রবিবার

কম্পিউটারকে করুন দুর্দান্ত ফাস্ট!

কম্পিউটার স্লো হয়ে গেলে করণীয় - ল্যাপটপের স্লো সমস্যার সমাধান


এখানে যা থাকছে---

  • স্লো কম্পিউটার ফাস্ট করুন
  • How to Fast Slow Computer
  • পিসি স্লো হওয়ার কারণ
  • কম্পিউটার স্লো হলে করণীয়
  • ল্যাপটপ স্লো হলে করণীয়
  • Fix computer slow problem

স্লো কম্পিউটার ফাস্ট করুন, How to Fast Slow Computer, পিসি স্লো হওয়ার কারণ, কম্পিউটার স্লো হলে করণীয়, ল্যাপটপ স্লো হলে করণীয়, fix slow problem
কম্পিউটার স্লো হলে করণীয়


আমরা যারা ল্যাপটপ বা কম্পিউটার চালায় তারা অনেক সময়ে ল্যাপটপ বা কম্পিউটারের স্লো প্রব্লেমের সম্মুখীন হই। ল্যাপটপ বা কম্পিউটার ব্যবহার করার ফলে এতে ফাইলের স্তুপ যেমন বাড়তে থাকে তেমনি ম্যালওয়্যার বা ভাইরাসের আক্রমণো বাড়তে থাকে। এছাড়া ধুলাবালি আর লো মেমরি ল্যাপটপ বা কম্পিউটারের স্বাভাবিক কার্যাদিকে বাধাগ্রস্ত করে। ল্যাপটপ বা কম্পিউটার হয়ে পড়ে স্লো। স্লো ল্যাপটপ দিয়ে কাজ করা যেমন বিরক্তিকর তেমনি প্রচন্ড আকারে সময়ের অপচয়ের জন্য এটি দায়ী। আমাদের আজকের আলোচনা কম্পিউটার বা ল্যাপটপ স্লো হওয়ার কারণ এবং স্লো ল্যাপটপ বা কম্পিউটার কে দ্রুত বা ফার্স্ট করার সহজ ও কার্যকর কিছু সমাধান বা উপায় নিয়ে। আর্টিকেলটি অথবা আর্টিকেলে থাকা ভিডিওটি মনোযোগ সহকারে দেখলে আপনার কম্পিউটারকে আগের চেয়ে ফাস্ট করতে পারবেন, এটি গ্যারান্টি দিয়ে বলা যায়।


আর্টিকেলটি ভিডিও আকারে দেখতে নিচের ভিডিও আইকনে ক্লিক করুন:

ভিডিও: কম্পিউটার স্লো হলে করণীয়


  • প্রথমত - কম্পিউটারে ভাইরাস আক্রমণের ফলে আপনার ল্যাপটপ বা কম্পিউটার স্লো (Slow Computer) হয়ে যেতে পারে। সেক্ষেত্রে কম্পিউটারকে ফাস্ট করতে আপনার প্রথম কাজ হবে ভালো ও আডেটেড কোনো এন্টিভাইরাস সফটওয়্যার দিয়ে আপনার কম্পিউটার কে স্ক্যান করে নেওয়া।



  • দ্বিতীয়ত - কম্পিউটার বা ল্যাপটপে বেশি পরিমাণে সফটওয়্যার বা এ্যাপলিকেশন ইনেস্টল করা থাকলে স্লো হয়ে যেতে পারে। সে ক্ষেত্রে আপনার দ্বিতীয় কাজ হবে কম্পিউটারে থাকা অপ্রয়োজনীয় বা বেশি ব্যবহার করা হয় না এমন সফটওয়্যার আনইনেস্টল করে ফেলা। আনইনেস্টল স্বাভাবিক ভাবে না করে আনইনেস্টলার সফটওয়্যার ব্যবহার করে আনইনেস্টল করে নিন এতে সফটওয়্যারের ক্যাশ ফাইল গুলো সম্পূর্ণভাবে ডিলিট হয়ে ল্যাপটপ বা কম্পিউটার দ্রুত বা ফার্স্ট হয়ে যাবে।



  • তৃতীয়ত - কম্পিউটার বা ল্যাপটপকে দ্রুত বা ফার্স্ট করতে আপনার তৃতীয় কাজ হবে সি ফোল্ডারে বা C:drive বা  লোকাল ড্রাইভে Local Disk (C:) এ কম ফাইল সেভ করা। সি ড্রাইভে যেহেতু উইন্ডোজ সহ সফটওয়্যার ইনেস্টল করা হয় তাই এই ড্রাইভে থাকা Downlod, My document, Videos, Pictures ইত্যাদি ফোল্ডারে ফাইল সেভ না করে (D:), (E:), (F:) বা অন্য কোনো লোকাল ড্রাইভে সেভ করা। সি ড্রাইভে থাকা সকল ভিডিও, ফটো বা ডকুমেন্ট কাট পেস্ট করে অন্য ড্রাইভে সরিয়ে ফেলুন এবং নতুন ফাইল গুলো সি ড্রাইভে সেভ না করে অন্য ড্রাইভে সেভ করুন তাহলে আপনার কম্পিউটার দ্রুত বা ফার্স্ট হয়ে যাবে।

  • চতুর্থত - আপনার ল্যাপটপ বা কম্পিউটার ফার্স্ট করতে আপনার চতুর্থ কাজ হবে ল্যাপটপের র‍্যামের মেমোরি বাড়ানো। পর্যাপ্ত পরিমাণে র‍্যাম মেমরি সংযুক্ত করুন তাহলে আপনার ল্যাপটপ বা কম্পিউটার আগের চেয়ে দ্রুত কাজ করবে।



  • পঞ্চমত - কম্পিউটার কে ফার্স্ট করতে আপনার পঞ্চম কাজ হবে ল্যাপটপ বা কম্পিউটার কে পরিষ্কার করা। ক্লিনার ও ব্রাশ দিয়ে আপনার ল্যাপটপের মাদারবোর্ড ভালো করে পরিষ্কার করুন। হার্ডডিস্ক, র‍্যাম ও ল্যাপটপের ব্যাটারি খুলে পরিষ্কার করে পুনরায় লাগান। আপনার কম্পিউটার আগের চেয়ে ফার্স্ট হয়ে যাবে।



  • ষষ্ঠত - আপনার ল্যাপটপের হার্ডডিস্ক আপডেট করুন। বর্তমানে এসএসডি (SSD) হার্ডডিস্ক হিসেবে ব্যবহার করা হয় যা কম্পিউটার কে দ্রুত ও ফার্স্ট করে দেয়। 



  • সপ্তমত - আপনার কম্পিউটারে সিক্লিনার (CCliner) এর মত পরিষ্কারক সফটওয়্যার ব্যবহার করুন এবং নিয়মিত এসকল সফটওয়্যার দ্বারা কম্পিউটারের ক্যাশ ও আনওয়ান্টেড ফাইল ফোল্ডার পরিষ্কার করুন, তাহলে আপনার কম্পিউটার ফার্স্ট হয়ে যাবে।



  • অষ্টমত - আপনার উইন্ডোজ নিয়মিত আপডেট দিন। উইন্ডোজের শেষ ভার্সন বা আপডেটেড ভার্সন ব্যবহার করুন। কম্পিউটারের উইন্ডোজে থাকা উইন্ডোজ ডিফেন্ডার আপডেট থাকলে অন্য কোনো এন্টিভাইরাস ব্যবহার করার প্রয়োজন নেই। অনেক সময় এন্টিভাইরাস সফটওয়্যার ল্যাপটপ বা কম্পিউটারকে স্লো করে দেয়। তাই কম্পিউটার ফার্স্ট করতে বাড়তি এন্টিভাইরাস সফটওয়্যার আনইন্সটল করা যেতে পারে। 



উপরের পদ্ধতিগুলো অনুসরণ করার মাধ্যমে খুব সহজেই আপনার স্লো ল্যাপটপ বা কম্পিউটার কে নিশ্চিত আগের চেয়ে ফার্স্ট বা দ্রুত করতে পারবেন।



আর্টিকেলটি ভিডিও আকারে দেখতে নিচের ভিডিও আইকনে ক্লিক করুনঃ

ভিডিওঃ স্লো কম্পিউটারকে করুন দুর্দান্ত ফাস্ট



সাবস্ক্রাইব করে সাথেই থাকবেন। লাইক কমেন্ট করে মতামত জানবেন। ধন্যবাদ।



উৎস: এই আর্টিকেলটি লিখতে আমার নিজের লেখার পাশাপাশি এআই টেকনোলজির সাহায্যে নেওয়া হয়েছে।

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon