বুধবার

আয়কর কি - এটি কোন ধরনের হিসাব

আয়কর বলতে কি বোঝায় - এর হিসাব খাত নির্ণয়


এখানে যা থাকছে---

  • আয়কর কি বা কাকে বলে
  • আয়কর কোন ধরনের হিসাব
  • আয়কর সম্পর্কিত জাবেদা
  • আয়কর হিসাব ভুক্ত করার নিয়ম


আয়কর কি বা কাকে বলে, আয়কর কোন ধরনের হিসাব, আয়কর সম্পর্কিত জাবেদা, আয়কর হিসাব ভুক্ত করার নিয়ম
আয়কর কোন ধরনের হিসাব


আয়কর কি বা কাকে বলেঃ

ইংরেজি Income Tax এর বাংলা আভিধানিক অর্থ, আয়কর। এখানে Income বলতে আয় বা রোজগার কে বোঝানো হয়ে থাকে এবং Tax বলতে কর বা খাজনা বোঝানো হয়ে থাকে। আমরা সকলেই কাজ করি  Income বা আয় বা রোজগার করার জন্য। অপর দিকে কর বা Tax প্রদান করি বিভিন্ন ইজারাদার ও সরকার কে। সুতারং আয় বা Income করে আমরা আয়ের উপর সরকার কে যে কর বা Tax প্রদান করি তাকে আয়কর বা Income tax  বলে। উদাহরণ হিসেবে বলতে গেলে, মনেকরি রহিম তার ব্যবসা হতে মাসে ১০০০০ টাকা আয় করে অর্থাৎ প্রতিমাসে রহিমের আয় বা Income ১০০০০ টাকা। এই আয়ের উপর সরকার কে যদি ১০% কর বা Tax প্রদান করা হয় তবে ১০০০০ টাকার  ১০% হারে মাসিক কর বা Tax হবে (১০০০০x১০)÷১০০ = ১০০০ টাকা। এখন রহিম আয় করতো ১০০০০ টাকা এবং প্রতিমাসে সরকার কে কর দিতে হয় ১০০০ টাকা। সুতারং রহিমের নিট আয় মাসে (১০০০০-১০০০)= ৯০০০ টাকা। রহিম প্রতিমাসে যে ১০০০ টাকা সরকার কে ট্যাক্স বা কর প্রদান করে এই টাকা বা অর্থ কেই বলে রহিমের আয়কর বা Income Tax (ইনকাম ট্যাক্স)। আয়কর ব্যক্তির আয়ের উপর ধরা হয়ে থাকে।



আয়কর কিভাবে সৃষ্টি হয় বা আয়করের উৎপত্তিঃ

সরকার তার বিভিন্ন কর্মকান্ড পরিচালনার জন্য বিভিন্ন খাত থেকে অর্থ উপার্জন বা অর্থ গ্রহণ করে থাকে। সরকারের আয়ের একটি অন্যতম খাত হচ্ছে আয়কর বা  Income Tax। একটি দেশের বিভিন্ন পেশার লোকের আয়ের উপর সরকার যে অর্থ কেটে নেয় তাকে আয়কর বলে। অর্থাৎ আয়করের জন্ম বা সৃষ্টি বা উৎপত্তি সরকারের কর ব্যবস্থা থেকে। আয়কর জনগণ তাদের আয়ের উপর থেকে সরকার কে প্রদান করে অর্থাৎ সরকার আয়কর বিভিন্ন পেশার লোকজনের আয়ের উপর থেকে গ্রহণ করে থাকে। এভাবেই সরকারি কর ব্যবস্থা থেকে আয়কর উৎপত্তি লাভ করেছে।



কর আরোপের দিক দিয়ে আয়ের শ্রেণীবিভাগঃ

কর আরোপের  দিক দিয়ে জনগনের আয় কে ২ ভাগে ভাগ করা যেতে পারে, যথা-

  • ১. করমুক্ত আয় - যে পরিমাণ অর্থ আয় করলে সরকার কে কোনো প্রকার কর বা Tax প্রদান করতে হয় না সেই পরিমাণ আয় কে করমুক্ত আয় বলে। সাধারণত স্বল্প আয়ের লোকেরা করমুক্ত আয়ের সুবিধা ভোগ করে।
  • ২. করযোগ্য আয় - যে পরিমাণ অর্থ আয় করলে সরকার কে কর বা Tax প্রদান করতে হয় সেই পরিমাণ আয় কে করযোগ্য আয় বলে। সাধারণত বেশি অর্থ আয় করে এমন ব্যক্তির আয় করযোগ্য আয়ের অন্তর্ভুক্তপ। 



হিসাববিজ্ঞানের ভাষায় আয়করঃ

হিসাববিজ্ঞানের দিক দিয়ে আয়কর বলতে মালিকের আয়ের উপর প্রদত্ত কর বা Tax কে বোঝানো হয়। মালিকের আয়ের উপর যে কর বা ট্যাক্স সরকারকে প্রদান করা হয় তা যদি প্রদান করা না হতো তবে সেই টাকা বা অর্থ সরকার কে না দিয়ে মালিক কে প্রদান করা হতো। কারণ প্রতিষ্ঠানের সম্পূর্ণ আয় মালিক কে প্রদান করা হয়। প্রতিষ্ঠান হতে মালিক কোনো প্রকার অর্থ গ্রহণ করলে প্রতিষ্ঠানে মালিকানা স্বত্ব হ্রাস পায় এবং প্রতিষ্ঠান উক্ত টাকা মালিক কে প্রদান করে উত্তোলন হিসাবে অন্তর্ভুক্ত করে রাখে। আয়করের টাকা মালিক সরকারকে প্রদান করলে মালিকের খরচ বা ব্যয় বাড়ে কিন্তু এতে প্রতিষ্ঠানের কোনো কোনো ব্যয় বাড়ে না। কিন্তু মালিক যেহেতু প্রতিষ্ঠানের আয়ের টাকা গ্রহণ করে তাই এটি উত্তোলন হিসাব ধরা হয় এবং প্রতিষ্ঠানে মালিকানা স্বত্ব কমে যায় বা হ্রাস পায়। যদি মালিক প্রতিষ্ঠান হতে আয় গ্রহণের পর আয়কর সরকার কে প্রদান করতো তখন মালিকের ব্যক্তিগত ব্যয় বাড়লেও প্রতিষ্ঠানের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটতো না। তাই মালিকের আয়ের সম্পূর্ণ টাকা মালিক কে না দিয়ে প্রতিষ্ঠান মালিকের প্রতিনিধি হিসেবে যদি মালিকের আয়ের কিছু অংশ আয়কর হিসেবে সরকারকে প্রদান করে তবে সেটা প্রতিষ্ঠানের ব্যয় না ধরে অর্থাৎ সরকারকে প্রতিষ্ঠান প্রদান করছে না ধরে মালিক কে প্রদান করা হচ্ছে ধরা হয় ফলে প্রতিষ্ঠানের মালিকানা স্বত্ব হ্রাস পায়। এটা একারনে করা হয় যেহেতু আয়কর প্রতিষ্ঠানের প্রদান করার কথা নয়, আয়কর প্রদান করার কথা মালিকের। প্রতিষ্ঠান মূলত মালিকের প্রতিনিধি হিসেবে বাড়তি দ্বায়িত্ব ধরে এটা সরকার কে প্রদান করে থাকে।



আয়কর কোন ধরনের হিসাবঃ

আয়কর কি বা কাকে বলে, আয়কর কোন ধরনের হিসাব, আয়কর সম্পর্কিত জাবেদা, আয়কর উত্তোলন হিসাবে হিসাব ভুক্ত করার নিয়ম
আয়কর উত্তোলন হিসাবে লিপিবদ্ধ হয়

আয়কর যেহেতু মালিকের আয়ের উপর সরকার কে প্রাদান করার কথা এবং প্রতিষ্ঠান যখন সরকারকে এটা মালিকের প্রতিনিধি হিসেবে প্রদান করে তখন এটা সরকারকে প্রদান না ধরে মালিক কে প্রদান করা হয়েছে বলে বিবেচনা করা হয়। যেহেতু প্রতিষ্টানের আয়ের সম্পূর্ণ টাকা মালিক কে প্রদান করা হয়েছে এবং তা থেকে মালিক সরকার কে আয়কর প্রদান করেছে সেটা বিবেচনা করা হয় সেহেতু আয়কর কে উত্তোলন হিসেবে ধরে প্রতিষ্ঠানের মালিকানা স্বত্ব হ্রাস করা হয়। তাই আয়কর মূলত মালিকানা স্বত্ব জাতীয় হিসাব এবং তা উত্তোলন (Withdrawal) হিসাবে লিপিপদ্ধ হয়।



আয়কর হিসাব ডেবিট না ক্রেডিটঃ

আমরা জানি আয়কর প্রদানের ফলে প্রতিষ্ঠানের মালিকানা স্বত্ব হ্রাস ধরা হয়। আধুনিক পদ্ধতি বা সমীকরণ পদ্ধতিতে মালিকানা স্বত্ব হ্রাস পেলে সেই হিসাব খাত কে ডেবিট হিসাব খাত হিসেবে বিবেচনা করা হয়। সেহেতু, উত্তোলন হিসাব - ডেবিট (কারণ- মালিকানা স্বত্ব হ্রাস)। সুতারং আয়কর উত্তোলন হিসাবে ধরা হয় এবং তা মালিকানা স্বত্ব শ্রেণীর হিসাবের অন্তর্ভুক্ত এবং ডেবিট খাত হিসাবে জাবেদা ও খতিয়ান ও রেওয়ামিলে অন্তর্ভুক্ত হয়।



আয়কর সম্পর্কিত মূল কথাঃ

  • ১. প্রতিষ্ঠানে মালিকের আয় বা Income এর উপর মালিকের তরফ থেকে মালিকের প্রতিনিধি হয়ে সরকার কে যে কর বা Tax প্রদান করা হয় তাকে আয়কর বলে।
  • ২. যেহেতু আয়কর মালিকের আয়ের উপর মালিকের আয় অনুযায়ী সরকার কে প্রদান করা হয় সেহেতু আয়কর প্রদানের ফলে প্রতিষ্ঠানের ব্যয় ধরা হয় না বরং মালিকের প্রাপ্য টাকা সরকারকে প্রদান করা হচ্ছে বিবেচনা করে প্রতিষ্ঠানের মালিকানা স্বত্ব হ্রাস করা হয়।
  • ৩. মালিকের মালিকানা স্বত্ত প্রতিষ্ঠান থেকে হ্রাস পেলে তা উত্তোলন হিসাবে হিসাব ভুক্ত করা হয় তাই আয়কর প্রদানের ফলে আয়কর হিসাব না লিখে উত্তোলন হিসাব লেখা হয়।
  • ৪. আয়কর প্রদানের ফলে মালিকানা স্বত্ব হ্রাস পায় এবং মালিকানা স্বত্ব হ্রাস পেলে ডেবিট হয় তাই আয়কর প্রদানের ফলে উত্তোলন হিসাব কে ডেবিট করা হয়।
  • ৫. রেওয়ামিলে আয়কর থাকলে তা উত্তোলন হিসেবে বিবেচনা করা হয় এবং আর্থিক বিবরণী প্রস্তুত করার সময় আয়কর উত্তোলনের সাথে যোগ করে মোট টাকা মূলধন থেকে বাদ দেওয়া হয় বা বিয়োগ করা হয়।



আয়কর সম্পর্কিত কিছু লেনদেন ও ডেবিট ক্রেডিট নির্ণয়ঃ

নিম্নে আয়কর সম্পর্কিত কিছু লেনদেনের ডেবিট ক্রেডিট নির্ণয় ও জাবেদায় অন্তর্ভূক্তি দেখানো হলো-

  • ১. আয়কর প্রদান করা হলো ৫০০ টাকা।

উত্তোলন হিসাব -ডে (মালিকানা স্বত হ্রাস)

নগদান হিসাব -ক্রে (সম্পদ হ্রাস)


  • ২. আয়কর বাবদ ৫০০ টাকা নগদ প্রদান করা হলো-

উত্তোলন হিসাব - ডে (মালিকানা স্বত্ব হ্রাস) -৫০০/

নগদান হিসাব - ক্রে (সম্পদ হ্রাস) -৫০০/


  • ৩. আয়কর বাবদ চেক প্রদান করা হলো ৫০০ টাকা-

উত্তোলন হিসাব - ডে (মালিকানা স্বত্ব হ্রাস) -৫০০/

ব্যাংক হিসাব - ক্রে (সম্পদ হ্রাস) -৫০০/


  • ৪. আয়করের ৫০০ টাকা কর হিসাবে অন্তর্ভূক্ত  রয়েছে।

উত্তোলন হিসাব - ডে (মালিকানা স্বত্ব হ্রাস) -৫০০/

কর ও অভিকর হিসাব - ক্রে (ব্যয় হ্রাস) -৫০০/



আশাকরি আয়কর বা ইনকাম ট্যাক্স (Income Tax) সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। কমেন্ট করে আপনাদের মতামত জানালে খুশি হবো।



শুভকামনায়----

কে-মাহমুদ

৩০-০৬-২১

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon