শুক্রবার

Am is are - Was were এর ব্যবহার

Am is are was were বসানোর নিয়ম


এখানে যা থাকছে---

  • Am is are বসানোর নিয়ম
  • Was were এর ব্যবহার
  • Be verb এর ব্যবহার
  • Person অনুযায়ী be verb বসানোর নিয়ম

Am is are  বসানোর নিয়ম, Was were এর ব্যবহার, Be verb এর ব্যবহার, Person অনুযায়ী be verb বসানোর নিয়ম
Be Verb এর ব্যবহার


Am, is, are কিঃ

ইংরেজি বাক্য বা sentence কখনো verb বা ক্রিয়া ছাড়া গঠণ করা যায় না। Finite Verb বা সমাপিকা ক্রিয়াকে প্রধানত ২ ভাগে ভাগ করা হয়ে থাকে, যথা Principal verb বা Main verb বা মূল ক্রিয়া এবং Auxiliary verb বা সাহায্যকারী ক্রিয়া। Am, is এবং Are সাহায্যকারী ক্রিয়া বা Auxiliary verb এর অন্তর্গত verb বা ক্রিয়া। Am, is এবং are একে অপরের সমর্থক শব্দ। এদের প্রত্যেকটির বাংলা অর্থ 'হয়' বা 'হওয়া'।



Was, were কিঃ

আমরা জানি যে ইংরেজিতে প্রতিটি ক্রিয়া বা verb এর ৩ টি রূপ রয়েছে। Was ও were মূলত am, is এবং are এই verb গুলোর past form বা ২য় রূপ। অর্থাৎ- am, is, are হচ্ছে verb এর ১ম রূপ বা present form এবং was, were হচ্ছে এর past form বা ২য় রূপ। তাই am, is, are বা was ও were মূলত একি অর্থ বহন করে। Tense বা কাল এবং person অনুযায়ী এরা একেক জায়গাতে একেকটি ব্যবহৃত হয়।



মূল verb হিসেবে am, is, are এর রূপঃ

Am is are  বসানোর নিয়ম, Was were এর ব্যবহার, Be verb এর ব্যবহার, Person অনুযায়ী be verb বসানোর নিয়ম
Am is are এর রূপ


Am, is, are মূলত সাহায্যকারী verb বা ক্রিয়া। বাক্যে ব্যবহৃত অন্য সকল verb কে সাহায্য করতে বা অন্য মূল verb গুলোর অর্থ প্রকাশে সাহায্য করতে এরা ব্যবহৃত হয়। আবার হয় অর্থ বহন করে এমন বাংলা বাক্যে ক্রিয়া না থাকলে ইংরেজি বাক্য করার ক্ষেত্রে এগুলো ব্যবহার করা হয়। Am, is, are কে to be verb বা be verb বলা হয়ে থাকে। অর্থাৎ am, is, are কে এক সাথে be দ্বারা প্রকাশ করা হয়। Be তাই am, is, are এর base form বা মূল রূপ।  ইংরেজিতে Modal verb গুলোর পর সর্বদা verb এর base form বা মূল রূপ বসে এবং কখনোই সাহায্যকারী verb বসে না কিন্তু যদি কখনো Modal verb (shall, will, should, would, can, could, may, might ইত্যাদি) গুলোর পর am, is, are বা এদের ২য় রূপ was, were বসানোর প্রয়োজন পড়ে তখন am, is, are বা was, were এর বেজ রূপ বা মূল রূপ be বসাতে হয়। যেমন- He will is going হবে না, সঠিক হবে He will be going, তাই be হচ্ছে am, is, are এর base form বা মূল রূপ।



Am, is, are, was, were এর অবস্থানগত form বা রূপঃ

আমরা জানি যে প্রতিটি verb এর ৩ টি form বা রূপ বা অবস্থান আছে। নিম্নে ছক আকারে am, is are, was, were বা Be এর অবস্থান বা form গুলো তুলে ধরা হলো-

Present form
বা
১ম রূপ
Past form
বা
২য় রূপ
Past perticiple form
বা
৩য় রূপ
Am (হয়) Was Been
Is (হয়) Was Been
Are (হয়) Were Been
Be (হয়) was/were Been



Tense অনুযায়ী am, is, are, was, were বা be বসানোর নিয়মঃ

আমাদের মনে অনেক সময় প্রশ্ন জাগে যে tense অনুযায়ী am, is, are কোথায় বসে, was, were কোথায় বসে বা to be verb কোথায় বসে। নিম্নে Tense অনুযায়ী am, is, are, was, were বা be verb বসানোর নিয়ম তুলে ধরা হলো-

  • ১. সাধারণত বর্তমান কাল বা present tense এর কোনো বাক্যে হয় অর্থ প্রকাশ পেলে বা am, is, are, was, were বা be বসানোর প্রয়োজন হলে তখন শুধুমাত্র am, is এবং are বসাতে হয়।
  • ২. সাধারণত অতীত কাল বা past tense এর কোন বাক্যে হয় অর্থ প্রকাশ পেলে বা am, is, are, was, were বা be বসানোর প্রয়োজন হলে তখন শুধুমাত্র was অথবা were বসে।
  • ৩. সাধারণত ভবিষ্যৎকাল বা future tense এর কোন বাক্যে হয় অর্থ প্রকাশ পেলে বা am, is, are, was, were বা be বসানোর প্রয়োজন হলে তখন শুধুমাত্র be বসাতে হয়।
  • ৪. সমস্ত Modal auxiliary verb এর পর হয় অর্থ প্রকাশ পেলা বা am, is, are, was, were বা be বসানোর প্রয়োজন হলে তখন শুধুমাত্র be বসে।



Person অনুযায়ী am, is, are, was, were বসানোর নিয়মঃ

Person ও subject বা object অনুযায়ী am, is, are, was, were বসানোর নিয়ম ধারাবাহিক ভাবে তুলে ধরা হল-

  • ১. I এর পর বা 1'st person singular number এর পর am, is, are, was, were  বসানোর প্রয়োজন হলে তখন বর্তমান কাল বা present tense হলে am এবং অতীত কাল বা past tense হলে was বসাতে হয়।
  • ২.  He অথবা একজন ব্যক্তি বা বস্তু বোঝালে অর্থাৎ  3'rd person singular number এর পর am, is, are, was, were  বসানোর প্রয়োজন হলে তখন বর্তমান কাল বা present tense হলে is এবং অতীত কাল বা past tense হলে was বসাতে হ
  • ৩. একের বেশি লোকজন বা বস্তু বোঝালে বা plural number এর পর am, is, are, was, were  বসানোর প্রয়োজন হলে তখন বর্তমান কাল বা present tense হলে are এবং অতীত কাল বা past tense হলে were বসাতে হয়।



Am, is, are, was, were বা be এর ব্যবহার ও বৈশিষ্ট্যঃ

নিম্নে be verb সমূহের ব্যবহারের নিয়ম ও বৈশিষ্ট্য তুলে ধরা হল-

  • ১. বাংলা বাক্যে হয় কথাটি উহ্য বা বাদ থাকলে ইংরেজি বাক্য করার সময় বর্তমান কালে am, is, are এবং অতীত কালে was, were কে বাক্যে verb হিসাবে ব্যবহার করা হয়। যেমন- আমি একজন ছাত্র = I am a student যার বিস্তারিত অর্থ আমি হই একজন ছাত্র। বাক্যে হয় কথাটি উহ্য ছিল।
  • ২.  Modal verb এর পর am, is, are বসাতে হলে সর্বদা am, is, are এর base form হিসেবে be বসাতে হয়। যেমন- I shall be a teacher. এখানে modal verb হচ্ছে shall যার পর am, is, are না বসিয়ে be বসানো হয়েছে।
  • ৩. Infinitiv হিসেবে বাক্যে to এর পর be বসে। যেমন - I am going to be a poet.
  • ৪. অতীত কালে হয় অর্থ বোঝালে বেশি লোকের পর were এবং একজন লোকের পর was বসে।  যেমন- He was a student এবং They were students.
  • ৫. Are বর্তমান কালে বেশি লোকের পর বসে বলে অতীত কালে বেশি লোকের পর were বসে। যেমন- They are going to school today এবং They were going to school yesterday.
  • ৬. Perfect tense এ have, has, had এর পর am, is, are এর ৩য় রূপ বা past perticiple form হিসাবে been বসে। যেমন- It has been a drama.
  • ৭. Passive voice এ বর্তমান কালের কোন বাক্য থাকলে মূল verb এর ৩য় রূপের আগে am, is, are বসাতে হয়। যেমন- The work is done by me.
  • ৮. Passive voice এ অতীত কালের কোন বাক্য থাকলে মূল verb এর ৩য় রূপের আগে was, were বসাতে হয়। যেমন- The work was done by me.
  • ৯. Passive voice এ ভবিষ্যৎ কালের কোন বাক্য থাকলে মূল verb এর ৩য় রূপের আগে be বসাতে হয়। যেমন- The work will be done by me.
  • ১০. Passive voice এ  সকল perfect tense এর কোন বাক্য থাকলে মূল verb এর ৩য় রূপের আগে been বসাতে হয়। যেমন- The work has been done by me.
  • ১১. অবাস্তব কল্পনা বোঝাতে person যদি singular number বা এক বচন থাকে তবে am, is, was না বসিয়ে are, were ব্যবহার করতে হয়। যেমন- আমি যদি রাজা হতাম! বা If I were a king!
  • ১২. অবাস্তব কল্পনা বোঝাতে person যদি plural number বা বহু বচন থাকে তবে are, were না বসিয়ে am, is, were ব্যবহার করতে হয়। যেমন- তুমি যদি রাজা হতে! বা If you was a king!



উপরোক্ত আলোচনার মাধ্যমে আশা করি am, is, are, was, were তথা be verb সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছি। কোনো প্রকার সমস্যা হলে নিচে মন্তব্য বা কমেন্ট করুন। আমরা সমস্যার সমাধানে যথাসম্ভব চেষ্টা করবো।




সকলের শুভকামনায়----

কে-মাহমুদ

১১-০৬-২১

4 comments

আপনি আপনার মন্তব্য সঠিকভাবে বুঝাইতে পারেন এটা কি কোনো গ্রামার থেকে দেখেছেন এভাবে কোনদিন বোঝায় মানুষ এই দিক দিয়ে বলবে ঐ দিক দিয়ে চলে যাবে বুঝার মতো কোনো সিচুয়েশন নাই

আপনার অসুবিধার জন্য আন্তরিক দুঃখিত। আপনি কি বুঝতে পারেন নি তা আমরা বুঝতে পারি নাই। কমেন্ট করে আশাকরি সঠিক মন্তব্য প্রদান করবেন।
ধন্যবাদ।

#fatiha মন্তব্যের জন্য ধন্যবাদ।

নিচের বক্সে কমেন্ট করুন। আপনার প্রতিটি কমেন্ট আমাদের নিকট খুবি গুরুত্বপূর্ণ।

আপনার কমেন্টের উত্তর আমরা যতো তাড়াতাড়ি সম্ভব দিতে চেষ্টা করবো। আমাদের সাথেই থাকুন।
1timeschool.com
EmoticonEmoticon