রবিবার

সহজে চামড়া ছাড়ানোর নিয়ম

দ্রুত ও সহজে চামড়া ছাড়ানোর পদ্ধতি


এখানে যা থাকছে---

  • গরু ও মহিষের চামড়া ছাড়ানোর নিয়ম
  • ছাগল ও ভেড়ার চামড়া ছাড়ানোর পদ্ধতি
  • চামড়া ছাড়ানোর সহজ নিয়ম
  • দ্রুত চামড়া ছাড়ানোর উপায়
  • পশুর চামড়া ছাড়ানোর আধুনিক কৌশল


গরু ও মহিষের চামড়া ছাড়ানোর নিয়ম, ছাগল ও ভেড়ার চামড়া ছাড়ানোর পদ্ধতি, চামড়া ছাড়ানোর সহজ নিয়ম, দ্রুত চামড়া ছাড়ানোর উপায়, পশুর চামড়া ছাড়ানোর আধুনিক কৌশল
চামড়া ছাড়ানোর সহজ উপায়


পশু জবাই করার পরবর্তী কাজ পশুর দেহ থেকে চামড়া ছাড়ানো। গ্রামাঞ্চলে একে চামড়া ছুলা বা ছোলা (Peeling) বলা হয়ে থাকে। শহর বা টাউনে সাধারণত দক্ষ কসাই চামড়া ছাড়ানোর কাজ করে থাকে। তবে, গ্রামে বা নানারকম অনুষ্ঠানে গ্রামে কিম্বা শহর উভয় জায়গাতে কসাই এর অভাবে অথবা শখের কারণে, অনেকে চামড়া ছোলার বা ছাড়ানোর কাজ নিজেরাই করে থাকেন। গরু, মহিষ, দোম্বা, উট, ছাগল, ভেড়া বা যে কোনো পশুর চামড়া ছাড়াতে কিছু কৌশল অবলম্বন করলে দ্রুত চামড়া ছাড়ানো সম্ভব হয়। দক্ষ কসাই এর মতো চামড়া ছাড়ানোর দ্রুত পদ্ধতি ও কৌশল জানার মাধ্যমে আশাকরি যে কোনো অনুষ্ঠান বা ঈদ বা কোরবানিতে (কুরবানি) নিজেরাই নিজেদের জবাই করা পশুর চামড়া সহজেই ছাড়াতে বা ছুলতে পারবো।  আমাদের আজকের আলোচনা দ্রুত ও সহজ পদ্ধতিতে চামড়া ছাড়ানোর নিয়ম বা কৌশল নিয়ে।



পশুর চামড়া ছাড়ানোর বিবেচ্য বিষয়ঃ

আমরা পশুর মাংস সংরক্ষণের জন্য সাধারণত চামড়া ছাড়িয়ে থাকি। কিন্তু শুধু মাংস সংরক্ষণ নয়, পশু চামড়ার মান ঠিক রেখে সংরক্ষণ করতেও সঠিক নিয়মে চামড়া ছাড়ানো উচিত। চামড়ার গুণগত মান ঠিক রাখতে চামড়া যাতে নষ্ট না হয় সেদিকে সচেতন হতে হয়। চামড়া একটি অর্থকরী রপ্তানিজাত পন্য। তাই চামড়া ছাড়ানোর আগে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন চামড়া থেঁতলে, ছিড়ে বা নষ্ট হয়ে না যায়। ব্যক্তি স্বার্থের চেয়ে সামষ্টিক স্বার্থ এখানে প্রধান বিবেচ্য।



পশুর চামড়া ছাড়াতে ব্যবহৃত উপকরণঃ

পশুর চামড়া ছাড়াতে সাধারণত ছুরি ব্যবহার করা হয়। ছুরির আগা বা মাথা কিছুটা বাকা হওয়া ভালো।  ভোতা ছুরি চামড়া ছাড়ানোর উপযুক্ত নয়। ধারালো ছুরি দিয়ে চামড়া ছাড়াতে হবে। চামড়া ছাড়ানোর সময় হাতের কাছে বালতি বা গামলায় পানি রাখা উচিত। যাতে হাতে ময়লা লেগে গেলে ধোয়া যায়। এছাড়া হাত কে শুষ্ক রাখার জন্যে হলুদের গুড়ো রাখতে হবে। মাংস ও চামড়ায় অধিক চর্বি থাকলে হাত পিচ্ছিল হলে হাতে হলুদের গুড়া মেখে নিতে হবে। ছুরি ধার দেওয়ার জন্য পাথর রাখা যেতে পারে। চর্বি লেগে ছুরির ধার কমে আসলে পাথরে ঘষে ধারালো করে নিতে হবে। বড় একটি পলেথিন বা কার্পেট বা চট নিতে হবে, জবাই করা পশু চটের উপর রেখে চামড়া ছাড়ালে চামড়া ধুলো বা ময়লা থেকে মুক্ত রাখা সম্ভব। বড় ও মোটা লাইলনের দড়ি রাখা যেতে পারে। পশু ছোট হলে বা গাছের সাথে দড়ি দিয়ে বেধে ঝোলানো সম্ভব হলে, চামড়া ছাড়ানো সহজ, দ্রুত ও আরামদায়ক হয়।



পশুর চামড়া ছাড়ানোর আগে করণীয়ঃ

গরু, মহিষ, উট, দোম্বা, ভেড়া বা ছাগলের চামড়া ছাড়ানোর আগে কিছু করণীয় রয়েছে। পশুকে জবেহ করার বা জবাই দেওয়ার ৩ ঘন্টা আগে চিরুনি দিয়ে আঁচড়িয়ে গায়ের লোম পরিষ্কার করে নিতে হবে। এতে মরা ও দূর্বল লোমা পড়ে যাবে ফলে চামড়া ছাড়ানোর সময় মাংসে লোম লাগার সম্ভাবনা কমে যাবে। এর পরেই পশুকে পরিষ্কার পানি দিয়ে গোসল করাতে হবে, পানিতে স্যাভলন বা জীবাণুনাশ ব্যবহার করা যেতে পারে। এছাড়া শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে যাতে পশু পর্যাপ্ত পরিষ্কার পরিচ্ছন্ন হয়। পশুকে পরিষ্কার করার পর পশুর গা শোকাতে কিছু সময় অপেক্ষা করতে হবে এবং পশু জবাই বা জবেহ করার ২ ঘন্টা আগে পর্যাপ্ত পরিমাণে পরিষ্কার পানি বা জল পান করতে দিতে হবে। প্রয়োজনে পানিতে বা জলে কিছু পরিমাণ চিটাগুড় অথবা চিনি মিশিয়ে খাওয়ানো যেতে পারে, যাতে পানি বেশি পরিমাণে পান করে। পানির উপরে এক-দুই মুঠো কুড়া বা ভূষি ছড়িয়ে দেওয়া যেতে পারে, এতে পানি পানের চাহিদা বৃদ্ধি পাবে। এটা মনে রাখতে হবে যে জবাই করার ৫-৬ ঘন্টা আগে থেকেই পশুকে পানি ছাড়া কিছুই খেতে দেওয়া যাবে না এবং জবাই করার ২ ঘন্টা আগে পানি পান করানোর পর আর কোনো খাবার দেওয়া চলবে না। উক্ত নিয়ম গুলো অনুসরণ করলে দ্রুত ও সহজে পশুর দেহ হতে জবাইয়ের পর চামড়া ছাড়ানো সহজ হবে।



চামড়া ছাড়ানোর নিয়ম - আধুনিক পদ্ধতিঃ

গরু, মহিষ, উট, দোম্বা, ভেড়া, ছাগলের চামড়া ছাড়ানোর পদ্ধতি প্রায় একি। নিম্নে দ্রুত ও সহজে চামড়া ছাড়ানোর পদ্ধতি বা চামড়া ছাড়ানোর আধুনিক পদ্ধতি ধারাবাহিক ভাবে তুলে ধরা হলো-

  • ১. পশু জবাই করার পর শরীর থেকে সম্পূর্ণ রক্ত যাতে বের হয়ে যায় সে জন্য কিছু সময় অপেক্ষা করতে হবে।
  • ২. জবাইয়ের পর পশুর শরীরের সম্পূর্ণ রক্ত বেরিয়ে গেলে পশুর শরীর নিস্তেজ ও শান্ত হয়ে পড়বে এবং এই সময়ে পশুর পায়ের বাঁধন কেটে বা খুলে ফেলতে হবে।
  • ৩. জবাই করা পশুকে চটের উপর চিৎ করে শোয়াতে হবে। বড় পশু হলে চার পা উচু করে ধরার জন্যে লোক নেওয়া যেতে পারে অথবা দড়ি দিয়ে খুটির সাথে বাধা যেতে পারে।
  • ৪. গলার জবাই করা অংশ থেকে দমের নাড়ি থেকে ছুরি দিয়ে মাংস ছাড়িয়ে ৫-৬ ইঞ্চির মত বের করে নিতে হবে।
  • ৫. বড় পশু হলে দমের নাড়ি তে সুতার সাহায্যে ভালো করে গিট দিতে হবে যাতে দমের নাড়ি দিয়ে মল বা রক্ত বেরিয়ে না আসে। ছোট পশু হলে দমের নাড়ির মাঝে চিকন নল বা বাশের কঞ্চি ঢুকিয়ে জোরে ফু দিয়ে পশুর শরীরে বাতাস ঢুকিয়ে ফুলিয়ে নেওয়া যেতে পারে। ফোলানো শেষে নল বা কঞ্চি বের করে অথবা না ফোলালেও দমের নাড়ি দড়ি দিয়ে শক্ত করে বেধে নিতে হবে। বাড়িতে বাতাস পাম্প করার জন্যে পাম্পার থাকলে ব্যবহার করা যেতে পারে।
  • ৬. এর পর পশুর প্রতিটি পায়ে খুরের ১-২ ইঞ্চি উপরে ঘুরিয়ে চামড়া কেটে নিতে হবে যাতে চামড়া ও পায়ের রগ কাটা পড়ে।
  • ৭. গলার যেখানে জবেহ করা হয়েছে ঠিক সেখান থেকে শুরু করে পেটের মাঝ বরাবর নাভি হয়ে ওলান বা বাট বা অণ্ডকোষ বরাবর মলদার পর্যন্ত লম্বা ও সোজা ভাবে চামড়া কেটে গলা থেকে মলদার পর্যন্ত সোজা লাইন করে নিতে হবে।
  • ৮. সামনের দু-পায়ের খুরের ১-২ ইঞ্চি উপরে যেখানে রগা সহ চামড়া কেটে রাখা হয়েছিল সেখান থেকে শুরুকরে পেটের মাঝ দিয়ে কেটে রাখা দাগ পর্যন্ত সোজা করে কেটে লাইন করে নিতে হবে।
  • ৯. এবার পিছনের দু-পায়ের কেটে রাখা অংশ থেকে শুরু করে ওলান বা বাট বা অন্ডকোষের পিছন দিয়ে মলদার পর্যন্ত আগে কেটে রাখা দাগ পর্যন্ত কেটে সোজা লাইন করে নিতে হবে।
  • ১০. এবার সামনের দু-পায়ের চামড়া ধীরেধীরে ছাড়াতে বা ছুলতে হবে।
  • ১১. সামনের দু-পায়ের চামড়া ছাড়ানোর পর ছোট পশু হলে পিছনের দু-পা দড়ি দিয়ে বেধে গাছের সাথে ঝুলিয়ে নিতে হবে। বড় পশু হলে সামনের দু-পায়ের পর পিছনের দু-পায়ের চামড়া ছাড়িয়ে নিতে হবে।
  • ১২. পশু ঝুলিয়ে নিলে ঝোলানোর পর পিছনের দু-পায়ের চামড়া ছাড়িয়ে নিতে হবে।
  • ১৩. ঝোলানো পশুর উপর অংশ থেকে চামড়া ছাড়াতে হবে। পেটের চামড়া ছাড়ানোর পর পিঠের দিকের চামড়া ছাড়ানো ভালো। বড় পশু হলে পশুকে এক পাশ করে শুইয়ে প্রথমে পেটের এক পাশ থেকে শুরু করে পিঠ পর্যন্ত চামড়া ছাড়িয়ে অন্য পাশ কাত করে একি ভাবে পেটের অংশ থেকে শুরু করে পিঠ পর্যন্ত যেতে হবে।
  • ১৪. অণ্ডকোষ কেটে চামড়ার সাথেই রেখে দিতে হবে এবং বাট বা ওলান এর চামড়া ধীরে ধীরে সাবধানের সাথে ছাড়াতে হবে।
  • ১৫. পা ও গায়ের চামড়া ছাড়ানোর পর গরু বা মহিষের লেজের চামড়া ছাড়াতে গরুর শরীর শক্ত করে ধরে চামড়া ধরে টেনে যে পর্যন্ত পারা যায় সে পর্যন্ত খসিয়ে লেজের অগ্রভাগ চামড়ার সাথে রেখে কেটে ফেলতে হবে।
  • ১৬. সম্পূর্ণ চামড়া ছাড়ানোর পর শুষ্ক ও জীবাণুমুক্ত স্থানে চামড়া ৪-৫ ঘন্টা স্বাভাবিক ভাবেই রেখে দেওয়া যেতে পারে।
  • ১৭. ৫-৭ ঘন্টার বেশি চামড়া বিক্রি করতে দেরি হওয়ার সম্ভাবনা হলে চামড়ায় লেগে থাকা মাংস ছাড়ানোর পর ভালো করে লবণ মাখিয়ে সংরক্ষণ করা যেতে পারে।



দ্রুত ও সহজে চামড়া ছাড়ানোর উপায়ঃ

দ্রুত ও সহজ উপায়ে চামড়া ছাড়াতে পশুকে অবশ্যই জবাই করার ২ ঘন্টা পূর্বে প্রচুর জল বা পানি খাওয়াতে হবে। ছোট পশু জবাইয়ের পরে দমের নাড়ি আলগা করে নাড়ির মাঝে নল বা কঞ্চি ঢুকিয়ে বাতাশ পাম্প করে পশুকে ফুলিয়ে নিলে দ্রুত চামড়া ছাড়ায়। পশুকে গাছ বা কোনোকিছুতে ঝুলিয়ে নিলে চামড়া ছাড়াতে সুবিধা হয়। পশুর পেটের চামড়া দ্রুত ছাড়াতে চামড়ার নিচে হাত ঢুকিয়ে চাপ দিলে দ্রুত ছাড়িয়ে যায়। ছোট পশুর পায়ের চামড়া ছাড়াতে পশুর গায়ের চামড়া ছাড়ানোর পর টেনে ছাড়ানো যেতে পারে। গরু বা মহিষের লেজের চামড়া টেনে ছাড়ানো যেতে পারে।



চামড়া ছাড়াতে সাবধানতাঃ

চামড়া ছাড়ানোর সময় খেয়াল রাখতে হবে যেন, ছুরির আঘাতে চামড়া কেটে না যায়। এছাড়া পশুকে নড়াচড়া করার সময় সাবধানতা অবলম্বন করতে হবে যেন, চামড়া থেঁতলে না যায়। চামড়া ছাড়ানোর সময় দ্রুত চামড়া ছাড়াতে অনেকে চামড়া টেনে ছাড়িয়ে থাকেন যা একেবারেই ঠিক নয়। টেনে হেচড়ে চামড়া ছাড়ালে চামড়ার ক্ষতি হয় এছাড়া অদক্ষ ভাবে চামড়া টানলে চামড়া ছিড়েও যেতে পারে।



আজ এ পর্যন্তই।
শুভকামনায়---
কে-মাহমুদ
৩-৭-২১

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon