বৃহস্পতিবার

ব্যাংক জমাতিরিক্ত কি বা কাকে বলে

ব্যাংক জমাতিরিক্ত বলতে কি বোঝায়


এখানে যা থাকছে---

  • ব্যাংক জমাতিরিক্ত কি
  • ব্যাংক জমাতিরিক্ত কাকে বলে
  • ব্যাংক জমাতিরিক্ত বলতে কি বোঝায়
  • ব্যাংক জমাতিরিক্ত হিসাব অন্তর্ভুক্তি

ব্যাংক জমাতিরিক্ত কি, ব্যাংক জমাতিরিক্ত কাকে বলে, ব্যাংক জমাতিরিক্ত বলতে কি বোঝায়, ব্যাংক জমাতিরিক্ত হিসাব অন্তর্ভুক্তি
ব্যাংক জমাতিরিক্ত

অতিরিক্ত এর ধারণাঃ

অতিরিক্ত বলতে প্রয়োজনের তুলনায় বেশি সংখ্যক জিনিস বোঝানো হয়ে থাকে। অর্থাৎ যত টুকু প্রয়োজন তার চেয়ে বেশি পরিমাণে কোনো দ্রব্য বা বস্তু দেওয়া বা নেওয়া বা পরিমাপ করা কে অতিরিক্ত বলে। অতিরিক্ত থেকে মাত্রাতিরিক্ত, জমাতিরিক্ত সহ নানারকম ধারণার উৎপত্তি ঘটেছে।



জমাতিরিক্ত বলতে কি বোঝায়ঃ

জমাতিরিক্ত এর সন্ধি বিচ্ছেদ করলে দাঁড়ায়, জমা+অতিরিক্ত=জমাতিরিক্ত। অর্থাৎ জমার চেয়ে অতিরিক্ত কিছু দেওয়া বা নেওয়া কে জমাতিরিক্ত বলে। উদাহরণ হিসেবে বলতে গেলে, রহিমের নিকট ৫০০/ টাকা জমা বা গচ্ছিত রাখা হলো এই শর্তে যে সে ৫ মাস পর এই টাকা নিরাপদে আমাদের ফেরত দেবে, কিন্তু ২ মাস পর আমাদের ৬০০/ টাকা এর প্রয়োজন দেখা দেওয়ায় রহিমের নিকট থেকে ৫০০/ টাকা এর চেয়ে ১০০/ বেশি নিয়ে বা গ্রহণ করে আমরা প্রয়োজন টি মিটিয়ে নিলাম, ফলে রহিমের নিকট হতে আমাদের গচ্ছিত ৫০০/ টাকার চেয়ে যে অতিরিক্ত পরিমাণ টাকা অর্থাৎ অতিরিক্ত ১০০/ টাকা গ্রহণ করলাম এটাই হচ্ছে জমাতিরিক্ত টাকা। অর্থাৎ গচ্ছিত টাকার চেয়ে বেশি পরিমাণে অর্থ বা টাকা গ্রহণ করা কে জমাতিরিক্ত অর্থ বা টাকা বলে। 



ব্যাংক জমাতিরিক্ত কাকে বলেঃ

ইংরেজি  Bank Overdraft এর বাংলা আভিধানিক অর্থ ব্যাংক জমাতিরিক্ত। মূলত পক্ষে, ব্যাংক জমাতিরিক্ত বলতে ব্যাংকে জমা টাকার চেয়ে অতিরিক্ত টাকা বা অর্থ গ্রহণ করাকে বোঝানো হয়ে থাকে। অর্থাৎ আমরা কোনো ব্যাংকে হিসাব খোলার পর নিজ নিজ একাউন্টে বা হিসাবে যে পরিমাণ অর্থ বা টাকা গচ্ছিত বা সঞ্চয় করে রাখি তার চেয়ে বেশি পরিমাণ বা জমাতিরিক্ত অর্থ বা টাকা ব্যাংকের নিকট থেকে গ্রহণ করা কে বা ব্যাংক থেকে জমাকৃত অর্থ বা টাকার চেয়ে বেশি পরিমাণ টাকা বা অর্থ উত্তলোন করাকে ব্যাংক জমাতিরিক্ত টাকা বা ব্যাংক জমাতিরিক্ত অর্থ বলে।



ব্যাংক জমাতিরিক্ত টাকা কেন তোলা হয়ঃ

কোনো প্রতিষ্ঠান বিভিন্ন কারণে ব্যাংকে জমা টাকার পরিমাণের চেয়ে বেশি অর্থ বা টাকা গ্রহণ করে থাকে। নিম্নে কয়েকটি কারণ তুলে ধরা হলো-

  • ১. হঠাৎ কোনো বিশেষ সুবিধা বা ছাড় পেতে ব্যাংকে জমা টাকার চেয়ে বেশি টাকা প্রয়োজন হলে।
  • ২. নগদ ও ব্যাংকে জমা অর্থের পরিমাণের চেয়ে বেশি পরিমাণের কোনো চলতি ব্যয় মোকাবেলা করতে।
  • ৩. স্থায়ি সম্পদ ক্রয়, পরিচালন ব্যয় মোকাবেলা, অনাদায়ী দেনা জনিত ক্ষতি মোকাবেলায় ব্যাংকে গচ্ছিত টাকার চেয়ে বেশি পরিমাণ টাকার ঘাটতি দেখা দিলে।



ব্যাংক জমাতিরিক্ত টাকা পাওয়ার নিয়ম বা শর্তঃ

সকল ব্যাংক সকল হিসাবের বিপরীতে ব্যাংক জমাতিরিক্ত টাকা তোলা বা উত্তলোলনের সুযোগ প্রদান করে না। সাধারন্ত ব্যবসায়ী হিসাব বা একাউন্টের বিপরীতে ব্যাংক জমাতিরিক্ত টাকা ব্যাংক থেকে উত্তলোন করা যায়। অন্য দিকে ব্যাংকে ব্যবসায়ী হিসাব বা ব্যবসায়ী একাউন্ট থাকলেই আবার ব্যাংক জমাতিরিক্ত অর্থ উত্তলোন করা যায় না। সকল ব্যাংক এ সুবিধা নাও প্রদান করতে পারে। সাধারন্ত বড় বড় বাণিজ্যিক ব্যাংক সমূহ তার গ্রাহকদের ব্যাংকে জমা অর্থের চেয়ে অতিরিক্ত অর্থ অর্থাৎ ব্যাংক জমাতিরিক্ত অর্থ উত্তোলনের সুযোগ প্রদান করে থাকে। বেশিরভাগ ব্যাংক গ্রাহকদের জমা অর্থের চেয়ে অতিরিক্ত অর্থ প্রদান করে সুদ গ্রহণ করে। অর্থাৎ ব্যাংক হতে ব্যাংক জমাতিরিক্ত অর্থ কেও গ্রহণ করলে অতিরিক্ত অর্থ গ্রহণের জন্য তাকে ব্যাংকে সুদ প্রদান করতে হয়। ব্যাংক জমাতিরিক্ত টাকা নির্দিষ্ট সময়ের মধ্যে ব্যাংকে পরিশোধ করতে হয়। চলতি ব্যয় মোকাবেলায় ব্যাংক জমাতিরিক্ত এর মত চলতি দায় সংঘটিত হয়ে থাকে। স্বল্পমেয়াদী এ সকল দায়ের মাধ্যমে প্রতিষ্ঠান তার দৈনন্দিন কার্যাদি সঠিক ভাবে পরিচালনা করতে সক্ষম হয়। মূলত পক্ষে ব্যাংক জমাতিরিক্ত এক ধরণের ব্যাংক ঋণ যা কোনো প্রতিষ্ঠান বিশেষ প্রয়োজনে ব্যাংক হতে প্রয়োজনের সময় দ্রুত ব্যাংক ঋণ হিসেবে গ্রহণ করতে পারে। সাধারন্ত ব্যাংক জমাতিরিক্ত ঋণ এর সুদের হার অন্যান্য ব্যাংক ঋণের সুদের হারের চেয়ে বেশি মাত্রায় নির্ধারণ হয়ে থাকে।



ব্যাংক জমাতিরিক্ত হিসাব অন্তর্ভুক্তির নিয়মঃ

ব্যাংক জমাতিরিক্ত হিসাব এক ধরণের দায় (L), দায় বেড়ে গেলে বা বৃদ্ধি পেলে ক্রেডিট হয় বলে ব্যাংক জমাতিরিক্ত হিসাবের খতিয়ান জের বা ব্যালেন্স ক্রেডিট হয়ে থাকে ফলে ব্যাংক জমাতিরিক্ত রেওয়ামিলের ক্রেডিট পাশে অন্তর্ভুক্তি হয়। চুড়ান্ত হিসাব তথা আর্থিক বিবরণীতে ব্যাংক জমাতিরিক্ত স্বল্পমেয়াদী দায়ের ঘরে অন্তর্ভূত হয়। খতিয়ানে ব্যাংক জমাতিরিক্ত ক্রেডিট পাশে ব্যাংকের ঘরে ব্যালেন্স বি/ডি (B/D বা Broad Down) হিসাবে লিপিবদ্ধ হয়। ব্যাংক জমাতিরিক্ত গ্রহণের ফলে ব্যাংকে সুদ প্রদান করতে হয় যাকে ব্যাংক জমাতিরিক্তের সুদ বলে। 



ব্যাংক জমাতিরিক্ত সম্পর্কিত কিছু লেনদেন ও জাবেদাঃ

  • ১. ব্যাংক জমাতিরিক্ত গ্রহণ করা হলো ৫০০/ টাকা।

ব্যাংক হিসাব/নগদান হি. - ডে. (সম্পদ বৃদ্ধি)-৫০০/

ব্যাংক জমাতিরিক্ত হি. - ক্রে. (দায় বৃদ্ধি)-৫০০/


  • ২. ব্যাংক জামাতিরিক্তের সুধ ধার্য করা হলো ১০০/ টাকা।

ব্যাংক জামাতিরিক্তের সুদ হি. - ডে. (ব্যয় বৃদ্ধি)-১০০/

ধার্য কৃত ব্যাংক জামাতিরিক্তের সুদ হি - ক্রে. (দায় বৃদ্ধি)-১০০/


  • ৩. ব্যাংক জামাতিরিক্তের সুদ প্রদান ৫০০/ টাকা।

ব্যাংক জামাতিরিক্তের সুদ হি.- ডে. (ব্যয় বৃদ্ধি)-৫০০/

ব্যাংক হিসাব/নগদান হি.-ক্রে. ( সম্পদ হ্রাস)-৫০০/


  • ৪. ৫০০/ টাকা ব্যাংক জমাতিরিক্ত নিয়ে ব্যবসা শুরু করা হলো।

নগদান হি. - ডে.(সম্পদ বৃদ্ধি)-৫০০/

ব্যাংক জমাতিরিক্ত হি.- ক্রে.(দায় বৃদ্ধি)-৫০০/



উপরোক্ত আলোচনা থেকে আশাকরি ব্যাংক জমাতিরিক্ত হিসাব সম্পর্কিত ধারনার্জন করতে পেরেছি। কোনো প্রকার সমস্যা হলে কমেন্ট বক্সে কমেন্ট করুন।

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon