রবিবার

Infinitive কি - এর ব্যবহার

Infinitive এর ব্যবহার ও নিয়ম


এখানে যা থাকছে---

  • Infinitive কাকে বলে
  • Infinitive এর ব্যবহার
  • Infinitive verb কাকে বলে
  • Perfect infinitive এর ব্যবহার
  • Bare ও Split Infinitive কি

Infinitive কাকে বলে, Infinitive এর ব্যবহার,  Infinitive verb কাকে বলে, Perfect infinitive এর ব্যবহার, Bare infinitive কি, Split Infinitive কাকে বলে
Infinitive বিস্তারিত


Infinitive কি বা কাকে বলেঃ

Infinitive সম্পর্কে বিস্তারিত জানতে প্রথমে এর সংগা বা infinitive কি বা কাকে বলে সে সম্পর্কে স্পষ্ট ও সঠিক ধারনা থাকা প্রয়োজন। আমরা জানি to একটি preposition এবং preposition এর পর যদি কখনো verb বসে তবে সেই verb আর verb বা ক্রিয়ার মত কাজ না করে subject বা object এর মত কাজ করে। অপর দিকে বাক্যে বা sentence এ ব্যবহৃত সকল subject এবং object মূলত noun বা pronoun হয়ে থাকে। সুতারং to এর পর verb বসালে যখন কোন verb বা ক্রিয়া আর verb বা ক্রিয়ার মত কাজ না করে noun, pronoun বা  subject, object এর মত কাজ করে তখন তাকে infinitive বলে। অর্থাৎ এক কথায় বলতে গেলে, to + verb বা to এর পর verb বসালে infinitive হয়ে যায়। একই বাক্যে একটি কাজের সাথে সম্পর্কিত অপর কোন কাজ বা ক্রিয়া এবং এই ক্রিয়া পদের শেষে যখন য়া, ও, তে থাকে তখন infinitive করতে হয়।



Infinitive বা To এর পর Verb বসানোর প্রধান শর্ত সমূহঃ

To এর পর verb বসানোর শর্ত বা infinitive করার জন্যে কিছু শর্ত রয়েছে। Infinitive করার প্রধান শর্ত হলো to এর পর সর্বদা verb এর ১ম রূপ বা verb এর base form অর্থাৎ verb এর present form বসাতে হয়। To এর পর কখনোই verb এর ২য় বা ৩য় রূপ তথা verb এর past form ও past perticiple form বসানো যাবে না। সুতারং infinitive এর প্রথম শর্ত বা to এর পর verb বসানোর প্রধান শর্ত হল to+v1(to+verb এর ১ম রূপ)। Infinitive এর ২য় গুরুত্বপূর্ণ শর্ত হলো to এর পর সর্বদা মূল verb ছাড়া বসে না। অর্থাৎ infinitive করতে to এর পর কখনোই সাহায্যকারী verb বসানো যাবে না।



Infinitive verb কাকে বলেঃ

আমরা আগেই জেনেছি যে infinitive বলতে to+v1 কে বোঝানো হয়ে থাকে। সুতারং infinitive করতে গেলে to এর পর যে verb বসানো হয় তাকে infinitive verb বলে। infinitive verb সবসময় present form এ বসে। Infinitive verb কখনো বাক্যে verb এর মত কাজ করে না বরং বাক্যে subject বা object তথা noun বা pronoun এর মত কাজ করে বা অর্থ প্রকাশ করে। তাই infinitive verb কে কখনোই main verb অথবা auxiliary verb তথা সমাপিকা ক্রিয়া বা finite verb বলা চলে না। এটি মূলত non-finite verb বা অসমাপিকা ক্রিয়া। অপর দিকে infinitive verb যদিও noun বা pronoun বা subject বা object এর মত কাজ করে তবে বাক্যে থাকা অন্য কোন noun বা pronoun বা subject বা object এর পরিবর্তন করা হলেও infinitive verb পরিবর্তিত হয় না বরং infinitive verb বাক্যে সর্বদা অপরিবর্তিত থাকে। Number, person, subject, object বা tense এর পরিবর্তন হলেও infinitive verb এর কোন রূপ পরিবর্তন হয় না যা infinitive verb এর বিশেষ একটি ধর্ম। অর্থাৎ যে tense এ-ই বাক্য পরিবর্তন করা হোক না কেন infinitive verb সর্বদা v1 বা verb এর ১ম রূপেয় থাকবে।



Tense ও গঠণ অনুসারে Infinitive এর প্রকারভেদ, রূপ ও ব্যবহারঃ

Infinitive মূলত verb এর ভাব বা mode বা ধরণ ভিন্ন ভাবে প্রকাশ করে। সাধারণত খেতে, যেতে, ধরতে, মরতে, দেখতে, করতে ইত্যাদি অর্থ বুঝাতে infinitive ব্যবহৃত হয়। Tense ও গঠণ অনুসারে infinitive এর form বা রূপ বা ধরণ গুলো নিম্নরূপ-

  • ১. Infinitive এর present indefinite form বা রূপ
  • ২. Infinitive এর present continuous infinitive form বা রূপ
  • ৩. Infinitive এর perfect infinitive form বা রূপ
  • ৪. Infinitive এর perfect continious infinitive form বা রূপ
  • ৫. Infinitive এর Split infinitive রূপ
  • ৬. Infinitive এর Bare infinitive রূপ
  • ৭. Infinitive এর Passive infinitive রূপ



Present indefinite form বা রূপঃ

To এর পর শুধু v1 বসালে v1 বা verb এর ১ম রূপ present indefinite এর রূপের সাথে মিলে যায় বলে একে infinitive এর present indefinite form বলে। যেমন- to go, to do, to move ইত্যাদি। উদাহরণ- I want to do it (আমি ইহা করতে চাই)।



Present continuous infinitive form বা রূপঃ

To এর পর যখন সাহায্যকারী verb তথা am/is/are এর মূল রূপ অর্থাৎ be বসিয়ে, be এর পরে অন্য কোনো মূল verb এর সাথে ing যোগ করা হয় তখন তা present continuous এর রূপে প্রকাশিত হয়। Infinitive এর এমন রূপ বা গঠণ কে present continuous infinitive form বলে। যেমন- to be working, to be going, to be doing ইত্যাদি। উদাহরণ- He likes to be doing it (সে পছন্দ করায় ইহা করছে)।



Perfect infinitive form বা রূপঃ

To এর পর have + v3 বা verb এর ৩য় রূপ বসালে, have + v3 অংশটি perfect tense এর রূপ প্রকাশ করে। তাই to + have + v3 রূপ কে infinitive এর perfect infinitive form বা রূপ বলে। যেমন- to gave worked, to have gone, to have done ইত্যাদি। উদাহরণ- He is sorry to have distrubed you (সে তোমাকে বিরক্ত করায় দুঃখিত হয়েছে)।



Perfect continious infinitive form বা রূপঃ

To এর পর যখন have been বসিয়ে তার পর মূল verb এর সাথে ing যোগ করা হয় তখন have+been+v1+ing সম্পূর্ণ রূপে perfect continious এর গঠণে প্রকাশ পায়। Infinitive এর এমন রূপ  অর্থাৎ to+have+been+v1+ing কে perfect continious infinitive form বা রূপ বলে। যেমন- to have been doing, to have been eating, to have been going, to have been moving ইত্যাদি। উদাহরণ- Nazrul is said to have been leaving in this country for five years (নজরুল এই দেশে দুই বছর যাবৎ বসবাস করছেন বলে বলা হয়ে থাকে)।



Split infinitive:

Split শব্দের অর্থ বিভক্ত করা। অন্যদিকে Infinitive বলতে আমরা সাধারণত to এর পর verb এর ১ম রূপ বসানো কে বুঝি। কিন্তু যদি কখনো to এর পর verb না বসিয়ে to এবং verb এর মাঝে অন্য কোন শব্দ বা কোনো adverb বসিয়ে to কে verb থেকে বিচ্ছিন্ন বা বিভক্ত করা হয় তখন তাকে split infinitive বা বিভক্ত infinitive বলে। যেমন- to quickly do, এখানে to এবং do এর মাঝে quickly এই adverb টি বসিয়ে to থেকে infinitive verb বা ক্রিয়া do কে বিভক্ত করা হয়েছে,  তাই এটি একটি split infinitive. উদাহরণ- He told him to quickly do it (সে তাকে ইহা দ্রুত করতে বলেছিল)।



Bare infinitive:

Bare শব্দের অর্থ খালি বা শূন্য বা বাদ বা উহ্য। অর্থাৎ কোনো infinitive গঠণ করার সময় যদি verb এর আগে to কে উহ্য বা বাদ রাখা হয় তখন তাকে bare infinitive বলে। যেমন- kindly help me (to) move the bundle. এখানে to কে বাদ রাখা হয়েছে, অর্থাৎ kindly help me move the bundle (দয়া করে বান্ডিলটি সরাতে আমাকে সাহায্য করুন)।



Passive infinitive:

যদি কোন বাক্যে to এর পরে voice এর passive form এর নিয়ম অনুসরন করে বাক্যকে passive voice এ প্রকাশ করা হয় তখন সেই infinitive কে passive infinitive বলে। Passive infinitive সাধারণত present tense এর সকল ভাগ ও সকল perfect tense এ করা হয়ে থাকে, যেমন- I want to be loved by you (তোমার নিকট থেকে আমি ভালোবাসা চাই)।

Infinitive কাকে বলে, Infinitive এর ব্যবহার,  Infinitive verb কাকে বলে, Perfect infinitive এর ব্যবহার, Bare infinitive কি, Split Infinitive কাকে বলে
Infinitive এর গঠণ ও ব্যবহার


Infinitive এর ব্যবহারঃ

Infinitive এর মাধ্যমে বাক্যে অর্থ প্রকাশ করার জন্যে এর ব্যবহার ও গঠণ প্রণালী সম্পর্কে ধারনা থাকা আবশ্যক। কেমন অর্থ প্রকাশ করলে infinitive করা উচিত সেটা জানার পাশাপাশি এর ব্যবহারের দিক গুলো সম্পর্কে ধারনার্জনের মাধ্যমেই একটি পূর্ণাঙ্গ বাক্য বা sentence গঠণ করা সম্ভব। যে সকল অর্থ প্রকাশ করলে বা যে সকল ক্ষেত্রে infinitive ব্যবহার করে বাক্য গঠণ করা যায় তা নিম্নে তুলে ধরা হলো-

  • ১. বাক্যে থাকা মূল verb যদি দক্ষ হওয়ার উপর নির্ভরশীল হয় তখন infinitive এর আগে how বসাতে হয়, যেমন- I do not know how to play (আমি জানিনা কিভাবে খেলতে হয়)।
  • ২. বাক্যে একি সাথে সম্পর্কিত দুটি infinitive হলে প্রথম infinitive এর আগে to বসালেও ২য় infinitive এর আগে to বসাতে হয় না এক্ষেত্রে to এর পরিবর্তে বেশিরভাগ ক্ষেত্রে and বসে, যেমন- I want to make and serve this food (আমি এই খাবার তৈরি এবং পরিবেশন করতে চাই)।
  • ৩. বাক্যে থাকা মূল verb যদি জ্ঞানেন্দ্রিয় বা মস্তিষ্ক এর সাথে সম্পর্কিত হয় তবে infinitive verb এর আগে to ব্যবহার করা হয় না, যেমন- I saw him to eat হবে না কারন বাক্যে মূল verb হচ্ছে saw বা দেখা যা মস্তিষ্ক বা জ্ঞানেন্দ্রিয় ছাড়া সম্ভব নয় তাই infinitiv verb বা ক্রিয়া play এর আগে to না হয়ে সঠিক বাক্য হবে, I saw him eat (আমি তাকে খেতে দেখেছিলাম)।
  • ৪. কোন কাজ বর্তমান বা ভবিষ্যতে ঘটতে পারে এমন সম্ভাবনা বা কোন কাজ করার উদ্দেশ্য বোঝাতে বা কাল্পনিক ও অসম্পূর্ণ কাজ বুঝাতে infinitive হয়, যেমন- I stopped to drink tea as I was thirsty (যেহেতু আমি তৃষ্ণার্ত ছিলাম তাই চা পান করার জন্য থামলাম)।
  • ৫. Infinitive বাক্যে subject হিসেবে তখন ব্যবহৃত হয় যখন infinitive verb এর সাথে য়া,আ,ও থাকে, যেমন- To make a good result in the exam is not impossible for you (পরীক্ষায় ভালো ফল করা তোমার জন্য অসম্ভব নয়)।
  • ৬. দুটি কাজের একটি অপরটির পরিপূরক বা compliment হলে infinitive করা যায়, যেমন- My hobby is to read (আমার সখ পড়াশোনা করা)।
  • ৭. কিছু verb ও phrase যেমন be about, be able, wish, refuse, decide, demand, aim, arrange, ask, consent, resolve, want, determine, love, threaten, seem, fail, care, choose, forgate, hesitate, remember, swear, condescend, like, hate, rember, start, forget, stop, agree, continue, proceed, appear, regret, vow, attempt, try, claim, happen, tend, hope, make an effort, make every effort, long, offer, plan, agree, learn, bother, neglect, fear, omit, afford, decide, propose, promise, wait, want, seem, continue, prefere, hope, need, quit, expect, undertake, volunteer, learn, dare, desire, decline, prove, start, guarantee, make of one's mind,  manage, pretend, neglect, prepare, promise, trouble, begin, try ইত্যাদি এর সাথে সম্পর্ক যুক্ত অন্য কোন কাজ থাকলে এসকল verb বা phrase এর পর infinitive করা যায়, যেমন- I love to read newspaper (আমি সংবাদপত্র পড়তে পছন্দ করি)।
  • ৮. বাক্যে মূল verb এর পর যদি object হিসেবে কোনো ব্যক্তি থাকে তবে মূল verb এর সাথে সম্পর্কিত অন্য কোন verb বসাতে হলে ব্যক্তিবাচক object এর পর infinitive হয় এবং এই infinitive verb বাক্যে adjective এর মত অর্থ প্রকাশ করে, যেমন- He invited me to join the party (সে আমাকে পার্টিতে যোগ দিতে বলেছিল)।
  • ৯. মূল verb এর সাথে সম্পর্কিত অন্য কোন verb থাকলে এবং বাক্যের মূল verb এর কাজ অসম্পূর্ণ বোঝালে infinitive করা যায়, যেমন- I agreed to go to the party with you (আমি তোমার সাথে পার্টিতে যেতে সম্মত হয়েছিলাম)।
  • ১০. Adjective এর পর সাধারণত noun বসে তাই asjective এর পর verb বসাতে হলে তাকে infinitive আকারে বসাতে হয় কারন infinitive মূলত noun বা pronoun এর মত কাজ করে, যেমন- It is hard to believe that he is no more (এটা বিশ্বাস করা কঠিন যে সে আর নেই)।
  • ১১. Enough এর পর কোন verb বসাতে হলে অথবা Enough+noun এর পর কোন verb বসাতে হলে তা infinitive আকারে বসাতে হয়, যেমন- I have no enough money to buy a car (গাড়ি কিনতে আমার যথেষ্ট পরিমাণ অর্থ নেই)।
  • ১২. বাক্যে Too এর adjective থাকলে এবং Too+asjective এর পর verb বসাতে হলে তা infinitive আকারে বসাতে হয়, যেমন- He is too weak to walk (সে এত দূর্বল যে হাটতে অক্ষম)।
  • ১৩. But এর পর মূল verb বসাতে হলে সেটা infinitive আকারে বসাতে হয়, যেমন- I have no way but to do it (অন্য কিছু করার মত পথ নেই তবে ইহা করতে পারি)। But এর পরের অংশ আগের অংশের বিপরীত অর্থ প্রকাশ করে।
  • ১৩. Except এর পর মূল verb বসাতে হলে সেটা infinitive আকারে বসাতে হয়, যেমন- I have no way except to do it (এটা করা ছাড়া আমার অন্য কোন পথ নেই)। Except অর্থ ছাড়া এবং এর পরের অংশ আগের অংশের সমর্থক অর্থ প্রকাশ করে।
  • ১৪. বাক্যে ২ টি মূল verb এর একটির সাথে অপরটির সম্পর্ক থাকলে ২য় verb কে object হিসেবে ব্যবহার করতে ২য় verb কে infinitive করতে হয়, যেমন- I want to love (আমি ভালোবাসতে চাই)।
  • ১৫. বাক্যের মাঝে WH শব্দ যেমন how (কেমন করে বা কত), what (কি করে বা কি), when (কখন) ইত্যাদি থাকে এবং WH শব্দের পর যদি মূল verb বসাতে হয় তবে সেটা infinitive আকারে বসাতে হয়, যেমন- I do not know how to love (কিভাবে ভালোবাসতে হয় তা আমি জানি না)।
  • ১৬. বাক্যে know (জানা) এর সাথে সম্পর্কিত অন্য কোন verb থাকলে এই verb কে infinitive করতে হবে এবং এর আগে how বসাতে হবে, যেমন- I do not know how to walk (কিভাবে হাটতে হয় সেটা আমি জানি না)।
  • ১৭. বাক্যের মাঝে request, wish, promise, desire, refusal, attempt, decision, ability, demand, anxiety, failure, ambition, offer, determination, effort, plan ইত্যাদি noun থাকলে এই noun গুলোর পরে ব্যবহৃত verb কে infinitive করতে হয়, যেমন- He has a request to do it (ইহা করার জন্যে তার একটি অনুরোধ ছিল)।




সকলের শুভকামনায়----

কে-মাহমুদ

৩০-০৫-২১

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon