বৃহস্পতিবার

Modifier শেখার সহজ নিয়ম

Modifier শেখার সহজ ও শর্টকাট নিয়ম


  • Modifier এর সহজ নিয়ম 
  •  Modifier শেখার শর্ট নিয়ম বা Rules 
  • Adverb, Determiner, Quantifier


Modifier এর সহজ নিয়ম,  Modifier শেখার শর্ট নিয়ম বা Rules, Adverb, Determiner, Quantifier
Modifier


Modifier কিঃ

যে Modify করে তাকে Modifier বলে। ইংরেজী Modify শব্দের বাংলা আভিধানিক অর্থ, পরিবর্তন করা, ধরণ নির্ণয় করা, কিছুটা রূপান্তর করা, মাত্রা কমানো বা বাড়ানো। সুতারং যে সকল শব্দ বা শব্দ সমষ্টি বাক্যে থাকা অন্য কোন শব্দের ধরণ, মাত্রা বা মানের পরিবর্তন ঘটায় বা অর্থের রূপান্তর ঘটায় সে সকল শব্দ বা শব্দ সমষ্টিকে Modifier বলে। আমি অনেক ভাত খাই। বাক্যটিতে ভাত কত পরিমাণে খাওয়া হয় সেটা বোঝাতে 'অনেক' শব্দটি ব্যবহার করা হয়েছে, সুতারং 'অনেক' শব্দটি 'ভাত' শব্দটিকে Modify করছে বা মাত্রা বা মানের ধরন বোঝাচ্ছে বা পরিবর্তন ঘটাচ্ছে, তাই 'অনেক' শব্দটি বাক্যের একটি Modifier.



Modifier করার বা শেখার আগে যা জানা প্রয়োজনঃ

সহজ ও সঠিক ভাবে Modifier শেখার আগে আমাদের অবশ্যই নিম্নোক্ত শব্দ বা শব্দ সমষ্টি সম্পর্কে ভালো করে জেনে নিতে হবে-

  • Infinitive বা ইনফিনিটিভঃ Infinitive বলতে আমরা to + verb কে বুঝি। অর্থাৎ to এর পর যদি verb বাসানো হয় তবে to সহ সেই verb কে একসাথে infinitive বলে। মনে রাখতে হবে to এর পরে সবসময় verb এর প্রথম রূপ বা present form বসে। সুতারং Infinitive হল, to+v1 বা to সহ verb এর প্রথম রূপ। উদাহরণ- to go, to be, to make ইত্যাদি। 

  • Present Participle বা প্রেজেন্ট পারটিসিপলঃ Verb+ing কে present participle বলে। মনে রাখতে হবে ing কখনো verb এর প্রথম রূপের সাথে ছাড়া বসে না। সুতারং Present Participle = v1+ing বা verb এর ১ম রূপের সাথে ing এর মিলিত রূপ। উদাহরণ- going, doing, loving ইত্যাদি। 

  • Past Participle বা পাস্ট পার্টিসিপলঃ Past Participle বলতে verb এর ৩য় রূপকে বোঝায়। আমরা জানি যে form বা ধরন অনুযায়ী verb এর ৩ টি রূপ রয়েছে, ১. verb এর প্রথম রূপ, ২. verb এর ২য় রূপ, ৩. verb এর ৩য় রূপ। Verb এর ৩য় রূপের নামি হল past participle. উদাহরণ হিসাবে বলা যায়, go একটি verb এবং এর ৩টি রূপ হল, go-went-gone, এখানে go এর ৩য় রূপ gone তাই go এর past participle form বা রূপ হচ্ছে gone. 

  • Gerund বা জেরান্ডঃ Gerund মূলত Present participle বা v1+ing. সুতারং present participle কে এক হিসেবে Gerund বলা চলে। 

  • Possessive Form বা পসেসিভ ফর্মঃ প্রতিটি Subject বা Object বা Noun বা Pronoun বা Person এর ৩ টি রূপ রয়েছে। ১ম রূপ বা subjective রূপ, ২য় রূপ বা objective রূপ, ৩য় রূপ বা possessive রূপ (person এর রূপ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন)। সুতারং person এর ৩য় রূপকেই possessive form বা ৩য় রূপ বলে। ৩য় রূপ দ্বারা অধিকার প্রকাশ পায় বলে একে সত্ত্বাধিকার রূপো বলা হয়ে থাকে। He এর ৩টি রূপ হল, He-him-his. সুতারং এখানে his হচ্ছে he এর possessive form বা রূপ।

  • Noun ও Pronoun বা বিশেষ্য ও সর্বনামঃ কোন কিছুর নামকে noun বলে, যেমন - Rahim. অন্যদিকে noun বা নামের পরিবর্তে যে সকল শব্দ বসে তাকে pronoun বা সর্বনাম বলে, যেমন- He. 

  • Adjective বা বিশেষণঃ যে সকল শব্দ দ্বারা দোষ, গুণ, সংখ্যা, পরিমাণ, অবস্থা ইত্যাদি প্রকাশ পায় তাকে adjective বা বিশেষণ বলে। যেমন- beautiful, good, bad ইত্যাদি। মনে রাখতে হবে adjective সাধারন্ত noun এর আগে বসে। Noun এর আগে বসে noun এর দোষ, গুণ, সংখ্যা, পরিমান ইত্যাদি প্রকাশ করে।

  • Adverb বা এডভার্বঃ যে সকল শব্দ কোন Noun-Pronoun বা Adjective এর পরিমাণ নির্ণয় করে, সে সকল শব্দ বা শব্দ সমষ্টিকে adverb বলে। রোদেলা খুব ভালো মেয়ে এখানে 'খুব' শব্দটি 'ভালো' শব্দটির পরিমাণ বোঝাচ্ছে যে কত টুকু ভালো, তাই 'খুব' শব্দটি একটি adverb. গুরুত্বপূর্ণ ভাবে এটা মনে রাখতে হবে যে adverb কখনোই noun এর আগে বসে না। Noun এর পরে বসতে পারে, verb এর আগে ও পরে বসতে পারে এবং adverb অন্য adverb এর পরে বসতে পারে।


Modifier এর প্রকারভেদঃ

Modifier ২ প্রকার, Pre Modifier এবং Post Modifier. কোন শব্দ অন্য কোন শব্দের আগে বসে পরে থাকা শব্দটি কে Modify বা প্রভাবিত করলে তাকে Pre Modifier বলে। সেই রূপ কোন শব্দ অন্য কোন শব্দের পরে বসে আগে থাকা শব্দকে Modify বা প্রভাবিত করলে তখন তাকে Post Modifier বলে। She is a beautiful girl - এখানে beautiful হচ্ছে Pre Modifier কারন girl এর আগে বসে girl এর সৌন্দর্য প্রকাশ করছে। The girl loves perfectly - এখানে perfectly হচ্ছে Post Modifier কারন loves এর পরে বসে বালিকার loves কেমন তা প্রকাশ করছে।



Pre Modifier হিসেবে যে ধরনের শব্দ ব্যবহৃত হয়ঃ

সাধারন্ত present participle, past participle, noun, adverb, adjective, possessive form, compounds number বেশির ভাগ ক্ষেত্রে Pre Modifier হিসেবে ব্যবহৃত হয়।



Post Modifier হিসেবে যে ধরনের শব্দ ব্যবহৃত হয়ঃ

সাধারন্ত apositive বা নতুন কোন শব্দ, adverb, adjective, present participle, past participle, infinitive, phrase(prepositional phrase), relative pronoun, relative clause ইত্যাদি Post Modifier হিসেবে ব্যবহৃত হয়।



Modifier এর Rules বা নিয়মঃ

শূন্যস্থানের নির্দেশ অনুযায়ী Modifier করতে হয়। বাক্যে যেখানে শূন্যস্থান থাকবে তার পাশে ব্রাকেটে নির্দেশক শব্দ বা বাক্য থাকবে, সে অনুযায়ী Modifier করতে হবে। Modifier করতে হলে নিম্নের নিয়ম গুলো ভালো করে অনুসরণ করা আবশ্যক-

  • ১. শুন্য স্থানে Determiner বা নির্দেশক বসাতে বললেঃ Article হিসেবে a, an, the বসাতে হবে অথবা Demonstrative বা নির্দেশকারী হিসেবে this, that, these, those বসাতে হবে অথবা Quantifier বা পরিমাণ বা পরিমাপক হিসেবে every, all, some, any, both, total ইত্যাদি অথবা possessive form হিসেবে my, our, his, her, your, their, it's এবং কোন নাম বা noun+'s বসাতে হবে যেমন, Rodela's. 

  •  ২. শুন্য স্থানে With Demonstrative বসাতে বললেঃ শুধুমাত্র This(এই), That(ঐ), These(এইগুলো), Those(ঐগুলো) এদের যে কোন একটি বসাতে হবে। 

  •  ৩. শুন্য স্থানে With Quantifier বসাতে বললেঃ পরিমাণ বাচক শব্দ হিসেবে Every(প্রত্যেক), All(সব), Some(কিছু), Any(যে কোন), Both(সাথে), Total(সব), Few(অল্প), Many(অনেক), Much(অনেক), More(আরো) Little(কম), A little(খুবি কম), Little amount of/A great(বিশাল), Adequate(পর্যাপ্ত), A lot(প্রচুর), A lot of(প্রচুর পরিমাণে), Enough(প্রচুর), Several(বিভিন্ন), Ten(দশ) ইত্যাদি শব্দ বসাতে হবে।

  •  ৪. শুন্য স্থানে With Possessive বসাতে বললেঃ My(আমার), Our(আমাদের), His(তার), Her(তার), Your(তোমার), Their(তাদের), It's(ইহার), Noun+'s এই শব্দ গুলো বা এমন শব্দ বসাতে হবে। 

  •  ৫. শুন্য স্থানে With Appositive বসাতে বললেঃ Noun বা Pronoun বা Subject বা Object সম্পর্কে নতুন কোন তথ্য প্রদান করতে হবে, যেমন- Rodela,__________ শুন্য স্থানে a student বা এমন কোন তথ্য প্রদান করতে হবে। 

  • ৬. শুন্য স্থানে Intensifier বসাতে বললেঃ Intensify অর্থ তীব্র বা বেশি করে এমন। সুতারং Intensifier বসাতে বললে এমন সব শব্দ বসাতে হবে যা তীব্রতা বাড়াতে ব্যবহৃত হয়। সাধারন্ত really(প্রকৃত), very much(খুব বেশি), very(খুব), highly(উচ্চভাবে), actually(সঠিক ভাবে), certainly(অবশ্যই), loudly(উচ্চস্বরে) ইত্যাদি বসানো যেতে পারে। 

  •  ৭. শুন্য স্থানে Down Toner বসাতে বললেঃ Down Toner শব্দের অর্থ নিম্ন স্বরে। সুতারং Down Toner বসাতে বললে তীব্রতা কমায় এমন সব শব্দ ব্যবহার করতে হবে। সাধারন্ত nearly(প্রায় বা কাছাকাছি), barely(সবে মাত্র বা বড় জোর), hardly(কষ্ট সহকারে বা কমই বটে), a little(অল্প), rarely(কদাচিৎ বা মাঝে মাঝে), almost(প্রায় বা কাছাকাছি), slightly(সামান্য বা সামান্য পরিমানে) বা এমন সব শব্দ যা তীব্রতা কমায় সে সব শব্দ ব্যবহার করতে হবে। 

  •  ৮. শুন্য স্থানে Present participle বসাতে হলেঃ যদি শুন্য স্থানে verb বসানোর প্রয়োজন পড়ে এবং অন্য কোন শব্দ বসানোর মত লিংকার না পাওয়া যায় তবে verb এর সাথে ing যোগ করে বসানো যেতে পারে অর্থাৎ present participle বসানো যেতে পারে। 

  •  ৯. শুন্য স্থানে Past Participle বসাতে হলেঃ যদি বাক্যে কোন verb থাকে এবং অন্য কোন শব্দ বসানোর মত লিংকার না থাকে তবে নতুন কোন verb এর ৩য় রূপ বা Verb এর Past Participle করা যেতে পারে। 

  •  ১০. শুন্য স্থানে Infinitive বসাতে হলেঃ সাধারন্ত বাক্যে একটি verb আছে এবং এর পর আরেকটি verb বসানোর প্রয়োজন হলে to+v1 বা Infinitive করে নতুন verb বসাতে হবে। মনে রাখতে হবে to দ্বারা 'র' উচ্চারিত হয়, যেমন we read to know বা আমরা জানা+র জন্য পড়ি। 

  • ১১. শুন্য স্থানে With Adverb বসাতে বললেঃ With Adverb বসাতে বললে সাধারন্ত adverb জাতীয় শব্দ যেমন, very(খুব), usually(সাধারন্ত), regularly(নিয়মিত), fast(দ্রুত), slowly(ধীরে) ইত্যাদি বসাতে হবে। 

  •  ১২. শুন্য স্থানে Noun-Adjective বসাতে হলেঃ Noun-Adjective বলতে সেই Noun কে বোঝায় যা আসলে Adjective বা বিশেষণের মত কাজ করে। অর্থাৎ পর পর দুটি Noun যখন আগের Noun টি Adjective এর মত কাজ করে তখন তাকে Noun-Adjective বলে। উদাহরণ হিসেবে বলা যায়, bus journy শব্দ দুটি Noun কিন্তু bus শব্দটি দ্বারা journy বা ভ্রমনের প্রকার বোঝানো হচ্ছে তাই bus একটি Noun হওয়া শর্তেও Adjective এর মত কাজ করছে, এমন সব জোড়া Noun কে Noun-Adjective বলা হয়ে থাকে। 

  •  ১৩. শুন্য স্থানে Prepositional Phrase অথবা Infinitive Phrase বসাতে হলেঃ Preposition+Phrase কে Prepositional Phrase বলে, in the world একটি Prepositional Phrase এবং to go there একটি Infinitive Phrase এর উদাহরণ। 

  •  ১৪. শুন্য স্থানে Adverbial Phrase বসাতে হলেঃ Adverbial Phrase হিসেবে সাধারন্ত to and fro(ইতস্ত বোধ করা), again and again(বারবার), here and there(এখানে সেখানে), off and on(জ্বলা ও নেভা) ইত্যাদি শব্দ ব্যবহার করা হয়ে থাকে।

  •  ১৫. শুন্য স্থানে Pre Modify the Noun বসাতে বললেঃ Pre Modify the Noun বলতে সাধারন্ত অর্থ বুঝে বাক্যে থাকা Noun কে Modify করে এমন কোন শব্দ বসানো বোঝায়। সুতারং Pre Modify the Noun উল্যেখ করা থাকলে বাক্যের অর্থের সাথে মিল হয় এমন যে কোন শব্দ বসালেই হবে। তবে Noun এর আগে যেহেতু বেশির ভাগ ক্ষেত্রে Adjective বসে সুতারং Pre Modify the Noun নির্দেশ করলে Adjective বসাতে হবে। 

  •  ১৬. শুন্য স্থানে Pre Modify the Verb বা Adjective বা Adverb থাকলেঃ যেহেতু Noun এর আগে ছাড়া আর সব জায়গাতে Adverb বসানো যেতে পারে। সুতারং Pre Modify the Verb বা Adjective বা Adverb থাকলে শুন্য স্থানে Adverb জাতীয় কোন শব্দ বসাতে হবে। 

  •  ১৭. শুন্য স্থানে Post Modify the Verb বা Adjective বা Adverb বসাতে বললেঃ Post Modify the Verb বলতে সাধারন্ত অর্থ বুঝে বাক্যে থাকা Verb কে Modify করে এমন কোন শব্দ বসানো বোঝায়। সুতারং Post Modify the Verb উল্যেখ করা থাকলে বাক্যের অর্থের সাথে মিল হয় এমন যে কোন শব্দ বসালেই হবে। যেহেতু Adverb Noun এর আগে ছাড়া আর সকল ক্ষেত্রে ব্যবহার করা যায় তাই এ ক্ষেত্রে Adverb জাতীয় কোন শব্দ বসানো যেতে পারে। 

  •  ১৮. শুন্য স্থানে সামষ্টিক কিছু নির্দেশ না করলেঃ শুন্য স্থানে pre modify the noun with infinitive, pre modify the noun with determiner, pre modify the adjective with infinitive, pre modify the adjective with determiner, pre modify the verb with infinitive, pre modify the verb with determiner বা এমন কোন সামষ্টিক নির্দেশ না দেওয়া থাকলে নির্দিষ্ট যে কোন একটি ব্যবহার করতে হবে অথবা ইচ্ছা মাফিক শব্দ বসাতে হবে।

তাহলে আজ এ পর্যন্তই।
সকলের শুভকামনায়-
কে-মাহমুদ

2 comments

মন্তব্যের জন্য ধন্যবাদ।

1timeschool এর পক্ষে,
রোদেলা

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon