। Dianahost থেকে ডোমেইন নেম এবং সাথে হোস্টিং এর জন্য জায়গা ক্রয় করতে এখানে ক্লিক করুন>>>



হোস্টিং সাইটে ডোমেইন নেম যুক্ত করার নিয়মঃ

ডোমেইন প্রভাইডার দের নিকট থেকে ডোমেইন নেম ক্রয় বা কেনার পর তা সাইটে যুক্ত করতে হয়। সাইট বা সাইটের তথ্য সাধারণত থাকে হোস্টিং এ। যে প্রতিষ্ঠানের নিকট থেকে হোস্টিং ক্রয় করা হয়েছে, সেই প্রতিষ্ঠানের সাথে ডোমেইন নেম যুক্ত করে দিতে হয়। হোস্টিং এর জন্য মেমরি বা জায়গা ক্রয় অর্থ জমি কেনা আর এতে ডোমেইন নেম যুক্ত করা অর্থ জমির নাম প্রদান করা। প্রতিটি হোস্টিং এর নির্দিষ্ট আইপি এড্রেস বা সংখ্যা ভিত্তিক ঠিকানা থাকে। সেই সংখ্যা ভিত্তিক ঠিকানা ডোমেইন যেখান থেকে কেনা হয়েছে সেই প্রভাইডারের সাইটে প্রবেশ করে যুক্ত করে দিলেই হোস্টিং এর সাথে ডোমেইন নেম যুক্ত হয়ে যায়। অবশ্য হোস্টিং এর সাথে ডোমেইন যুক্ত করার আরো কিছু নিয়ম রয়েছে যা নিয়ে অন্য কোনো লেখায় বা আর্টিকেলে বর্ণনা করা হবে। ডোমেইন নেমে ভিজিটররা ক্লিক করলে তা হোস্টিং এ রাখা সাইটের তথ্যে নিয়ে যায় এবং ব্যবহারকারীরা দেখতে পায়।



ডোমেইন ও হোস্টিং এর মধ্যে পার্থক্যঃ

  • ১. একটি সাইটের নাম কে বলা হয় ডোমেইন নেম বা সংক্ষেপে ডোমেইন। অপার দিকে একটি সাইটের তথ্য রেখে সর্বদা ইন্টারনেটে যুক্ত থাকার জন্য যে জায়গা ব্যবহার করা হয় তাকে হোস্টিং বলে।
  • ২. হোস্টিং বা সাইটের তথ্যের সাথে ডোমেইন নেম যুক্ত করে তা ব্যবহারকারীদের দেখানো হয়। অপার দিকে ডোমেইনের সাথে হোস্টিং এর জন্য রাখা তথ্য যুক্ত করে তা ব্যবহারকারীদের দেখানো হয়।
  • ৩. ডোমেইন নেম সাইটের ঠিকানা প্রদান করে। হোস্টিং সাইটের তথ্য সংরক্ষণ করে।
  • ৪. ডোমেইন শুধুমাত্র একটি নাম। হোস্টিং মূলত তথ্য সংরক্ষণ ও প্রকাশের প্রক্রিয়া।
  • ৫. ডোমেইন যদি একটি বাড়ির নাম বা ঠিকানা হয় তবে হোস্টিং হচ্ছে সেই বাড়ির প্রতিটি ঘর, তাক, আলমারি, খাট ও আসবাবপত্র সহ গুদাম ঘর।
  • ৬. মানুষের সাথে তুলনা করলে ডোমেইন মানুষের নাম এবং হোস্টিং মানুষের শরীর।
  • ৭. ডোমেইন নেম ছাড়া সাইটের তথ্যকে খুজে পাওয়া যায় না। হোস্টিং ছাড়া শুধু ডোমেইনের কোনো মূল্য নেই।

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon