মঙ্গলবার

কম্পিউটার ও ল্যাপটপের রিস্টার্ট সমস্যার সমাধান

কম্পিউটার বারবার রিস্টার্ট হচ্ছে - জেনে নিন সহজ সমাধান


এখানে যা থাকছে---

  • কম্পিউটারের রিস্টার্ট সমস্যার সমাধান
  • ল্যাপটপ বারবার রিস্টার্ট সমস্যার সমাধান
  • কম্পিউটার বারবার বন্ধ হয়ে আবার চালু হলে করণীয়
  • কম্পিউটার বারবার অন অফ হয়

কম্পিউটারের রিস্টার্ট সমস্যার সমাধান, ল্যাপটপ বারবার রিস্টার্ট সমস্যার সমাধান, কম্পিউটার বারবার বন্ধ হয়ে আবার চালু হলে করণীয়,কম্পিউটার বারবার অন অফ হয়
কম্পিউটারের রিস্টার্ট সমস্যা

বারবার রিস্টার্ট সমস্যা ল্যাপটপ বা কম্পিউটারের মারাত্মক একটি সমস্যা, যা বিরক্তির  কারণ হয়ে দাঁড়ায়। কম্পিউটার বারবার রিস্টার্ট নিলে কোন কাজ ঠিক ভাবে করা অসম্ভব হয়ে পড়ে। কোন ডকুমেন্ট সহজে প্রসেসিং ও সেভ করা যায় না। এমন কি কোনো ফাইল ওপেন করতে গেলে রিস্টার্ট সমস্যা দেখা দেয়। অর্থাৎ ফাইল সেভ বা ওপেন করার আগেই ল্যাপটপ বন্ধ হয়ে নিজে নিজেই ওপেন হয়ে যায় বা রিস্টার্ট নেয়।



বারবার রিস্টার্ট সমস্যার সমাধান করতে আমরা অনেক সময়ই টেকনিশিয়ান এর কাছে যাই। কিন্তু এতে অনেক ব্যয়বহুল ব্যাপার হয়ে দাঁড়ায়। একটু ট্রিক্স খাটালে আমর নিজেরাই এর সমাধান করতে পারি। আসুন জেনে নিই, ল্যাপটপ বা কম্পিউটার বারবার রিস্টার্ট নিলে কিভাবে নিজেরা তার সমাধান করতে পারবো তার কিছু কৌশল নিয়ে।


এই আর্টিকেলটি ভিডিও আকারে দেখতে নিচের ভিডিও আইকনে ক্লিক করুনঃ

কম্পিউটারের রিস্টার্ট সমস্যার সমাধান, ল্যাপটপ বারবার রিস্টার্ট সমস্যার সমাধান, কম্পিউটার বারবার বন্ধ হয়ে আবার চালু হলে করণীয়,কম্পিউটার বারবার অন অফ হয়
ভিডিওঃ কম্পিউটার রিস্টার্ট সমস্যার সমাধান


অনেক সময় অপারেটিং সিস্টেম বা সিস্টেম সফটওয়্যার এর সমস্যার কারনে বারবার রিস্টার্ট সমস্যা দেখা দিতে পারে। এছাড়া কম্পিউটারে ক্ষতিকর কোনো ভাইরাস আক্রমণের ফলে কম্পিউটার বারবার রিস্টার্ট নিতে পারে। অনেক সময়ে  ল্যাপটপ বা কম্পিউটারে থাকা এন্টিভাইরাসের সমস্যার কারণেও আপনার কম্পিউটার বা ল্যাপটপ বারবার রিস্টার্ট নিতে পারে। আবার কোনো বিশেষ অসামঞ্জস্যপূর্ণ সফটওয়্যার ইন্সটলের কারণে অনেক সময়ই কম্পিউটার বা ল্যাপটপ রিস্টার্ট নেয়। 




  • প্রথমত আমরা উইন্ডোজ হিসাবে যে সফটওয়্যারটা ব্যবহার করছি অর্থাৎ যে সফটওয়্যার কে আমরা অপারেটিং সিস্টেম বা উইন্ডোজ বলি, সেই অপারেটিং সিস্টেম বা উইন্ডোজ এর বিশেষ কোন ফাইল বা ফোল্ডার নষ্ট হওয়ার ফলে কম্পিউটার বা ল্যাপটপ বারবার রিস্টার্ট নিতে পারে। অনেক সময় সিস্টেম সফটওয়্যার বা উইন্ডোজে ফাইল বা ফোল্ডার ক্রাপট হয়ে যায়। তাই নতুন অপারেটিং সিস্টেম বা নতুনভাবে উন্ডোজ ইন্সটল করার মাধ্যমে কম্পিউটার বা ল্যাপটপের বারবার রিস্টার্ট সমস্যার সমাধান করা সম্ভব।



  • ডকুমেন্টস এর সুরক্ষার জন্য আমরা কম্পিউটার বা ল্যাপটপে যে সকল এন্টিভাইরাস ব্যবহার করি তা ফ্রি বা পেইড ছাড়ায় ব্যবহার করি। এ সকল ফ্রি বা পাইরেটেড এন্টিভাইরাস এর কারণে অনেক সময় কম্পিউটার বা ল্যাপটপ বারবার রিস্টার্ট নেয়। তাই পূর্ণাঙ্গ ভার্সন ও আপডেটেড কোন এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে চেষ্টা করব। এর সাথে সাথে ভালো কোনো এন্টিভাইরাস ব্যবহার করে ল্যাপটপ বা কম্পিউটার স্ক্যান করে নিবো এবং স্ক্যান করার পর যদি কোন ভাইরাস ডিলিট বা রিমুভ করতে বলে তাহলে আমরা এন্টিভাইরাস সফটওয়্যারের মাধ্যমে তা ডিলিট করে নেব। ফ্রি এবং পাইরেটেড এন্টিভাইরাস সফটওয়্যার কখনো ব্যবহার করা ঠিক নয় কারণ এই ফ্রি এবং পাইরেটেড এন্টিভাইরাস আসলে কম্পিউটার সুরক্ষায় কোন কাজে আসে না বরং ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। মনে রাখবেন কম্পিউটারে ভাইরাস আছে কিনা তা দেখে নেওয়া অত্যন্ত জরুরী। ভাইরাসের কারণে অনেক সময় কম্পিউটার বারবার রিস্টার্ট নেয়। তাই ভাইরাস রিমুভের মাধ্যমে ল্যাপটপ বা কম্পিউটারের বারবার রিস্টার্ট নেওয়া সমস্যার সমাধান করা যায়।


  • কম্পিউটার বা ল্যাপটপে যদি কখনো বিশেষ কোন সফটওয়্যার ইন্সটল করার পর কম্পিউটার হ্যাং হয়ে যায় বা বারবার রিস্টার্ট দিতে থাকে। তখন আপনার বুঝতে হবে যে, এই নতুন ইনেস্টল করা সফটওয়্যার বা অ্যাপ্লিকেশন এর কারণে আপনার কম্পিউটার বা ল্যাপটপের বারবার রিস্টার্ট সমস্যা হচ্ছে। আপনার উচিত, নতুন ভাবে সর্বশেষ যে সফটওয়্যারটি ইন্সটল করেছেন সেটি দ্রুত রিমুভ বা ডিলিট করে দেওয়া। তাহলে আপনি রিস্টার্ট সমস্যার সমাধান পেতে পারেন।



যাই হোক আজকের আলোচনা থেকে আমরা জানলাম, কম্পিউটার যদি কখনো বারবার রিস্টার্ট নেয়, তখন সে সমস্যার সমাধান কিভাবে নিজে নিজেই ঘরে বসে করে নিতে পারি। এমন সব ভিডিও ও আর্টিকেল পেতে আমাদের সাইট ও চ্যানেলে সাবস্ক্রাইব করে নিবেন। লাইক কমেন্ট ও শেয়ার করে সাথেই থাকবেন। ভালো থাকবেন। সকলকে ধন্যবাদ।



এই আর্টিকেলটি ভিডিও আকারে দেখুনঃ

ভিডিওঃ কম্পিউটারের রিস্টার্ট সমস্যা




নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon