সোমবার

Right form of verb এর নিয়ম ও ব্যবহার - সহজ ও সংক্ষিপ্ত পদ্ধতি

Right form of verb এর সহজ নিয়ম


এখানে যা থাকছে---

  • Right form of verb এর rules,
  • Important rules of right form of verb
  • Right form of verb এর সহজ নিয়ম
  • Right form of verb এর ব্যবহার
  • Right form of verb

Right form of verb এর rules, important rules of right form of verb, Right form of verb এর সহজ নিয়ম, Right form of verb এর ব্যবহার, Right form of verb
Right form of verb - সহজ নিয়ম

Right Form of Verb কি বা কাকে বলেঃ

Right অর্থ সঠিক, Form অর্থ রূপ বা ধরণ এবং Verb অর্থ ক্রিয়া বা কাজ। Verb বা ক্রিয়া ছাড়া ইংরেজি বাক্য গঠন করা যায় না। কিন্তু ইংরেজি বাক্যে Verb বা ক্রিয়া শুধু বসালেই বাক্য সঠিক বা শুদ্ধ হয়ে যায় না। Tense বা কাল অনুযায়ী verb ব্যবহারের সাথে সাথে কোনো বাক্যে verb বসাতে কিছু বাড়তি নিয়ম কানুন অনুসরণ করতে হয়। আমরা জানি যে ইংরেজিতে প্রতিটি verb এর ৩ টি রূপ রয়েছে, যাকে verb এর Form বা রূপ বা ধরণ বলে। কোনো বাক্যে শুদ্ধ ভাবে Tense ও বাড়তি সব নিয়ম কানুন অনুসরণ করে Verb এর Form বা রূপ বসানোর সঠিক নিয়ম কে Right Form of Verb বা verb এর রূপ বসানোর সঠিক নিয়ম বলে।



Right form of verb করার আগে যা জানা প্রয়োজনঃ

প্রশ্নে right form of verb এর ব্যবহার সাধারণত ৩ ধরনের প্রশ্নে করতে হয়, যথা-

  1.  ব্রাকেটে verb দেওয়া থাকলে fill in the gap
  2. ব্রাকেটে verb দেওয়া না থাকলে fill in the gap
  3. বাক্যের এক অংশ দেওয়া থাকলে অন্য অংশ পূর্ণ করণ
সুতারং right form of verb সম্পর্কে বিস্তারিত জানতে হলে সকল প্রকার ইংরেজি grammar এ দক্ষতা থাকা প্রয়োজন। অনেক সময় ব্রাকেটে be অথবা to be ব্যবহার করতে বলে। মনে রাখতে হবে be বা to be অর্থ to be verb বা am, is, are, was, were, be, been, তাই tense ও person অনুযায়ী এগুলো ব্যবহার করতে হবে। অনেক সময় not + verb ব্যবহার করতে বলে যেমন, not go, এর অর্থ verb ব্যবহারের সাথে সাথে not এরো ব্যবহার করতে হবে। অর্থাৎ negative করার নিয়ম জানতে হবে। Interrogative, imperative, exclamatory sentence সম্পর্কে ধারণা ছাড়া এ ধরনের বাক্যে right form of verb এর ব্যবহার করা সম্ভব নয়। নিম্নে right form of verb এর ২টি পদ্ধতিতে নিয়ম সমূহ তুলে ধরা হবে-
  • ১. Right form of verb এর সংক্ষিপ্ত পদ্ধতি বা নিয়ম
  • ২. Right form of verb এর ব্যখ্যা ও উদাহরণ সহ বিস্তারিত নিয়ম
সংক্ষিপ্ত ও ব্যখ্যা সহ বিস্তারিত পদ্ধতি, উভয় নিয়মে right form of verb এর নিয়ম গুলো খুব সহজ আকারে আরটিকেলটিতে তুলে ধরা হয়েছে। আশা করি মনোযোগ সহকারে পড়লে right form of verb এর দুর্বলতা কাটিয়ে পরীক্ষায় ভালো নম্বর পাওয়ার সাথে সাথে সকলে ইংরেজিতে দক্ষ হয়ে উঠবো।



Right form of verb এর সহজ ও সংক্ষিপ্ত নিয়মঃ

  1. শুধুমাত্র Present Indefinite tense এ subject যদি 3rd person singular number হয় তবে verb এর সাথে s বা es যোগ করতে হয়।
  2. Past Indefinite Tense এ মূল verb এর ২য় রূপ বসে এবং মূল verb এর সাথে কিছু যোগ করার প্রয়োজন হয় না।
  3. মূলকথা Do/Does/Did এর পর সর্বদা verb এর ১ম রূপ বসে এবং verb এর সাথে বাড়তি কিছু যোগ করতে হয় না।
  4. Modal Auxiliary এর পর সর্বদা মূল verb এর ১ম রূপ বসে এবং কিছু যোগ করার প্রয়োজন হয় না।
  5. Passive voice এ সর্বদা মূল verb এর ৩য় রূপ বসে এবং ৩য় রূপের আগে passive voice এর নিয়ম অনুযায়ী সাহায্যকারী verb বসে।
  6. Let, rather, would better, had better, need not, never এর পরবর্তী verb সর্বদা ১ম রূপে বসে।
  7. সকল Continious tense এ মূল verb এর ১ম রূপের সাথে ing যুক্ত করে এর আগে am/is/are/was/were বসাতে হয় এবং সমস্ত perfect tense এ মূল verb এর ৩য় রূপ হয় এবং এর আগে have/has/had বসাতে হয়।
  8. বাক্যে just, just now, recently, already, ever, lately, yet ইত্যাদি শব্দ থাকলে সেই বাক্য present perfect tense এ করতে হয়।
  9. Last year, last night, last month, last day, last week, before, yesterday, ago, long ago ইত্যাদি শব্দ থাকলে সেই বাক্যে past indefinite tense এ করতে হয়।
  10. যে tense এই বাক্য থাকুক না কেন infinitive verb বা to এর পর সর্বদা verb এর ১ম রূপ হয়।
  11. If যুক্ত কোনো বাক্যে ২ টি অংশ থাকলে if যুক্ত অংশে if+v1=shall/will+v1, if+v2=shoulf/would+v1 এবং if+had+v3=shall/will+have+v3 হয়।
  12. By, without, because of, inspite of, despite, with a view to, look forward to, would you mind, mind, past, can not help, could not help, worth এর পরে থাকা verb এর সাথে ing যোগ করতে হয়।
  13. Before, After, In, Of, For, With এ সকল preposition এর পর verb বসাতে হলে verb এর সাথে ing যোগ করে বসাতে হয়।
  14. Having, got এবং to be এর পরের verb টির ৩য় রূপ বা past perticiple form হয়।
  15. Would that এর পরের verb টি ১ম রূপে বসে এবং তার আগে could ব্যবহার করতে হয়।
  16. Now, at the moment, at present যুক্ত বাক্য present continious tense অনুযায়ী করতে হয়।
  17. As if ও as though এর পরের subject একটি মাত্র ব্যক্তি বা বস্তু হলে subject এর পর were এবং একের বেশি ব্যক্তি বা বস্তু হলে subject এর পর was বসে।
  18. It is high time, it is time, wish, fancy এগুলোর পর to না থাকলে এর পরের অংশ past tense হয়।
  19. Before এর আগে এবং after এর পরে perfect হলে এদের অপর অংশ indefinite এ করতে হয়।
  20. Everybody, everyone, nobody, no one, anybody, anyone, each, every, any, many a, nothing, anything, someone, something, either, neither, one of জাতীয় শব্দ গুলো singular number হিসেবে বিবেচনা করে tense অনুযায়ী verb বসাতে হয়।
  21. While +verb+ing হলে অপর অংশ past indefinite এবং while+subject হলে উভয় অংশ past continious হয়।
  22. একই স্থান সমূহের সমষ্টি, একই দৈর্ঘ্য সমষ্টি, একই পরিমাপের সমষ্টি বোঝালে subject এক বচন বা singular number ধরে tense অনুযায়ী verb বসাতে হয়।
  23. Next যুক্ত অংশের বিপরীত অংশ present tense হলে next যুক্ত অংশে subject এর পর shall/will এবং past tense হলে should/would বসে।
  24. অন্য কোনো নিয়মে না খাটলে একই বাক্যের সকল অংশ একি tense এ হয়।
  25. Since অথবা for + সময় যুক্ত বাক্য সর্বদা perfect continious tense এ হয়।


Right Form of Verb এর ব্যখ্যা ও উদাহরণ সহ বিস্তারিত নিয়মঃ

  • 1. বর্তমান কালের সচারচার ঘটনা, অভ্যাস ও চিরন্তন সত্য বোঝালে Present Indefinite Tense হয় বলে বাক্যে শুধু verb বসাতে হয় এবং যে verb বসাতে হয় তার ১ম রূপ বসে। তবে ১ম রুপ বসানোর সময় খেয়াল রাখতে হবে যে verb টির আগের subject টি 3rd person singular number আছে কি না। 3rd person singular number থাকলে verb এর সাথে বাড়তি s/es বসাতে হয়।

যেমন--

১) আমি ভাত খাই=I eat rice
২) সে ভাত খাই=He eats rice
ব্যখ্যা-- উপরের বাক্য দুটি বর্তমান কালের অভ্যাস তাই present indefinite tense অনুযায়ী শুধু verb বসবে এবং এর ১ম রূপ বসবে। বাক্য দুটিতে verb ছিল খাই, যার ৩ টি form বা রূপ হল, eat-ate-eaten, তাই বাক্য দুটিতে verb এর ১ম রূপ eat ই বসানো হয়েছে। কিন্তু ২য় বাক্যে verb এর ১ম রূপ eat এর আগে subject রয়েছে He, যা 3rd person singular number, তাই eat এর সাথে শর্ত অনুযায়ী s/es বসাতে হবে বলে eat এর সাথে s যোগ করে eats করা হয়েছে। মূলকথা শুধুমাত্র Present Indefinite tense এ subject যদি 3rd person singular number হয় তবে verb এর সাথে s বা es যোগ করতে হয়।


  • 2. একমাত্র Past indefinite tense এ সর্বদা verb এর ২য় রূপ বা verb এর past form বসে এবং মূল verb না থাকলে হওয়া অর্থে be verb হিসেবে was/were বসে।
যেমন--
১) আমি ছিলাম একজন ছাত্র=I was a student.
২) সে ভাত খেয়েছিল=He ate rice.
ব্যখ্যা-- Eat এর ২য় রূপ ate ২য় বাক্যে বসানো হলেও ১ম বাক্যে মূল verb না থাকায় হওয়া অর্থে মূল verb হিসেবে be verb এর ২য় রূপ was বসানো হয়েছে। মূলকথা, Past Indefinite Tense এ মূল verb এর ২য় রূপ বসে এবং মূল verb এর সাথে কিছু যোগ করার প্রয়োজন হয় না।


  • 3. Present indefinite tense ও Past indefinite tense এর কোনো বাক্য যদি Negetive বা Interrogative হয় তবে Present indefinite tense হলে do বা does এবং Past indefinite tense হলে did ব্যবহার করতে হয় এবং do বা does বা did এর পরে যে কোন জায় গায় বাক্যে থাকা মূল verb এর সবসময় ১ম রূপ বসাতে হয়। এমনকি subject যদি 3rd person singular number হয় তবুও verb এর সাথে s/es যোগ করার প্রয়োজন হয় না।
যেমন--
১) সে কি ভাত খাই?=Does he eat rice?
২) সে কি ভাত খেয়েছিল?=Did he eat rice?
৩) সে ভাত খাই না=He does not eat rice.
ব্যখ্যা-- বাক্য ৩ টি তে Do/Does/did বসানো হয়েছে বলে এর পরে verb এর ১ম রূপ বসানো হয়েছে। আবার ১ম ও ৩য় বাক্যে present indefinite tens এবং 3rd person singular number হিসেবে subject, He থাকলেও eat এর সাথে s/es যোগ করা হয় নি। মূলকথা Do/Does/Did এর পর সর্বদা verb এর ১ম রূপ বসে এবং verb এর সাথে বাড়তি কিছু যোগ করতে হয় না।


  • 4. Shall, will, should, would, can, could, may, might, ought to, have to, has to, had to, must, need to, going to, dare বা Modal Auxiliary এবং এর পর সর্বদা verb এর ১ম রূপ বা present form বসে। অন্যদিকে Modal Auxiliary এর পর am/is/are/was/were বসানোর প্রয়োজন হলে am/is/are/was/were এর মূল রূপ be বসাতে হয়।
যেমন--
১) আমি ভাত খেতে পারি=I can eat rice.
২) সে ভাত খাবে=He will eat rice.
৩) আমি ভাত খাইতে থাকবো=I shall be eating rice.
ব্যখ্যা-- ১ম ও ২য় বাক্যে can ও will থাকায় এর পর মূল verb এর ১ম রূপ eat ব্যবহার করা হয়েছে। ৩য় বাক্যে be এর স্থলে am/is/are বসার কথা কিন্তু shall এর পর মূল verb এর ১ম রূপ বসাতে হবে বলে am/is/are এর পরিবর্তে এদের মূল রূপ be বসানো হয়েছে। মূলকথা, Modal Auxiliary এর পর সর্বদা মূল verb এর ১ম রূপ বসে এবং কিছু যোগ করার প্রয়োজন হয় না।


  • 5. বাক্য যদি passive voice বা voice এর উত্তর থাকে তবে সর্বদা মূল verb এর ৩য় রূপ বা past perticiple রূপ হবে এবং এর আগে passive voice এর নিয়ম অনুযায়ী সাহায্যকারী verb বসাতে হবে।
যেমন--
১) ভাত আমার দ্বারা খাওয়া হয়=Rice is eaten by me.
২) ভাত আমার দ্বারা খাওয়া হয়েছিল=Rice was eaten by me.
৩) ভাত আমার দ্বারা খাওয়া হবে=Rice will be eaten by me.
ব্যখ্যা-- প্রতিটি বাক্য passive voice এ হওয়ায় প্রতিটি বাক্যে-ই eat এর ৩য় রূপ eaten ব্যবহার করা হয়েছে এবং voice এর নিয়ম অনুযায়ী এর আগে সাহায্যকারী verb বসানো হয়েছে। ৩য় বাক্য সাহায্যকারী verb বসাতে গিয়ে দেখা গেছে এর আগে will রয়েছে আর will এর পর মূল verb এর ১ম রূপ বসে বলে সাহায্যকারী verb না বসিয়ে, সাহায্যকারী verb এর ১ম রূপ হিসেবে be করে দেওয়া হয়েছে। মূল কথা, passive voice এ সর্বদা মূল verb এর ৩য় রূপ বসে এবং ৩য় রূপের আগে passive voice এর নিয়ম অনুযায়ী সাহায্যকারী verb বসে।


  • 6. কিছু শব্দ বা শব্দ সমষ্টি যেমন, let, rather, would better, had better, need not, never ইত্যাদির পর যে মূল verb টি বসে তা সবসময় verb এর ১ম রূপ বা present form এ বসে।
যেমন--
১) I had better go to the market by this time.
২) I need not do it.
ব্যখ্যা--
এখানে দুটি বাক্যে had better এবং need not এর পর verb হিসাবে মূল verb এর ১ম রূপ go এবং do বসানো হয়েছে। মূলকথা, let, rather, would better, had better, need not, never এর পরবর্তী verb সর্বদা ১ম রূপে বসে।


  • 7. সকল continious tense এ মূল verb এর সাথে ing যুক্ত করে বসাতে হয় বলে এর আগে am/is/are/was/were বসাতে হয়। অন্যদিকে সমস্ত perfect tense এ মূল verb এর ৩য় রূপ হয় এবং এর আগে have/has/had বসাতে হয়।
যেমন--
১) I am eating rice. (Present Continious)
২) I have eaten rice. (Present Perfect)
২) I have been eating rice. (Present Perfect Continious)
ব্যখ্যা-- ১ম বাক্য Continious বলে মূল verb এর সাথে ing যোগ করা হয়েছে এবং এর আগে am আনা হয়েছে। ২য় বাক্য perfect বলে মূল verb এর ৩য় রূপ করা হয়েছে এবং এর আগে have আনা হয়েছে। ৩য় বাক্য Perfect+Continious বলে মূল verb এর সাথে ing যোগ করা হয়েছে এবং এর আগে am আনার কথা হলেও continious করার সাথে সাথে perfect করতে হবে বলে am এর ৩য় রূপ been করে তার আগে have বসিয়ে perfect করা হয়েছে। সব মিলিয়ে Perfect+Continious tense বা Perfect Continious করা হয়েছে।
মূলকথা, সকল Continious tense এ মূল verb এর ১ম রূপের সাথে ing যুক্ত করে এর আগে am/is/are/was/were বসাতে হয় এবং সমস্ত perfect tense এ মূল verb এর ৩য় রূপ হয় এবং এর আগে have/has/had বসাতে হয়।


  • 8. কোনো বাক্যে just, just now, recently, already, ever, lately, yet ইত্যাদি শব্দ থাকলে সেই বাক্য present perfect tense এ করতে হয় অর্থাৎ মূল verb এর ৩য় রূপ হয় এবং এর আগে have/has বসাতে হয়।
যেমন--
১) Already he has eaten rice.
২) I have taken breakfast just now.
ব্যখ্যা-- ১ম ও ২য় বাক্যে Already এবং just now থাকায় বাক্যে থাকা মূল verb এর ৩য় রূপ বসানো হয়েছে এবং এদের আগে have/has বসানো হয়েছে। অর্থাৎ present oerfecet tense হিসেবে eat এর ৩য় রূপ eaten এবং take এর ৩য় রূপ taken বসানো হয়েছে। মূলকথা বাক্যে just, just now, recently, already, ever, lately, yet ইত্যাদি শব্দ থাকলে সেই বাক্য present perfect tense এ করতে হয়।


  • 9. কোনো বাক্যে অতীত কাল বোঝায় এমন শব্দ যেমন last year, last night, last month, last day, last week, before, yesterday, ago, long ago ইত্যাদি থাকলে সেই বাক্যে মূল verb এর ২য় রূপ বসাতে হয় অর্থাৎ past indefinite tense এ করতে হয়।
যেমন--
১) He went to school yesterday.
ব্যখ্যা-- এখানে বাক্যে yesterday থাকায় বাক্যটির মূল verb, go এর ২য় রূপ went বসিয়ে past indefinite tense এ করা হয়েছে। মূলকথা, last year, last night, last month, last day, last week, before, yesterday, ago, long ago ইত্যাদি শব্দ থাকলে সেই বাক্যে past indefinite tense এ করতে হয়।


  • 10. To+verb কে infinitive বলে, আর infinitive verb সব সময় ১ম রূপে বসে। অর্থাৎ to এর পর সর্বদা মূল verb এর ১ম রূপ বসে।
যেমন--
১) He wanted to do the work.
ব্যখ্যা-- উপরের বাক্যটি past indefinite এ আছে কারোন want এর ২য় রূপ wanted বসানো হয়েছে। যদিও বাক্যটি past tense এ আছে তবুও to এর পর বাক্যে থাকা আরেকটি verb এর ২য় রূপ did না বসিয়ে ১ম রূপ do বসানো হয়েছে। মূলকথা যে tense এই বাক্য থাকুক না কেন infinitive verb বা to এর পর সর্বদা verb এর ১ম রূপ হয়।


  • 11. If যুক্ত বাক্যে ২টি অংশ থাকলে তা conditional sentence এর নিয়ম অনুযায়ী verb এর ব্যবহার করতে হয়। অর্থাৎ if+v1=shall/will+v1, if+v2=shoulf/would+v1 এবং if+had+v3=shall/will+have+v3 বসাতে হয়।
যেমন--
১) If you loved me, you would take it.
ব্যখ্যা-- এখানে if যুক্ত অংশে love এর ২য় রূপ loved বসানো হয়েছে অর্থাৎ if+v2 হয়েছে বলে এর অন্য অংশে subject এর পর would+take বা would+v1 বসানো হয়েছে। অর্থাৎ if যুক্ত কোনো বাক্যে ২ টি অংশ থাকলে if যুক্ত অংশে if+v1=shall/will+v1, if+v2=shoulf/would+v1 এবং if+had+v3=shall/will+have+v3 হয়।


  • 12. By, without, because of, inspite of, despite, with a view to, look forward to, would you mind, mind, past, can not help, could not help, worth ইত্যাদির পর verb এর ১ম রূপের সাথে ing যোগ করতে হয়।
যেমন--
১) Inspite of his being poor, he is honest.
২) Would you mind giving me the book?
ব্যখ্যা-- এখানে বাক্যে inspite of থাকায় এর পরে থাকা verb, be এর সাথে ing যোগ করে be+ing=being করা হয়েছে। অপার দিকে ২য় বাক্যে would you mind এর পর verb হিসেবে go থাকায় go এর সাথে ing যোগ করে going করা হয়েছে। অর্থাৎ By, without, because of, inspite of, despite, with a view to, look forward to, would you mind, mind, past, can not help, could not help, worth এর পরে থাকা verb এর সাথে ing যোগ করতে হয়।


  • 13. কিছু preposition যেমন, Before, After, In, Of, For, With এর পর verb বসাতে হলে সেই verb এর সাথে ing যোগ করে বাক্য সঠিক করতে হয়।
যেমন--
১) I have never been tired of going there.
ব্যখ্যা-- উপরের বাক্যে of একটি preposition ছিল, এর পর go বসানোর ফলে go এর সাথে ing যোগ করা হয়েছে কারোন go একটি verb. মূলকথা, Before, After, In, Of, For, With এ সকল preposition এর পর verb বসাতে হলে verb এর সাথে ing যোগ করে বসাতে হয়।


  • 14. বাক্যে having, got এবং to be থাকলে এর পরের verb এর ৩য় রূপ বা past perticiple form হয়।
যেমন--
১) I got the first prize given by the prime minister.
ব্যখ্যা-- বাক্যে got এর পর verb হিসেবে give থাকায় give এর ৩য় রূপ given ব্যবহার করা হয়েছে। অর্থাৎ, having, got এবং to be এর পরের verb টির ৩য় রূপ বা past perticiple form হয়।


  • 15. বাক্যের শুরুতে Would that থাকলে, would that এর পর subject বসে এবং subject এর পর যে verb বসাতে হয় সেই verb এর ১ম রূপের আগে could ব্যবহার করতে হয়।
যেমন--
১) Would that I could be a king.
ব্যখ্যা-- এখানে would that এর পর subject হিসেবে I বসেছে এবং I এর পর verb এর ১ম রূপ is বসার কথা এবং এর আগে could বসাতে হবে, could এর পর am/is/are এর পরিবর্তে be বসে বিধায় could be করা হয়েছে। অর্থাৎ would that এর পরের verb টি ১ম রূপে বসে এবং তার আগে could ব্যবহার করতে হয়।


  • 16. বাক্যে now, at the moment, at present এর মত শব্দ বা শব্দ সমষ্টি থাকলে সেই বাক্য present continious tense অনুযায়ী করতে হয়।
যেমন--
১) সে এখন ভাত খাচ্ছে=Now, he is eating rice.
ব্যখ্যা-- উপরের বাক্যে now শব্দটি থাকায় বাক্যটি present continious tense অনুযায়ী করা হয়েছে। অর্থাৎ now, at the moment, at present যুক্ত বাক্য present continious tense অনুযায়ী করতে হয়।


  • 17. বাক্যের মাঝে as if ও as though থাকলে এর পরের subject এর পর was/were বসে। Subject একটি মাত্র ব্যক্তি বা বস্তু হলে were এবং একের বেশি ব্যক্তি বা বস্তু হলে was বসে।
যেমন--
১) He speaks af if he were a king.
ব্যখ্যা-- বাক্যে as if এর পরে subject ছিল he যা একজন ব্যক্তি ফলে এর পরে was না বসিয়ে were বসানো হয়েছে। অর্থাৎ as if ও as though এর পরের subject একটি মাত্র ব্যক্তি বা বস্তু হলে subject এর পর were এবং একের বেশি ব্যক্তি বা বস্তু হলে subject এর পর was বসে।


  • 18. It is high time, it is time, wish, fancy যুক্ত বাক্যে এগুলোর পর to না থাকলে এর পরের অংশ past tense এ করতে হয়।
যেমন--
১) It is high time you changed your mind.
ব্যখ্যা-- বাক্যে it is high time থাকায় এবং এর পরে to না থাকায় এর পরের বাক্য past tense এ করা হয়েছে ফলে change না লিখে changed লেখা হয়েছে। অর্থাৎ It is high time, it is time, wish, fancy এগুলোর পর to না থাকলে এর পরের অংশ past tense হয়।


  • 19. বাক্যের মাঝে before বা after থাকলে, before এর আগের অংশ perfect এবং পরের অংশ indefinite হয় অপার দিকে, after এর পরের অংশ perfect এবং আগের অংশ indefinite হয়।
যেমন--
১) He had reached the station before the train left.
২) The train left after he had reached the station.
ব্যখ্যা-- উপরের বাক্য দুটিতে before এর আগে এবং after এর পরে past perfect করা হয়েছে বলে এদের অপর অংশ past indefinite এ করা হয়েছে। অর্থাৎ before এর আগে এবং after এর পরে perfect হলে এদের অপর অংশ indefinite এ করতে হয়।


  • 20. Everybody, everyone, nobody, no one, anybody, anyone, each, every, any, many a, nothing, anything, someone, something, either, neither, one of জাতীয় শব্দ plural number বা বহুবচন মনে হলেও এ গুলোকে singular number হিসেবে বিবেচনা করে tense অনুযায়ী verb ব্যবহার করতে হয়।
যেমন--
১) Everybody loves her child.
ব্যখ্যা-- বাক্যে Everybody শব্দ subject হিসেবে বসায় এটি 3rd person singular number হিসেবে বিবেচনা করা হয়েছে এবং বাক্যটি present indefinite tense এ করায় verb এর সাথে s/es যোগ করে loves করা হয়েছে। মূল কথা, Everybody, everyone, nobody, no one, anybody, anyone, each, every, any, many a, nothing, anything, someone, something, either, neither, one of জাতীয় শব্দ গুলো singular number হিসেবে বিবেচনা করে tense অনুযায়ী verb বসাতে হয়।


  • 21. While যুক্ত বাক্যে ২ টি অংশ থাকলে, while এর পর subject না থাকলে while যুক্ত অংশে verb এর সাথে সরাসরি ing যোগ করতে হয় এবং পরের অংশ past indefinite এ হয়। কিন্তু while এর পর subject থাকলে উভয় অংশ past continious এ করতে হয়।
যেমন--
১) While walking through the jungal, the fox ate it.
২) The fox was walking through the jungal, he was eating it.
ব্যখ্যা-- ১ম বাক্যে while যুক্ত অংশে subject না থাকায় verb এর সাথে সরাসরি ing যোগ করে walking করা হয়েছে এবং অপর অংশ past indefinite এ করা হয়েছে। কিন্তু ২য় বাক্যে while এর পর subject থাকায় উভয় অংশ past continious এ করা হয়েছে। অর্থাৎ While +verb+ing হলে অপর অংশ past indefinite এবং while+subject হলে উভয় অংশ past continious হয়।


  • 22. একই স্থান সমূহের সমষ্টি, একই দৈর্ঘ্য সমষ্টি, একই পরিমাপের সমষ্টি বোঝালে subject বহুবচন বা plural number মনে হলেও তা এক বচন বা singular number ধরে tense অনুযায়ী verb ব্যবহার করতে হয়।
যেমন--
১) Eight hundred miles is a long distance in this place.
ব্যখ্যা-- বাক্যে Eight hundread miles বহুবচন মনে হলেও তা একটি নির্দিষ্ট জায়গার সমষ্টি হিসেবে বিবেচিত হওয়ায় এক বচন ধরায় are ব্যবহার না করে is ব্যবহার করা হয়েছে। অর্থাৎ, একই স্থান সমূহের সমষ্টি, একই দৈর্ঘ্য সমষ্টি, একই পরিমাপের সমষ্টি বোঝালে subject এক বচন বা singular number ধরে tense অনুযায়ী verb বসাতে হয়।


  • 23. বাক্যে next শব্দ যুক্ত থাকলে, next যুক্ত অংশের বিপরীত অংশ present tense হলে next যুক্ত অংশে subject এর পর shall/will এবং বিপরীত অংশ past tense হলে next যুক্ত অংশে subject এর পর should বা would বসাতে হয়।
যেমন--
১) He said that he would go to school next week.
২) He says that he will go to school next week.
ব্যখ্যা-- বাক্য দুটি তে next এর আগের অংশ past tense হওয়ায় ২য় অংশে would এবং আগের অংশ present tense হওয়ায় next যুক্ত অংশে will ব্যবহার করা হয়েছে। অর্থাৎ next যুক্ত অংশের বিপরীত অংশ present tense হলে next যুক্ত অংশে subject এর পর shall/will এবং past tense হলে should/would বসে।


  • 24. একই বাক্যে একাধিক অংশ থাকলে এবং তাতে যদি অন্য কোনো নিয়ম না খাটে তবে একটি অংশ যে tense এ থাকবে অপর অংশ গুলোও সেই একই tense এ হবে।
যেমন--
১) I eat rice and drink watre.
ব্যখ্যা-- উপরের বাক্যে ১ম অংশে verb এর ১ম রুপ eat ব্যবহার করায় ২য় অংশে verb এর ১ম রূপ drink ব্যবহার করা হয়েছে। অর্থাৎ অন্য কোনো নিয়মে না খাটলে একই বাক্যের সকল অংশ একি tense এ হয়।


  • 25. কোনো বাক্যে since অথবা for এর পর সময় উল্লেখ থাকলে বাক্যটি perfect continious tense এ করতে হয়।
যেমন--
১) It has been raining for three hours.
ব্যখ্যা-- বাক্য for এর পর সময় three hours রয়েছে বলে বাক্যটি perfect continious tense এ করা হয়েছে। অর্থাৎ since অথবা for + সময় যুক্ত বাক্য সর্বদা perfect continious tense এ হয়।

1 comments

ford edge titanium 2019 - Tiandora.com
ford edge titanium titanium shift knob 2019. The following results demonstrate that in the last generation a standard Model 1 has a ti89 titanium calculators better shape titanium teeth than the titanium exhaust tips Model ffxiv titanium nugget 1 Model 2.

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon