সোমবার

প্রদেয় বিল বা প্রদেয় নোট কি - বিস্তারিত

প্রদেয় বিল কি বা কাকে বলে - প্রদেয় নোট বলতে কি বোঝায়


এখানে যা থাকছে---

  • প্রদেয় বিল কি
  • প্রদেয় নোট বলতে কি বোঝায়
  • প্রদেয় বিলের স্বীকৃতি
  • প্রদেয় বিল ও প্রদেয় নোট

প্রদেয় বিল কি, প্রদেয় নোট বলতে কি বোঝায়, প্রদেয় বিলের স্বীকৃতি, প্রদেয় বিল ও প্রদেয় নোট
প্রদেয় বিল বা প্রদেয় নোট

প্রদেয় বলতে কি বোঝায়ঃ

সাধারণ অর্থে প্রদেয় বলতে প্রদান করা হবে বা প্রদান করতে হবে এমন ধারণা প্রকাশ করে। অর্থাৎ কাওকে টাকা বা অর্থ বা সম্পদ প্রদান করা হয় নি তবে প্রদান করতে হবে এমন ব্যক্তি বা প্রতিষ্ঠান কে তথা পাওনাদার কে হিসাববিজ্ঞানের আধুনিক ভাষায় বা এমেরিকান পদ্ধতিতে প্রদেয় বলা হয়ে থাকে।



প্রদেয় বিল কি বা কাকে বলেঃ

প্রদেয় বিল বিনিময় বিলের একটি প্রকার বা ধরণ। বাকিতে পন্য ক্রয় বিক্রয় সহ বাকিতে বা ধারে কোনো লেনদেন সম্পন্ন করতে বিনিময় বিলের গুরুত্ব অপরিসীম। কাওকে শর্ত মোতাবেক ভবিষ্যতে অর্থ বা টাকা প্রদান করতে সম্মত হয়ে ক্রেতা কর্তৃক প্রস্তুত কৃত যে শর্ত যুক্ত বিল বা দলিল কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বা বিক্রেতাকে প্রদানের মাধ্যমে ক্রেতা বাকিতে বা ধারে পন্য ক্রয় করে অথবা সেবা গ্রহণ করে সেই বিল বা শর্ত যুক্ত দলিল কে প্রদেয় বিল বা প্রদেয় নোট বলে। উদাহরণ হিসেবে বলা যায়, রোদেলা এন্টার প্রাইজ লিখন এন্টার প্রাইজের নিকট থেকে বর্তমানে বাকিতে পন্য ক্রয় করতে ইচ্ছুক, লিখন বাকিতে পন্য বিক্র করবে তবে তাকে ভবিষ্যতে টাকা প্রদানের জন্য রোদেলাকে ১০০% গ্যারান্টি দিতে হবে। রোদেলা এন্টার প্রাইজ, লিখন এন্টার প্রাইজের শর্তে রাজি হয়ে ৫ মাস পর ধারে ক্রয়কৃত পন্যের মূল্য পরিশোধ করার শর্তে স্ট্যাম্পে লিখিত ভাবে শর্ত যুক্ত করে সম্মতি বা স্বাক্ষর প্রদান করে সেই সম্মতি বিল বা দলিল লিখন এন্টার প্রাইজের নিকট প্রদান করার বিনিময়ে বাকিতে পন্য ক্রয় করলো। লিখন এন্টার প্রাইজ বিলের কাগজ বা দলিল ভবিষ্যতে তথা ৫ মাস পর রোদেলা এন্টার প্রাইজ কে দেখিয়ে তথা ফেরত দিয়ে বিলের টাকা গ্রহণ করতে পারবে। রোদেলার নিকট লিখন এই বিলের মাধ্যমে পাওনাদার বা প্রাপ্য হিসেবে গণ্য হয়।এই বিল বা দলিল রোদেলা এন্টার প্রাইজের নিকট পাওনাদার বা প্রদেয়ের মত কাজ করে বিধায় একে প্রদেয় বিল বলে। অন্য ভাবে বলতে গেলে, যেহেতু বাকিতে পন্য বা সেবা গ্রহণ বা ক্রয় করে বিক্রেতা বা পাওনাদার কে বা প্রদেয় কে শর্ত যুক্ত ও ভবিষ্যতে বিলের অর্থ প্রদান করার সম্মতিসূচক নোট বা দলিক বা বিল প্রদান করা হয়েছে তাই ক্রেতার নিকট এই বিল প্রদেয় বিল বা প্রদেয় নোট বলে ধরা হয়। অর্থাৎ বিনিময় বিলের যে বিল বা দলিল বা নোট ক্রেতা তৈরী ও সম্মতি প্রদান করে বিক্রেতাকে প্রদানের মাধ্যমে বাকিতে সেবা গ্রহণ বা পন্য ক্রয় করে সেই বিল ক্রেতার নিকট প্রদেয় নোট বা প্রদেয় বিল (Payable Bills)। 



প্রদেয় বিলের নামকরণঃ

প্রদেয় বিল কে প্রদেয় নোট বলা হয়। তাই প্রদেয় বিল ও প্রদেয় নোট একি জিনিস। প্রদেয় বিলের মাধ্যমে পাওনাদার বা প্রাদেয় হিসাব সৃষ্টি হয় বলে এই বিলের নাম প্রদেয় বিল। অপার দিকে প্রদেয় বিল যেহেতু টাকার মতই বিনিময় যোগ্য ও হস্তান্তর যোগ্য অর্থাৎ নোট বা টাকার মতই কাজ করে তাই প্রদেয় বিল কে প্রদেয় নোট বলা হয়ে থাকে। অনেকে প্রদেয় বিল কে দেয় বিল বলেও উল্লেখ করে থাকেন।



প্রদেয় বিল কোন ধরণের হিসাবঃ

আধুনিক বা এমেরিকান পদ্ধতিতে প্রদেয় নোট বা প্রদেয় বিল কে এক ধরনের দায় বলে বিবেচনা করা হয়ে থাকে। প্রদেয় বিল তৈরি ও বিক্রেতাকে প্রদানের মাধ্যমে ক্রেতা বিক্রেতার নিকট দায়বদ্ধ থাকে ফলে ক্রেতার বা প্রতিষ্ঠানের পাওনাদার তথা প্রদেয় হিসাবের পরিমাণ বেড়ে যায়। সনাতন বা বৃটিশ পদ্ধতিতেও প্রদেয় বিল কে এক ধরণের দায় হিসাবে দেখানো হয়। সুতারং প্রদেয় বিল বা প্রদেয় নোট এক ধরণের দায় বা Liability শ্রেণীভুক্ত হিসাব এবং চলতি দায় বা স্বল্পমেয়াদী দায় হিসেবে বিবেচিত হয়।



প্রদেয় বিল হিসাব হিসাবভুক্তির নিয়মঃ

প্রদেয় বিল এক ধরণের দায়। আমরা জানি প্রতিষ্ঠানের দায় বা Liability বৃদ্ধি পেলে বা বেড়ে গেলে ক্রেডিট হিসাবে লিপিবদ্ধ করা হয়। যেহেতু প্রদেয় বিল এক ধরণের দায় সুতারং প্রদেয় বিল ক্রেডিট হিসাব হিসেবে জাবেদা বই এর ক্রেডিট টাকার পরিমাণ বৃদ্ধি করে। আবার প্রদেয় বিল এক ধরণের দায় বলে খতিয়ানে সর্বদা ক্রেডিট উদৃত্ত প্রদান করে। খতিয়ানে প্রদেয় বিল হিসাব ক্রেডিট উদৃত্ত প্রদান করে বলে প্রদেয় বিল হিসাব রেওয়ামিলের ডেবিট পাশে লিপিবদ্ধ হয়। আবার রেওয়ামিলে ডেবিট পাশে লিপিবদ্ধ হওয়ায় এবং প্রদেয় বিল হিসাব এক ধরণের স্বল্পমেয়াদী দায় হওয়ায় চুড়ান্ত হিসাবে প্রদেয় বিল আর্থিক বিবরণীতে স্বল্পমেয়াদী দায় হিসাবে দায়ের পাশে লিপিবদ্ধ হয়ে প্রতিষ্ঠানের দায়ের পরিমাণ বৃদ্ধি করে।



প্রদেয় বিলের স্বীকৃতি প্রদানঃ

প্রদেয় বিল যে ব্যক্তি বা প্রতিষ্ঠান তৈরী করে সেই প্রতিষ্ঠান ও বিল গ্রহণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের উভয়ের সম্মতির ভিত্তিতে এর নির্দিষ্ট মেয়াদ নিরূপণ করে। নির্দিষ্ট মেয়াদ বা সময় নির্দিষ্ট করার পর এর মূল্য নির্ধারণ করে এর তৈরীকারী ব্যক্তি বা প্রতিষ্ঠান বা ক্রেতা এতে সিগ্নেচার বা স্বাক্ষর প্রদান করেন। তৈরী কারক বা ক্রেতার স্বাক্ষর প্রদানের মাধ্যমে প্রদেয় বিলের স্বীকৃতি প্রদান করা হয় এবং বিক্রেতাকে প্রদেয় বিলটি প্রদান করা হয়। মেয়াদ শেষে তৈরীকারক বা ক্রেতা প্রাদেয় বিলের টাকা এর বাহক কে প্রদান করতে বাধ্য থাকে। বিলটি তৈরীকারক বা স্বীকৃতি দানকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের নিকট প্রদেয় বিল এক ধরনের দায় এবং এর নাম প্রদেয় বিল। যতক্ষন পর্যন্ত না তৈরীকারক বিলে স্বীকৃতি বা স্বাক্ষর প্রদান করছে ততক্ষণ পর্যন্ত বিলের কোনো মূল্য নেই। তাই স্বীকৃতি প্রদান বিনিময় বিল তথা প্রদেয় বিলের মূল বিষয়।



প্রদেয় বিল বা প্রদেয় নোটের সুদ সম্পর্কিত ধারণাঃ

প্রদেয় বিল তৈরী হয় ক্রেতা বিক্রেতার সম্মতিতে। বাকিতে পন্য ক্রয় বিক্রয়ের সময় বিনিময় বিল প্রস্তুত করা হয়। বিল প্রস্তুতের সময় যদি শর্ত থাকে যে প্রতি মাসে নির্দিষ্ট হারে বিলের প্রস্তুতকারী এর বাহক কে বিলের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত সুদ প্রদান করবে, তবে অবশ্যই বিলের বাহক কে ক্রেতার তথা বিল প্রস্তুত কারীর সুদ প্রদান করতে হয়। এছাড়া যেহেতু প্রদেয় বিলের বা প্রদেয় নোটের তথা বিনিময় বিলের নির্দিষ্ট মেয়াদ থাকে। মেয়াদ শেষ হওয়ার পর এর বাহক কে বিলের প্রস্তুত কারক ও স্বীকৃতি দানকারী প্রতিষ্ঠানের বিলের টাকা পরিশোধ করতে হয়। কোনো কারণে বিলের টাকা পরিশোধ করতে ব্যর্থ হলে বিলের স্বীকৃতি দানকারী প্রতিষ্ঠান বিলের বাহকের সাথে নতুন ভাবে চুক্তি করে এর মেয়াদ বাড়াতে পারে ও বর্ধিত সময়ের জন্য নির্দিষ্ট হারে সুদ প্রদান করার চুক্তি গ্রহণ করতে পারে। সুতারং বিভিন্ন ভাবে বিনিময় বিলের তথা প্রদেয় বিলে বা প্রদেয় নোটের উপর শর্ত মোতাবেক ক্রেতা বা এর প্রস্তুত কারক ব্যক্তি বা প্রতিষ্ঠানের সুদ প্রদান করতে হতে পারে।



প্রদেয় বিল এর গুরুত্ব ও প্রয়োজনীয়তাঃ

প্রদেয় নোট বা প্রদেয় বিলের বা দেয় বিলের গুরুত্ব ও প্রয়োজনীয়তা অপরিসীম। নিম্নে প্রদেয় বিল বা প্রদেয় নোটের কিছু গুরুত্ব ও প্রয়োজনীয়তা তুলে ধরা হলো-

  • ১. প্রদেয় বিল বা প্রদেয় নোটের মাধ্যমে বাকিতে পন্য ক্রয় করলে ক্রেতা আইনি ভাবে বিক্রেতার নিকট দায়বদ্ধ থাকে ফলে বিক্রে সহজেই পন্য বিক্রয় করতে সম্মত হয়।
  • ২. ক্রেতা কোনো কারণে নির্দিষ্ট মেয়াদ শেষে প্রদেয় বিলের টাকা দিতে অস্বীকার করলে বিক্রেতা আইনি সহায়তা পেতে পারে ফলে ক্রেতা সহজেই বিক্রেতার নিকট থেকে বাকিতে প্রদেয় বিলের মাধ্যমে পন্য গ্রহণ করতে পারে।
  • ৩. বিক্রেতা ইচ্ছা করলে ক্রেতার সম্মতিতে বিলের উপর নির্দিষ্ট মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত সুদ ধার্য করতে পারে ফলে অতিরিক্ত মুনাফার্জনের আশায় সজেই বিক্রেতা ক্রেতাকে পন্য দিতে সম্মত হতে পারে।
  • ৪. প্রাদেয় বিলের অর্থ মেয়াদ শেষে ব্যাংক কে প্রদান করার নির্দেশ দেওয়া যায় ফলে ঝামেলা ছাড়ায় ব্যাংক বিলের বাহক কে অর্থ প্রদান করতে পারে।



প্রদেয় বিল সম্পর্কিত কিছু জাবেদাঃ

  • ১. রোদেলার নিকট হতে প্রদেয় বিলের মাধ্যমে ৫০০ টাকার পন্য ক্রয়।

ক্রয় হিসাব - ডেবিট -৫০০/

প্রদেয় বিল হিসাব- ক্রেডিট - ৫০০/


  • ২. ব্যাংক কে ৫০০ টাকার প্রদেয় বিলের টাকা পরিশোধের নির্দেশ দেওয়া হলো।

প্রদেয় বিল হিসাব-ডেবিট-৫০০/

ব্যাংক হিসাব- ক্রেডিট ৫০০/


  • ৩. রোদেলাকে ১০০০ টাকার প্রদেয় বিলের টাকা যথা সময়ে পরিশোধ করা হলো।

প্রদেয় বিল (রোদেলা) হিসাব-ডেবিট-১০০০/

নগদান হিসাব -ক্রেডিট-১০০০/


  • ৪. রোদেলার স্বপক্ষে ৫০০ টাকার প্রদেয় বিলে স্বীকৃতি প্রদান করা হলো।

রোদেলা হিসাব - ডেবিট - ৫০০/

প্রদেয় বিল হিসাব - ক্রেডিট -৫০০/


  • ৫. ব্যাংক কর্তৃক ৫০০ টাকার প্রদেয় বিলের অর্থ পরিশোধ।

প্রদেয় বিল হিসাব - ডেবিট-৫০০/

ব্যাংক হিসাব - ক্রেডিট-৫০০/



বুঝতে কোনো প্রকার সমস্যা হলে কমেন্ট করে জানালে খুশি হবো।


4 comments

১ নাম্বার জাবেদাতে ক্রয় হিসাব ডেবিট দিলে কি ভুল হবে??

প্রদেয় নোট প্রত্যাখ্যাত হলে এর জাবেদা কি হবে?

ধন্যবাদ ভুল ধরিয়ে দেওয়ার জন্য। ১ নম্বর লেনদেনে ক্রয় হিসাব ডেবিট হবে। টাইপিং এর ভুলের জন্য রোদেলা হিসাব ডেবিট করা হয়ে গেছে। দ্রুত সংশোধন করা হবে।

1timeschool.com এর পক্ষে রোদেলা।

প্রদেয় বিলের টাকা ব্যাংক কর্তৃক প্রত্যাখ্যাত হলে এর কোনো লেনদেন হয় না কারণ প্রদেয় বিলের টাকা ব্যাংক প্রদান করতে পারেনি মানে আমরা পাওনাদার কে টাকা প্রদান করতে পারেনি। ফলে কোনো লেনদেন সংঘটিত হয় নি। এ ক্ষেত্রে পাওনাদার আমাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ গ্রহণ করবে। প্রদেয় নোট প্রত্যাখ্যাত হলে আমাদের ব্যাংক আমাদের অবহিত করতে পারে যাতে আমরা বিলের অর্থ প্রদান নিয়ে পদক্ষেপ গ্রহণ করতে পারি। তবে প্রদেয় বিল প্রত্যাখ্যাত জনিত জাবেদা যদি করতেই হয় তবে, বিলের ধারক হিসাব ডেবিট এবং প্রদেয় বিল হিসাব ক্রেডিট করা যেতে পারে।

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon