শনিবার

Phrase & Idioms এর ব্যবহার ও তালিকা

Phrase and Idioms কি, সহজ ব্যবহার - গুরুত্বপূর্ণ Phrases এর তালিকা


এখানে যা থাকছে---

  • Phrase and Idioms কি বা কাকে বলে
  • Phrase and Idioms এর সহজ ব্যবহার
  • Phrase and Idioms এর তালিকা
  • বাংলা অর্থ সহ Phrase
  • গুরুত্বপূর্ণ কিছু Phrase and Idioms


Phrase and Idioms কি বা কাকে বলে, Phrase and Idioms এর সহজ ব্যবহার, Phrase and Idioms এর তালিকা, বাংলা অর্থ সহ Phrase, গুরুত্বপূর্ণ কিছু Phrase
Phrase and Idioms বিস্তারিত



Phrase and Idiom কি বা কাকে বলেঃ

Phrase এবং Idiom প্রায় একি জিনিস। সঙ্গা এর দিক দিয়ে তেমন কোন পার্থক্য নেই বললেই চলে। ইংরেজি Phrase অর্থ শব্দ গুচ্ছ বা শব্দ সমষ্টি বা কয়েকটি শব্দের মিলিত রূপ অন্যদিকে Idiom শব্দের অর্থ প্রবাদ প্রবচন বা বাগধারা। সুতারং যে সকল word বা শব্দ সমষ্টি বা শব্দ গুচ্ছ দ্বারা ভাবার্থক বা প্রবাদ প্রবচন মূলক অর্থ প্রকাশ করে তাকে Phrase বা Idiom বা বাগধারা বলে। Phrase এর বহুবচন বা plural number হলো Phrases এবং Idiom এর বহুবচন বা plural number হলো Idioms. কয়েকটি শব্দ নিয়ে গঠিত একটি phrase যেমন, look after অর্থ দেখাশোনা করা। এখানে look এবং after শব্দ দুটি মিলে দেখাশোনা করা অর্থ প্রকাশ পেয়েছে তাই look after একটি Phrase.



Phrase চেনার সহজ উপায়ঃ

Phrase চিনতে হলে ইংরেজী শব্দ সম্পর্কে যথেষ্ট জ্ঞান থাকা প্রয়োজন। Phrase সাধারন্ত কয়েকটি শব্দ মিলে গঠিত হয়। যদি কখনো ইংরেজী বাক্য বা Sentence এ পাশাপাশি কয়েকটি শব্দ বসে একটি অর্থ বোধক অর্থ প্রকাশ করে তখন সে সকল শব্দ সমূহ বা শব্দ গুচ্ছ-ই হবে Phrase.



Phrase and Idiom এর বৈশিষ্ট্যঃ

ব্যবহার, প্রয়োগ ও অর্থের দিক দিয়ে Phrase এবং Idiom এর নিম্নোক্ত বৈশিষ্ট্য গুলো পাওয়া যায়-

  • ১. Phrase হলো কয়েকটি শব্দ বা word এর মিলিত রূপ যা দ্বারা একটি অর্থ প্রকাশ করে।
  • ২. Phrase বা শব্দ গুচ্ছের মাঝে কোনো Subject বা কর্তা থাকে না।
  • ৩. Phrase বা শব্দ গুচ্ছের মাঝে কোন Finite verb বা সমাপিকা (মূল verb ও সাহায্যকারী verb) ক্রিয়া থাকে না।
  • ৪. Phrase বাক্যে অনেক গুলো শব্দ মিলে উৎপন্ন হয়ে বাক্যের একটি পদ বা parts os speech বা একটি অর্থ প্রকাশ করে।
  • ৫. Idiom হলো সেই সকল Phrase যাদের অর্থ বাক্যে ব্যবহৃত শব্দ অনুযায়ী না হয়ে প্রবাদ প্রবচন মূলক অর্থ প্রকাশ করে বা ভিন্ন অর্থ প্রকাশ করে।



Phrase এর প্রকারভেদঃ

Phrase বাক্যে ব্যবহৃত হয়ে কখনো Noun বা বিশেষ্য, কখনো Adhective বা বিশেষণ রূপে অর্থাৎ বাক্যে বসে বিভিন্ন পদ বা parts of speech এর মতো কাজ করে। Parts of speech ৮ প্রকার কিন্তু Noun এবং Pronoun একি অর্থ বহন করে বলে এই দুটি কে  ১ ভাগ ধরায় phrase কে ৭ টি ভাগে ভাগ করা হয়ে থাকে। অর্থাৎ বাক্য বা Sentence এ বসে Phrase এর কাজের ধরণ অনুযায়ী phrase কে সাধারন্ত ৭ টি ভাগে ভাগ করা হয়-

  • ১. Noun phrase
  • ২. Adjective phrase 
  • ৩. Verbal phrase
  • ৪. Adverbial phrase
  • ৫. Prepositional phrase
  • ৬. Conjunctional phrase
  • ৭. Interjectional phrase



Noun phrase কাকে বলে প্রকার ও ব্যবহারঃ

কোনো phrase বাক্যে বসে যখন noun বা বিশেষ্য এর মতো কাজ করে তখন তাকে Noun phrase বলে। Noun যেহেতু বাক্যে Subject ও Object হিসেবে বেশির ভাগ ক্ষেত্রে ব্যবহৃত হয় সেহেতু Noun phrase ও বাক্যে Subject ও Object রূপে বসে। Noun phrase এর ব্যবহার গুলো হলো-

  • ১. বাক্যে Verb এর Subject হিসেবে ও Subject এর অংশ হিসেবে বসে, যেমন- To walk in the morning is good for health. এখানে is এজটি verb যার subject হিসেবে to walk in the morning এই phrase টি ব্যবহৃত হয়েছে।
  • ২. বাক্যে Verb এর object হিসেবে ও Object এর অংশ হিসেবে বসে, যেমন- We want to learn English. এখানে want এজটি verb যার object হিসেবে to learn এই Phrase টি  English এই Object এর সাথে বসে Object হিসেবে কাজ করছে।
  • ৩. বাক্যে Subject এর Complement বা Subject এর পূর্ণতা আনতে বা বর্ণনা দিতে বসে, যেমন- Life is not a bed of rose. এখানে Subject হিসেবে Life এর বিবরণ দিতে বা পূর্ণতা আনতে a bed of rose এই phrase টি ব্যবহার করা হয়েছে যার অর্থ ফুলশয্যা।
  • ৪. Preposition এর সাথে বসে Preposition এর Object হিসেবে কাজ করে, যেমন- I am good at playing cricket. এখানে at একটি Preposition এবং এর সাথে playing বসে at playing এই phrase টি উৎপন্ন হয়েছে এবং তা বাক্যের Object হিসেবে Cricket এর সাথে বসে Object এর কাজ করছে।
  • ৫. Noun এর Apposition বা বাড়তি বিবরণ দিতে বসে, যেমন- Rodela, my best love, is going there. এখানে Rodela একটি Noun এবং এর বাড়তি বর্ণনা দিচ্ছে my best love যা একটি phrase হিসেবে কাজ করছে।



Adjective phrase কাকে বলে ও ব্যবহারঃ

বাক্যে কোনো Phrase বসে যদি তা Adhective বা বিশেষণ এর মত কাজ করে তখন সেই Phrase কে Adjective phrase বলে। The girl in blue Shari is my wife. বাক্যটিতে The girl এর গুণাগুণ প্রকাশ পাচ্ছে in blue Shari দিয়ে,  তাই বাক্যটিতে in blue Shari একটি Adjective এবং in blue Shari বাক্যের একটি Adjective phrase.



Verbal phrase কাকে বলে ও ব্যবহারঃ

কোন phrase বাক্যে ব্যবহৃত হয়ে যখন Verb বা ক্রিয়ার মত কাজ করে তখন সেই Phrase কে Verbal phrase বলে, যেমন- He looks after me. এখানে looks একটি Verb যার সাথে after যোগ হয়ে looks after একটি Phrase হয়েছে যার অর্থ দেখাশোনা করা। তাই বাক্যটিতে looks after একটি Verbal phrase.



Adverbial phrase কাকে বলে প্রকার ও ব্যবহারঃ

বাক্যে কোন Phrase যদি Adverb এর মতো কাজ করে তখন তাকে Adverbial phrase বলে। Adverbial phrase কয়েকটি প্রকারের হতে পারে। নিম্নে Adverbial phrase এর প্রকারভেদ ও ব্যবহার তুলে ধরা হলো-

  • ১. বাক্যে যদি কোন Adverbial phrase বসে কোনো কাজের সময় নির্দেশ করে তখন তাকে Adverbial phrase of time বলে, যেমন- He left the country for ever. এখানে for ever একটি Adverbial phrase এবং for ever অর্থ চিরতরে তাই সময় বোঝাচ্ছে সুতারং for ever কে Adverbial phrase of time বলা যেতে পারে।
  • ২. বাক্যে Adverbial phrase বসে যদি কোন জায়গা বা স্থান কে নির্দেশ করে তখন তাকে Adverbial phrase of place বলে, যেমন- He went to the National park on a picnic. এখানে National park একটি Adverbial phrase এবং জায়গা বা স্থান কে বোঝাচ্ছে সুতারং National park কে Adverbial phrase of place বলা যেতে পারে।
  • ৩. বাক্যে যদি কোন Adverbial phrase বসে Verb কিভাবে কাজ করে সেটা সেটা বোঝায় তখন তাকে Adverbial phrase of manner বলে, যেমন- The bus is running at a high speed. এখানে at a high speed একটি Adverbial phrase যার অর্থ  দ্রুত গতিতে যা Verb বা ক্রিয়া কিভাবে কাজ করছে তা বোঝাচ্ছে সুতারং at a high speed কে Adverbial phrase of manner বলা যেতে পারে।
  • ৪. বাক্যে যদি কোন Adverbial phrase বসে Verb বা ক্রিয়ার উদ্দেশ্য বা কারণ নির্দেশ করে তখন তাকে Adverbial phrase of cause and purpose বলে, যেমন- We read to make a good result. এখানে make a good result একটি Adverbial phrase যার অর্থ  ভালো ফলাফল করা যা Verb বা ক্রিয়ার কাজ করার উদ্দেশ্য কি সেটা বোঝাচ্ছে সুতারং make a good result কে Adverbial phrase of cause and purpose বলা যেতে পারে।
  • ৫. বাক্যে যদি কোন Adverbial phrase বসে কোনো  দিক কে নির্দেশ করে তখন তাকে Adverbial phrase of direction বলে, যেমন- Rodela is walking towards the school. এখানে toward the gate একটি Adverbial phrase এবং এটি দারা পথ বা দিক নির্দেশ করছে সুতারং toward the gate কে Adverbial phrase of direction বলা যেতে পারে।
  • ৬. বাক্যে যদি কোন Adverbial phrase বসে কোনো কাজের ব্যপ্তিময় সময় নির্দেশ করে তখন তাকে Adverbial phrase of duration বলে, যেমন- It has been raining since morning. এখানে since morning একটি Adverbial phrase এবং since morning দ্বারা সময়ের ব্যাপ্তি বোঝাচ্ছে সুতারং since morning কে Adverbial phrase of duration বলা যেতে পারে।



Prepositional phrase কাকে বলে ও ব্যবহারঃ

বাক্যে ব্যবহৃত কোন Phrase যদি Prepositin এর মত কাজ করে তখন তাকে Prepositional phrase বলে, যেমন- There is a garden in front of my room. এখানে in front of শব্দ গুচ্ছ একটি preposition এর মতো কাজ করছে অর্থাৎ my room এর সাথে বাগান বা garden এর সম্পর্ক স্থাপন করছে তাই এটি একটি Prepositional phrase. 



Conjunctional phrase কাকে বলে ও ব্যবহারঃ

বাক্যে ব্যবহৃত কোন Phrase যদি Conjunction বা and/or/but এর মত কাজ করে তখন তাকে Conjunctional phrase বলে, যেমন- He talks as if he were mad. এখানে as if একটি Phrase যা Conjunction অর্থাৎ and/or/but এর মতো দুটি বাক্যাংশ কে যুক্ত করেছে বা সম্পর্ক স্থাপন করছে তাই এটি একটি Conjunctional phrase. 



Interjectional phrase কাকে বলে ও ব্যবহারঃ

বাক্যে ব্যবহৃত কোন Phrase যদি Interjection বা বিস্ময় সূচক অব্যয় এর মত কাজ করে তখন তাকে Interjection phrase বলে, যেমন- What a pity! You have failed. এখানে what a pity শব্দ গুচ্ছ একটি Interjection এর মতো কাজ করছে অর্থাৎ বিস্ময় প্রকাশ করছে তাই এটি একটি Interjectional phrase. 



গুরুত্বপূর্ণ কিছু Phrases and Idioms:

অনুশীলন বা Exercise এর জন্য বিভিন্ন পরীক্ষায় আসে এমন গুরুত্বপূর্ণ কিছু Phrases and Idioms এর তালিকা নিচে বাংলা অর্থ সহ তুলে ধরা হলো-

Phrase and Idioms কি বা কাকে বলে, Phrase and Idioms এর সহজ ব্যবহার, Phrase and Idioms এর তালিকা, বাংলা অর্থ সহ Phrase, গুরুত্বপূর্ণ কিছু Phrase
গুরুত্বপূর্ণ Phrases & Idioms

প্রাথমিক জ্ঞান-Abc, ফুল শয্যা -A bade of rose,  কন্টক শয্যা -A bed thorns, প্রধানত -Above all, দূর্দিন- A rainy day, অলস ব্যক্তি-A slow coach, কুলাঙ্গার -A black sheep, সর্বেসর্বা -All in all,  হঠাৎ -All on a sudden, মোটের উপর-After all, সব সময়-All along, নখদর্পণ -At fingers end, যেন-As if, At all, দক্ষ-At home, অবশেষে-At length, স্বাধীনভাবে-At large, অবশেষে -At last, কমপক্ষে -At least, বিপদাপন্ন -At stake, এলোমেলো -At six and seven, বিদ্যান ব্যক্তি -A man of letters, এক নজরে-At a glance, উচ্চস্বরে -At the top of, এলোমেলো -At random, শেষমুহুর্ত -At the eleveth hours, সকলকেই-All and sundry, একই-All the same, অনুসারে -According to, বিবাদের বিষয়-Apple of discord, সম্পর্কে-As to, এবং-As well as, যত দ্রুত সম্ভব-As soon as, অচলাবস্থা -At a dead lock, অবশেষে -At long last, একটানা -At a stretch, বিশদ বিবরণ -Begger description, সকল প্রকারে-By all means, তল্পিতল্পা সহকারে-Bag and baggage, প্রকাশ করা-Bring to light, শত্রুতা-Bad blood, অভিজাত্য-Blue blood, গুরুত্বপূর্ণ প্রশ্ন-Burning question,  তাড়াতাড়ি-By and by, কথাপ্রসঙ্গে -By the by, দ্বারা-By dint of, দ্বারা-By means of, প্রথম রাতের ঘুম-Beauty sleep, নির্দিষ্ট মানের নিচে-Below the mark, মুটামুটি ধারনা -Birds eye view,  লিখিতভাবে -Black and white, বিনা মেঘে বজ্রপাত -Bolt from the blue, বিবাদের বিষয়-Bone of connection,  পড়ুয়া-Book worm, জীবিকা -Bread and butrer, মনভাঙ্গা-Breaks one's heart, প্রকাশ পাওয়া-Bring to light, শক্তি দেওয়া-Bring to book, স্মরন করা-Bring to mind, মুখস্থ করা-By heart, পর্যায়ক্রমে -By turns, যে কোন উপায়ে -By hook or by crook, এতক্ষণে-By this time, নিঃসন্দেহ -Beyond question, জীবনধারণ -Body and soul together, অর্ধাঙ্গিনী-Better half, গালি দেওয়া-Call names, আরোগ্য লাভকরা -Come round, প্রকাশ পাওয়া-Come to light, মুষলধারে-Cats and dogs, যত্ন নেওয়া-Care for, চালিয়ে যাওয়া-Carry on, পালন করা-Carry out, সন্নিকটে-Close to, আসা-Come up to, মায়াকান্না -Corcodile tears, অকাল মৃত্যু-Cut short, কেটে ফেলা-Cut off, গুরুতর প্রয়োজন-Crying need, অকেজো -Dead letter, দিনের পর দিন-Day after day, ফলপ্রসূ না হওয়া-End in smoke, প্রায়ি -Every now and then, একদিন পর একদিন -Every other day, মুখোমুখি -Face to face, সর্বত্র -Far and wide, ন্যায়বিচার -Fair play, সর্বত্র -Far and near, কদাচিৎ -Few and far between, রক্তে মাংসের শরীর -Flesh and blood, মাঝে মাঝে-From time to time,  চিরতরে -For good, চিরতরে-For ever, কিছু সময়ের জন্যে-For a while, অপরের দোষ ধরা-Find fault with, দিন আনা দিন খাওয়া-From hand to mouth, আপাদমস্তক -From top to bottom, মুখস্থ করা-Get by heart, ফিরে পাওয়া-Get back, বের হওয়া-Get out, মুক্ত হওয়া-Get rid of, ত্যাগ করা-Give up, গোল্লায় যাওয়া-Go to the dogs, মনোযোগ সহকারে শোনা-Give ear, পড়া-Go through, হৃদয়বান-Great of heart, আনন্দের দিন-Gala day, মনে প্রানে-Heart and soul, উপযুক্ত সময়-High time, হত বুদ্ধি-In a fix, এক যোগে-In a body, অনুসারে-In accordance with, লিখিত ভাবে-In black and white, যদি-In case of, ঘটানোর সময়-In course of, যে কোন ভাবে-In any case, কোন ক্রমেই নয়-In no case, সরল বিশ্বাস-In good faith, পরিনামে-In the long run, অবশেষে-In the end, পরিবর্তে-In lieu of, দ্রুত-In a hurry, পুরো দমে-In full swing, উপসংহার -In fine, উপযুক্ত সময়-In good time, কেন্দ্রস্থলে-In the heart of, মিলেমিশে -In harmony with, সংগতিপূর্ণ -In keeping with, ছদ্মবেশে-In the guise of, যাতে-In order that, বিষয়ে-In respect, সত্ত্বেও-In spite of, অজ্ঞ-In the dark, প্রস্ফুটিত -In bloom, অসমর্থ-Incapable of, প্রকৃতপক্ষে-In fact, জন সম্মুখে -In public, পীড়াপীড়ি করা-Insist on, ঠিক সময়ে-In the nick of time, কায়ক্লেশ জীবনধারণ করা-Keep body and soul together, রাতজাগা -Keep up late, গোপন রাখা-Keep in the dark, আত্মিয় স্বজন-Kith and kin, নজর রাখা-Keep an eye, দেখাশোনা করা-Look after, ইচ্ছে করা-Long for, অনেকদিন পূর্বে-Long since, হতাশ হওয়া-Lose heart, সঞ্চয় করা-Lay by, প্রথম বক্তৃতা-Maiden speech, ক্ষতিপূরণ করা-Make good, নিশ্চিত করা-Make sure, মজা করা-Make fun of, বুঝতে পারা-Make out, জগাখিচুড়ি করা-Make a mess, ধনীব্যক্তি -Man of the world, এক কথার লোক-Man of word, অংকুরেই বিনষ্ট করা-Nip in the bud, সর্বত্র -Nook and corner, এখন নয়তো কখনোই না-Now or never, যেই মাত্র-No sooner than, যাই আসে না-No matter, মাঝে মাঝে-Off and on, কারনে -On account of, সহজ শর্তে-On easy terms, অন্যদিকে -On the other hand, শেষবারের মত-Once for all, অকেজো -Out of date, তৎক্ষণাৎ -On the instant, পক্ষে-On behalf of, সুসম্পর্ক -On good terms, অজুহাত -On the plea of, ক্রমাগত -On and on, বহুবার-Once and again, যে গোপন সর্বত্র বিজিত-Open secret, খোলা মন-Open mind, পুরোপুরি -Out and out, মজুদ শেষ-Out of stock, মেজাজ ঠিক না রাখা-Out of temper, অবিচ্ছেদ্য অংশ-Part and parcel, লুকোচুরি খেলা-Play hide and seek, স্ত্রীকে প্রদত্ত টাকা-Pin mony, ঝগড়া বাধানো -Pick a quarrel, পকেট মারা-Pick ones pocket, প্রতারণা করা-Play tricks, স্কুল পালানো -Play truant, খুলে ফেলা-Put off, নেভানো-Put out, প্রতারণা করা-Play false, অভিজাত সমাজ-Ranks and fashion, দূর্দিন-Rainy day,  হাতেনাতে ধরা-Red handed, স্মরণীয় দিন-Red letter day,  উত্থান পতন-Rise and fall, এলোপাথাড়ি -Right and left,  ভেদ করা-Run through, ঋণগ্রস্থ হওয়া- Run into debt, ঝুকি নেওয়া-Run a riak, নিরাপদে-Safe and sound, বিবেচনা করা-See to, জন্মগ্রহণ করা-See the light, ডেকে পাঠানো -Send for, পুড়ে যাওয়া-Set on fire, আগুন লাগানো -Set fire to, যাত্রা করা-Set off, অনির্দিষ্ট কাল-Sine die, অস্থিচর্মসার -Skin and bone, অনিচ্ছাকৃত ত্রুটি -Slip of the pen, অলস ব্যক্তি-Slow coach, ধীর স্থির ব্যক্তি -Slow and steady, একই রকম থাকা-So and so, ধনী পরিবারে জন্মগ্রহণ-Silver spoon, মিষ্টভাষী -Silver tongue, সমর্থন করা-Stand by, ধাপে ধাপে-Step by step, তুচ্ছ ব্যপারে প্রচুর উত্তেজনা -Strom in a tea cup, বাজে-Stuff and nonsense, সুসময়ের বন্ধু-Summer friends, সংক্ষিপ্ত-Short cut, রগচটা -Short temper, মেজাজ দেখানো -Show temper, অমুক সমুক-Such and such, আসল কথা-Sum and substance,  অধীনে-Subject to, তিরস্কার করা-Take on to task, সাহস করা-Take heart, করুণা করা-Take pity on, একই রকম-Take after, অক্ষরে অক্ষরে-To the letter, মুখের উপর-To ones face, লম্বা কথা-Tall talk, ঘটা-Take place,  সভাপতি হওয়া-Take the chair, খুলে ফেলা-Take off, হানি করে-Tell upon, কাজ করে সুনাম না পাওয়া-Thankless job, প্রাথমিক জ্ঞান-Three R's, পুঙ্খানুপুঙ্খ ভাবে-Through and through, যেকোনো ভাবে-Through thick and thin, গোল্লায় যাওয়া-To go to the dogs, কাবায় কানায়-To the brim, সর্বচ্চো -To the utmost, রুচিমাফিক-To ones taste, এদিক সেদিক-To and fro, প্রাণভরে-To ones hearts content, শেষপর্যন্ত -To the last, হাড়ে হাড়ে-To the back bone, প্রবলভাবে-Tooth and nail, উত্থানপতন -Ups and downs, এদিক সেদিক-Up and down, পর্যন্ত-Up to, আশানুরূপ -Up to the mark, প্রধান্য-Upper hand, বিবেচনাধীন  -Under consideration, নির্মাণাধীন-Under construction, বিচারাধীন -Under trail, আধুনিক -Up to date, শিকার-Victim of, স্বচ্ছল-Well off, সঙ্গতিপূর্ণ -Well to do, উদ্দেশ্য -With a view to, আর কত কি-What not, উপায়ের ব্যবস্থা-Ways and means, অবশ্যই -Without fail, অবিলম্বে-Without delay, হীন ব্যক্তি-Yellow dog.





শুভকামনায়----

কে-মাহমুদ

২২-০৫-২১

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon